Smartphone Hang Fix: স্মার্টফোন ঘন ঘন হ্যাং করছে, পাঁচ টোটকায় স্লো থেকে হবে সুপার ফাস্ট

মাঝেমধ্যেই আপনার SmartPhone হ্যাং করতে পারে বা স্লো হতে পারে, এই পাঁচটি কৌশল লাগিয়ে দূর করুন এই সমস্যা।

Tips To Solve Smartphone Hangs How To Fast Your Slow Phone

যদি কখনো লক্ষ্য করেন যে, আপনার স্মার্টফোনটি আগের তুলনায় অনেক স্লো হয়ে গেছে অথবা মাঝে মাঝে হ্যাং করছে, তাহলে ঘাবড়ে যাবেন না। অথবা কীভাবে তৎক্ষণাৎ পুরনো ফোনটি পরিবর্তন করে নতুন ফোন কিনবেন, সে কথা ভেবে দুশ্চিন্তা করবেন না। কারণ, বিভিন্ন কারণে আমাদের স্মার্টফোনে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। আর সঠিক সমস্যা খুঁজে বের করতে পারলে, সহজেই আপনি এই সমস্যার সমাধানও করতে পারবেন। এই প্রতিবেদনে আমরা এমনই পাঁচটি অভিনব পদ্ধতি সম্পর্কে জানাবো, যেগুলির মাধ্যমে আপনি আপনার স্মার্টফোন স্লো হয়ে যাওয়া বা হ্যাং করার সমস্যা সহজেই ঠিক করতে পারবেন।

স্মার্টফোন হ্যাং করবে না, হয়ে উঠবে স্লো থেকে সুপার ফাস্ট

১) অ্যাপ ক্যাশে সাফ করুন

স্মার্টফোন স্লো হয়ে গেলে বা হ্যাং করলে আপনি অ্যাপের ক্যাশে মুছে ফেলে সহজেই এই সমস্যার সমাধান করতে পারেন। আর এটি করার জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে যেগুলি হল –

  • প্রথমে সেটিংস-এ যান।
  • এরপর স্টোরেজ-এ ক্লিক করুন।
  • তারপর ক্যাশে সাফ করতে, “ক্লিয়ার ক্যাশে” অপশনটি নির্বাচন করুন।

অ্যাপ থেকে কি হবে ক্যাশে মুছে ফেলবেন –

আপনি যদি কোনো নির্দিষ্ট অ্যাপের ক্যাশে মুছে ফেলতে চান, তবে আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। যথা –

  • সেটিংসে যান।
  • এবার সেই অ্যাপটি নির্বাচন করুন, যার ক্যাশে আপনি মুছে ফেলতে চান।
  • তারপর “ক্লিয়ার ক্যাশে” অপশনটি নির্বাচন করুন।

২) স্টোরেজ খালি করুন-

ফোনের স্টোরেজ ভর্তি হয়ে গেলে ফোনের কার্যকারিতা ব্যাহত হয়। আর এমন পরিস্থিতিতে ফোনের স্টোরেজ ফাঁকা করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। স্টোরেজ ফাঁকা করার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করুন।

  • প্রথমে ফোনের সেটিংস অপশনে যান।
  • সেখানে গিয়ে স্টোরেজ অপশনটি বেছে নিন।
  • এরপর এখান থেকে আপনি অপ্রয়োজনীয় ছবি, ভিডিও, মুভি এবং ফাইল সিলেক্ট করে মুছে ফেলুন।

৩) সফটওয়্যার আপডেট করুন –

ফোন হ্যাং করার সমস্যা দেখা দিলে অথবা স্লো হয়ে গেলে অনেক সময় ফোনের সফটওয়্যার আপডেট করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাই প্রত্যেক ব্যবহারকারীর সফটওয়্যার আপডেটের প্রতি যত্নবান হওয়া উচিত। আর যখনই স্মার্টফোনের ব্র্যান্ডের তরফ থেকে নতুন আপডেট দেওয়া হয়, তখনই স্মার্টফোনটিকে আপডেট করা দরকার।

৪) ফোন রিস্টার্ট করুন

এই পদ্ধতিটিকে খুব সাধারণ বলে মনে হলেও অনেক সময় এর ফলে ফোনের নানান সমস্যা সমাধান হয়ে যায়। তাই মাঝেমধ্যেই সমস্যায় পড়লে ফোন রিস্টার্ট করুন।

৫) যেকোনো অ্যাপ ডাউনলোড নয়

অনেক সময় আমরা নিজেদের অজান্তে ম্যালওয়্যার অ্যাপ ডাউনলোড করে ফেলি অথবা কোন দূষিত লিঙ্কে ক্লিক করে ফেলি। আর এমনটা করে ফেললে স্বাভাবিকভাবেই স্মার্টফোনের কার্যক্ষমতা প্রভাবিত হয়। তাই, কোনোরকম অ্যাপ ডাউনলোড করার আগে সর্বদা যাচাই করে নেওয়া প্রয়োজন। এছাড়াও, যাচাই না করে অজানা-অজানা সোর্স থেকে আসা কোনো লিঙ্কে ক্লিক করা উচিত নয়। এছাড়া, এই ধরনের সমস্যা থেকে বাঁচতে আপনি আপনার স্মার্টফোনে অ্যান্টি ভাইরাস অ্যাপ ইন্সটল করতে পারেন।