e-RUPI: ডিজিটাল পেমেন্টে বিপ্লব আনতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ লঞ্চ করছে ই-রুপি

Avatar

Published on:

গত বছরের মাঝামাঝি সময় থেকেই ‘আত্মনির্ভর ভারত’ বা ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির ওপর জোর দিয়েছে কেন্দ্র সরকার। এর ফলশ্রুতিতে আমরা বেশ কিছু দেশীয় অ্যাপ্লিকেশন (Koo, Sandes, FAUG ইত্যাদি) চালু হতে দেখেছি। এসেছে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোরের বিকল্প অ্যাপ্লিকেশন স্টোরও। তবে এবার, বিদ্যমান সমস্ত ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা পরিষেবার সাথে পাল্লা দিতে চালু হচ্ছে ভাউচার ভিত্তিক লেনদেনের সুবিধা প্রদানকারী অ্যাপ্লিকেশন e-RUPI (ই-রুপি)। গতকাল এই বিষয়ে একটি টুইটও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। e-RUPI ডিজিটাল পেমেন্ট সলিউশন ভারতে বসবাসকারী মানুষের কল্যাণে তথা অনলাইন পেমেন্টে বিপ্লব আনতে সহায়ক হবে বলে তাঁর মত।

e-RUPI আজ কখন লঞ্চ হবে

ই-রুপি ডিজিটাল পেমেন্ট সলিউশন আজ অর্থাৎ ২রা আগস্ট বিকেল ৪:৩০টায় একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রকাশ্যে আনবেন।

e-RUPI কী?

আগেই বলেছি ই-রুপি একটি নবনির্মিত ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম। এটি ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI), ডিপার্টমেন্ট অফ ফিনান্সিয়াল সার্ভিস, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং জাতীয় স্বাস্থ্য প্রতিষ্ঠান (NHA)-এর যৌথ প্রয়াসে তৈরি হয়েছে। সরকারি স্কিম থেকে শুরু করে ডিজিটাল পেমেন্ট প্রভৃতি খাতে এবং ব্যক্তি ও উদ্দেশ্যের ভিত্তিতে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে।

সোজা ভাষায় বললে, ই-রুপি হল নিও ব্যাংকিং প্ল্যাটফর্মের অনুরূপ একটি ক্যাশলেস এবং কন্ট্যাক্টলেস ডিজিটাল পেমেন্ট সিস্টেম। এর মূল উদ্দেশ্য হল সার্ভিস স্পন্সরদের (সরকারি স্কিম এবং বেনিফিট) ডিজিটাল ভাবে সরাসরি সুবিধাভোগীদের সাথে সংযুক্ত করা এবং ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে জীবনযাপন সহজ করা।

e-RUPI প্ল্যাটফর্মের সুবিধা

ই-রুপি মূলত QR কোড বা এসএমএস (SMS) স্ট্রিং নির্ভর ই-ভাউচার লেনদেন পরিষেবার মাধ্যমে ক্যাশলেস এবং কন্টাক্টলেস ডিজিটাল পেমেন্টের সুবিধা দেবে। অন্যদিকে এটি বিভিন্ন কল্যাণমূলক সেবার ক্ষেত্রে লিক-প্রুফ ডেলিভারি নিশ্চিত করবে। সেক্ষেত্রে ইউজাররা তাদের পরিষেবা প্রদানকারীর কাছে কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাংকিং অ্যাক্সেস ছাড়াই ভাউচার অ্যাক্সেস ও ব্যবহার করতে পারবেন। প্রিপেইড অপশনের ওপর নির্ভর করে এই অ্যাপ্লিকেশনটি পরিচালিত হবে।

এক্ষেত্রে ই-রুপি প্ল্যাটফর্মটি মাতৃ ও শিশু কল্যাণ প্রকল্পের অধীনে ওষুধ ও পুষ্টি সহায়তা প্রদান, যক্ষ্মা নির্মূল কর্মসূচি, ওষুধ এবং ডায়াগনস্টিকস (যেমন আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনা, সার ভর্তুকি, ইত্যাদি প্রকল্পের অধীনস্থ পরিষেবাগুলির জন্য)-এর জন্য ব্যবহার করা যেতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥