New Rules from September 2024: আধার কার্ড থেকে ক্রেডিট কার্ড, সেপ্টেম্বরে এই 6 নিয়মে বদল

আজ সেপ্টেম্বরের প্রথম দিন। আর 2024 সালের নবম মাসের প্রথম দিন থেকেই বেশ কিছু নিয়মে বদল আসছে। আর এই নিয়মগুলি কার্যকর হবে দেশের সমস্ত নাগরিকদের…

new rules from september 2024 for east west metro lpg gas cylinder prices hike aadhaar card credit card

আজ সেপ্টেম্বরের প্রথম দিন। আর 2024 সালের নবম মাসের প্রথম দিন থেকেই বেশ কিছু নিয়মে বদল আসছে। আর এই নিয়মগুলি কার্যকর হবে দেশের সমস্ত নাগরিকদের জন্য। আধার কার্ড থেকে ক্রেডিট কার্ড বা মেট্রো, এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি, মোট ছয়টি বিষয় চলতি মাস থেকে বদলে যাচ্ছে। আসুন কোন কোন নিয়ম সেপ্টেম্বর থেকে পাল্টাচ্ছে দেখে নেওয়া যাক।

অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট

How to Update Aadhaar Card Online

আগামী 14 সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট করা যাবে। এরপর থেকে অনলাইনে আধার কার্ড আপডেট করার জন্য 25 টাকা ব্যয় করতে হবে। গত 14 জুন ফ্রি আধার আধার আপডেটের ডেডলাইন ছিল, তবে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া আরও তিন মাস সময়সীমা বাড়িয়ে দেয়।

আরও পড়ুন: অনলাইনে কীভাবে Aadhaar card আপডেট করাবেন?

LPG গ্যাস সিলিন্ডারের দাম

আগে প্রতি মাসের প্রথম দিনে রান্নার গ্যাসের দামে পরিবর্তন দেখা গেলেও গত মার্চ মাস থেকে এই নিয়ম আর কার্যকর হচ্ছে না। সেপ্টেম্বরেও 14.2 কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকছে। তবে 19 কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম 38 টাকা বেড়েছে। এইমাসে এই দুই গ্যাস সিলিন্ডার কিনতে খরচ হবে যথাক্রমে 829 টাকা ও 1802.50 টাকা।

আরও পড়ুন: LPG: রোজ বাড়ছে রান্নার গ্যাসের দাম, খরচ বাঁচাতে ব্যবহার করুন এই ডিভাইস, দাম শুরু 1599 টাকা থেকে

ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ RBI সমস্ত ব্যাঙ্ককে নির্দেশ দিয়েছে যে, তারা 6 সেপ্টেম্বর থেকে এমন কোনো কার্ড নেটওয়ার্কের সাথে কাজ করতে পারবে‌ না যারা অন্য কোনো কার্ড নেটওয়ার্ক ব্যবহার করতে দেয় না।

HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ড লয়েলটি প্রোগ্রামে পরিবর্তন

এইচডিএফসি ব্যাঙ্ক তাদের ক্রেডিট কার্ডের লয়েলটি প্রোগ্রামের জন্য আজ অর্থাৎ পয়লা সেপ্টেম্বর থেকে নয়া নিয়ম কার্যকর করছে। ইতিমধ্যেই ব্যাঙ্কের ক্রেডিট কার্ডধারীদের এই বিষয়ে ইমেল পাঠানো হয়েছে।

IDFC ফার্স্ট ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নতুন নিয়ম

সেপ্টেম্বর থেকে IDFC ফার্স্ট ব্যাঙ্ক তাদের ক্রেডিট কার্ডের জন্য নয়া নিয়ম জারি করছে। মাসের প্রথম দিন থেকেই এই নিয়ম কার্যকর হবে, যার মধ্যে আছে – মাসিক বিলের সময়, মিনিমাম বিল পেমেন্ট সহ পেমেন্ট টার্মস।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া-ময়দান-এসপ্ল্যানেড অংশে রবিবারেও পরিষেবা

সেপ্টেম্বর থেকে রবিবারেও গ্রিন লাইন 2-তে মেট্রো পরিষেবা পাওয়া যাবে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া-ময়দান-এসপ্ল্যানেড অংশে রবিবার দুপুর 2.15 থেকে রাত 9.45 পর্যন্ত মেট্রো চলাচল করবে।