Apple-এর বড় চমক, আইফোনে মিলবে দ্বিগুণ র‍্যাম

অ্যাপল আগামী 9 সেপ্টেম্বর বহু প্রতীক্ষিত iPhone 16 সিরিজটির ওপর থেকে পর্দা সরাবে বলে শোনা যাচ্ছে। তবে এই সিরিজটির লঞ্চের আগেই তার পরবর্তী প্রজন্মের iPhone…

iPhone 17 series may feature 12gb ram

অ্যাপল আগামী 9 সেপ্টেম্বর বহু প্রতীক্ষিত iPhone 16 সিরিজটির ওপর থেকে পর্দা সরাবে বলে শোনা যাচ্ছে। তবে এই সিরিজটির লঞ্চের আগেই তার পরবর্তী প্রজন্মের iPhone 17 লাইনআপ সর্ম্পকে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গেছে। কি কি তথ্য উঠে এসেছে ২০২৫ সাল লঞ্চ হতে চলা আইফোন সিরিজ সম্পর্কে, আসুন জেনে নেওয়া যাক।

iPhone 17 সিরিজে থাকবে একাধিক উল্লেখযোগ্য আপগ্রেড

আসন্ন আইফোন 17 সিরিজে নতুন আইফোন 17 স্লিম মডেল এবং সমস্ত মডেলে 120 হার্টজের প্রোমোশন (ProMotion) ডিসপ্লে যুক্ত করা সহ কিছু বড় পরিবর্তন দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

চীনে ফাঁস হওয়া একটি সাম্প্রতিক তালিকায় আরেকটি আপগ্রেড যোগ হয়েছে, এটি হল র‍্যাম ক্ষমতা। শোনা যাচ্ছে, আইফোন 17 সিরিজের সমস্ত মডেলে 12 জিবি র‍্যাম থাকবে। রিপোর্টে আরও উল্লেখ করেছে যে আইফোন 16 সিরিজটি 8 জিবি র‍্যামের সাথে আসবে। গত বছর, শুধুমাত্র আইফোন 15 প্রো মডেলেই 8 জিবি র‍্যাম ছিল, যখন স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টে 6 জিবি র‍্যাম ছিল। তবে, মনে করা হচ্ছে অ্যাপল অবশেষে এই বৈষম্য দূর করছে।

মেমরি বৃদ্ধি শুধুমাত্র কর্মক্ষমতা বাড়ানোর জন্য নয়, যদিও এটি অবশ্যই এতে সাহায্য করবে। তবে প্রাথমিক কারণ হ’ল ডিভাইসে এআই কার্যকারিতার জন্য অ্যাপলের বিকাশমান পরিকল্পনা। ডিভাইসে সরাসরি এআই চালানোর জন্য পর্যাপ্ত প্রসেসিং পাওয়ার এবং মেমরির প্রয়োজন এবং এখানেই বর্ধিত র‍্যাম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গুগল তাদের Pixel 9 ফোনের সাথে একই পদ্ধতি গ্রহণ করেছে, যেখানে এমনকি স্ট্যান্ডার্ড মডেলটি এখন 12 জিবি র‍্যাম দিয়ে শুরু হয়। এই মেমরির কিছু অংশ অন-ডিভাইস এআই টাস্কের জন্য ব্যবহৃত হয়। আইফোন 16 সিরিজে এখনও এআই বা অ্যাপল ইন্টেলিজেন্স ফিচার রয়েছে, যা বেশিরভাগ ক্লাউড-ভিত্তিক। তবে, শোনা যাচ্ছে যে আইফোন 17 ডিভাইসে এআই প্রসেসিংয়ের দিকে একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাবে, তাই উল্লেখযোগ্য র‍্যাম আপগ্রেড।

তবে, এই তথ্যগুল কতটা সত্য তা এখনই নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না, কারণ এটি একটি স্বল্প পরিচিত উৎস থেকে এসেছে। তবে যদি আসন্ন iPhone 16 সিরিজ সত্যিই 8 জিবি র‍্যামের সাথে আসে, তাহলে তথ্যটির সত্যতা থাকতে পারে।