IRCTC এর পাসওয়ার্ড ভুলে গেছেন? নতুন পার্সওয়ার্ড বানিয়ে কীভাবে Train Ticket বুক করবেন

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে ট্রেনের টিকিট অনেকেই বুক করেন। ওয়েবসাইট ছাড়াও সংস্থার IRCTC Rail Connect অ্যাপ ব্যবহার করেও…

how to reset get new irctc password if you forget

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে ট্রেনের টিকিট অনেকেই বুক করেন। ওয়েবসাইট ছাড়াও সংস্থার IRCTC Rail Connect অ্যাপ ব্যবহার করেও টিকিট বুক করা মানুষের সংখ্যা কম নয়। দুই জায়গাতেই রেলের টিকিট বুক করার জন্য ইউজার নেম ও পাসওয়ার্ডের দরকার হয়। সামনেই দুর্গাপূজা ও দীপাবলির ছুটিতে অনেকেই ঘুরতে যাবেন। এরজন্য বাড়িতে বসেই অনেকে ট্রেনের টিকিট বুক করতে চাইবেন। তবে IRCTC থেকে টিকিট বুক করতে গিয়ে যদি পাসওয়ার্ড ভুলে যান, তাহলে চিন্তার কোনো কারণ নেই। এই প্রতিবেদনে আমরা আইআরসিটিসি ওয়েবসাইট ও অ্যাপের পাসওয়ার্ড রিকভারির উপায় সম্পর্কে জানাবো।

আরও পড়ুন : Hero Splendor Plus: পুজোর আগে চমক, ডিস্ক ব্রেক সহ লঞ্চ হল নতুন হিরো স্প্লেন্ডার প্লাস

IRCTC পাসওয়ার্ড ভুলে গেলে রিকভারি করবেন কীভাবে

  1. এর জন্য প্রথমে IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইট বা অ্যাপে যান এবং তারপরে আপনার আইআরসিটিসি অ্যাকাউন্ট আইডি দিন। এবার আপনাকে ‘ফরগোট পাসওয়ার্ড’ অপশনে যেতে হবে।
  2. এবার আপনার রেজিস্টার্ড ইমেল আইডি, আইআরসিটিসি ইউজার আইডি, জন্ম তারিখ এবং ক্যাপচা কোড এন্টার করুন। এর পরে, আইআরসিটিসিতে দেওয়া রেজিস্টার্ড ইমেল আইডিতে পাসওয়ার্ড রিসেট করার লিঙ্ক পাবেন।
  3. এখানে ক্লিক করে আপনি আইআরসিটিসি অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।
  4. এবার আপনাকে আইআরসিটিসি অ্যাকাউন্টে নতুন জেনারেট করা পাসওয়ার্ড লিখতে হবে। এর পরে আপনি আইআরসিটিসি অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন এবং আপনার ট্রেনের টিকিট বুক করতে পারবেন।

আপনি রেজিস্টার্ড মোবাইল নম্বর ব্যবহার করেও আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টও রিকভারি করতে পারবেন। এরজন্য ফোন নম্বরে ওটিপি পাঠানোর অপশন বেছে নিতে হবে।

আরও পড়ুন : OnePlus ও Samsung এর পর এবার Motorola ও Vivo ফোনেও গ্রিন লাইনের সমস্যা

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন