5G ট্রায়ালে একের পর এক সাফল্য ভারতের টেলিকম কোম্পানিগুলির, উচ্ছ্বসিত Nokia প্রধান

Avatar

Published on:

এই মুহূর্তে ভারতীয় টেলিকম অপারেটর সংস্থাগুলি দেশজুড়ে দ্রুত 5G পরিকাঠামো গড়ে তোলার ঐকান্তিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই দেশবাসীর সামনে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক ব্যবস্থার আগমন এখন স্রেফ সময়ের অপেক্ষা। সেক্ষেত্রে নয়া 5G প্রযুক্তির হাত ধরে আমাদের সামনে অর্থনৈতিক সমৃদ্ধির একাধিক দরজা খুলে যেতে পারে। সেই সম্ভাবনা দেশীয় বাজারের মধ্যেই লুকিয়ে রয়েছে। আর সেকারণেই Nokia সহ অন্যান্য বড় বড় বহুজাতিক সংস্থা ভারতে 5G প্রযুক্তি আগমনের দিকে তাকিয়ে রয়েছেন। সারা বিশ্বে নবীন প্রজন্মের যোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণের ক্ষেত্রে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে তাদের অভিমত।

ভারতে একাধিক 5G ট্রায়ালের সাফল্যে উচ্ছ্বসিত Nokia প্রধান

ET Telecom তাদের প্রতিবেদনে জানিয়েছে যে, ভারতীয় টেলকোগুলির 5G ট্রায়ালের সাফল্যে Nokia -র সিইও এবং সভাপতি পেক্কা লুন্ডমার্ক অত্যন্ত উচ্ছ্বাস প্রকাশ করেছেন। শহরের পাশাপাশি অপেক্ষাকৃত গ্রামীণ অঞ্চলে আয়োজিত ট্রায়ালের সন্তোষজনক ফলাফল নোকিয়া প্রধানের যথেষ্ট প্রতিশ্রুতিপূর্ণ মনে হয়েছে। একাজে তার সংস্থা দেশীয় অপারেটরদের যথাসাধ্য সাহায্য করবে বলেও তিনি জানান।

ইতিমধ্যেই নোকিয়া ভারতে 5G পরিকাঠামো গড়ে তোলার কাজে টেলিকম অপারেটরদের পাশে দাঁড়িয়েছে। এক্ষেত্রে Bharati Airtel এবং Vodafone-Idea বা Vi -এর মতো সংস্থা নোকিয়ার সাহায্য গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। আর শুধু দেশেই নয়, বরং বিশ্বের সর্বত্র 5G প্রযুক্তি নিয়ে আসার কাজে Nokia এর আগেও তাবড় তাবড় টেলকোদের সহায়তা করেছে। ফলে একাজে তাদের অভিজ্ঞতা সম্পর্কে কোনো প্রশ্ন ওঠার অবকাশ নেই। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ভারতে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক নির্মাণের কাজে Nokia বিশ্বের মধ্যে সবথেকে বেশী কর্মী নিয়োগ করেছে।

আসলে Huawei ও ZTE -এর মতো চীনা সংস্থা এদেশে 5G প্রযুক্তি নিয়ে আসার কাজে অংশীদার হতে না পারায় নোকিয়ার পক্ষে এখান থেকে সর্বোচ্চ ব্যবসায়িক লাভ ওঠানো সম্ভব। আর সম্ভবত সেজন্যই সংস্থাটি দেশীয় টেলকোদের 5G সংক্রান্ত পরিকল্পনার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে। পাশাপাশি টেলিকম মন্ত্রকের পক্ষ থেকেও তারা বরাবর সবুজ সংকেত পেয়েছে।

উল্লেখ্য, Nokia টেলিকম সেক্টরের জন্য উপলব্ধ সরকারি Production Linked Incentive বা PLI স্কীমের সঙ্গে জড়িত সংস্থাগুলির মধ্যে অন্যতম। পিএলআই (PLI) স্কীমের সঙ্গে জড়িত সংস্থাগুলির জন্য সরকার এযাবৎ মোট ১২,১৯৫ কোটি টাকা বরাদ্দ করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥