পেট্রোল পাম্পে বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে BPCL, লগ্নি করবে ১ লক্ষ কোটি টাকারও বেশি

Avatar

Published on:

সে দিন আসতে খুব দেরি নেই, যখন বৈদ্যুতিন শক্তি ও হাইড্রোজেন-চালিত গাড়ি প্রথাগত জ্বালানির গাড়ির জনপ্রিয়তাকে ছাড়িয়ে যাবে। তাই এখন থেকেই জীবাশ্ম-জ্বালানি পরবর্তী যুগের জন্য প্রস্তুত হচ্ছে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড বা বিপিসিএল (BPCl)। রিপোর্ট অনুযায়ী, নিজের পেট্রোল পাম্পের পরিকাঠামো ব্যবহার করে বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার জন্য চার্জিং স্টেশন তৈরি করবে দেশের দ্বিতীয় বৃহত্তম এই জ্বালানি সংস্থাটি।

পাশাপাশি, আগামী পাঁচ বছরে ১ লক্ষ কোটি টাকারও বেশি বিনিয়োগের ঘোষণা করেছে তারা, যার মধ্যে বিকল্প শক্তি ও জৈব-জ্বালানি উৎপাদন খাতে যথাক্রমে ৫০০০ কোটি ও ৭০০০ কোটি টাকা ঢালা হবে। এ ছাড়া পেট্রোপণ্যের উৎপাদন ক্ষমতা ও তেল শোধনের দক্ষতা বৃদ্ধি করতে ৩০,০০০ কোটি টাকা, গ্যাসের ব্যবসা প্রসারিত করতে ২০,০০০ কোটি, তেল ও গ্যাসের খনন এবং উৎপাদনে ১৮,০০০ কোটি টাকা, এবং জ্বালানির বিপণন পরিকাঠামোকে ঢেলে সাজানোয় ১৮,০০০ কোটি টাকা লগ্নি করা হবে।

বিপিসিএল-এর চেয়ারম্যান অরুণ কুমার সিং (Arun Kumar Singh) সোমবার এই পরিকল্পনার কথা জানান। তাঁর বক্তব্য, এই বিনিয়োগ সংস্থাকে সেই সময়ের জন্য তৈরি হতে সাহায্য করবে, যখন পেট্রোল-ডিজেল-সিনএজির মতো প্রথাগত জ্বালানির সঙ্গে বৈদ্যুতিক শক্তি, হাইড্রোজেন জ্বালানি ও ফ্লেক্স-ইঞ্জিনের গাড়ির সহাবস্থান প্রত্যক্ষ করবে গোটা দেশ।

উল্লেখ্য, এই মুহূর্তে ভারতজুড়ে বিপিসিএল-এর মোট ১৯,০০০ পেট্রোল পাম্প রয়েছে। সুদূর ভবিষ্যতে এর মধ্যে ৭,০০০ পাম্পকে এনার্জি স্টেশনে পরিণত করার পরিকল্পনা রয়েছে সংস্থার। এই কেন্দ্রগুলিতে ফ্লেক্স-ফুয়েল (পেট্রোল+ইথানল), ইভি চার্জিং, ও হাইড্রোজেন জ্বালানি ভরে নেওয়ার সুব্যবস্থা থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥