5G পরিষেবায় Jio কে টেক্কা দিতে কোমর বেঁধে নামছে Airtel

Avatar

Published on:

দেশীয় বাজারে 5G নেটওয়ার্ক লঞ্চের ব্যাপারে রিলায়েন্স জিও (Reliance Jio) এবং ভোডাফোন আইডিয়াকে (Vi) পেছনে ফেলতে তৈরী ভারতী এয়ারটেল (Bharati Airtel)। স্পেকট্রাম নিলামে অংশগ্রহণের পূর্বে বর্তমানে উক্ত টেলিকম গোষ্ঠী অত্যন্ত দ্রুতগতিতে ফান্ড বা তহবিল সংগ্রহে লেগে পড়েছে। এভাবে আগামীদিনে তারা প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহের চেষ্টা করছে যা 5G রোলআউটে সংস্থার সহায় হবে বলে আমাদের ধারণা। খুব দ্রুত 5G নেটওয়ার্ক লঞ্চের জন্য Jio এবং Vi সংস্থা দুটিও যে একই কাজ করছেনা তা নয়, তবে এদিক থেকে তারা এয়ারটেলের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে।

5G ট্রায়ালে শক্তিশালী পরিষেবা প্রদানের ইঙ্গিত দিয়েছে Airtel

একথা অনেকের জানা যে এযাবৎ আয়োজিত প্রতিটি 5G ট্রায়ালে এয়ারটেল প্রভূত সাফল্য পেয়েছে। দেশের মাটিতে তারাই সর্বপ্রথম ১৮০০ মেগাহার্টজ (MHz) ব্যান্ডের স্পেক্ট্রাম সহ ডায়নামিক স্পেক্ট্রাম শেয়ারিং বা ডিএসএস (DSS) প্রযুক্তি ব্যবহার করে 5G পরীক্ষায় সাফল্য পেয়েছে। সেদিক থেকে সংস্থাটি ভবিষ্যতে শক্তিশালী 5G পরিষেবা প্রদান করবে বলে মনে করা হচ্ছে।

২০২১ সালের প্রথমার্ধ থেকেই এয়ারটেল তাদের 5G সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার কাজ অত্যন্ত সাফল্যের সাথেই চালিয়ে গিয়েছে। 5G নেটওয়ার্ক ব্যবহার করে ক্লাউড গেমিং সহ আরো একাধিক ক্ষেত্রে সংস্থার দ্রুতগতির পরিষেবা বারবার সংবাদমাধ্যমের শিরোনামে উঠে এসেছে।

এয়ারটেলের বিপরীতে 5G নেটওয়ার্ক লঞ্চের ব্যাপারে বেশ বেকায়দায় অপর টেলিকম সংস্থা ভিআই (Vi)। সম্প্রতি তহবিল আদায়ে অগ্রসর হলেও এই মুহূর্তে সংস্থার কাছে পরিষেবা সরবরাহের জন্য প্রয়োজনীয় অর্থের অভাব রয়েছে। এই অবস্থা কাটিয়ে উঠতে না পারলে স্পেকট্রাম নিলামের আগে ভোডাফোন আইডিয়া যে বেশ দুর্ভাবনায় থাকবে তা বলা বাহুল্য।

অন্যদিকে দেশের এক নম্বর টেলিকম অপারেটর সংস্থা রিলায়েন্স জিও সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির উপরে নির্ভর করে 5G পরিষেবা নিয়ে আসতে চলেছে। মুকেশ আম্বানির মালিকানাধীন এই সংস্থা প্রাথমিকভাবে দেশের ১০০০টি শহরে 5G নেটওয়ার্ক লঞ্চের কথা ভাবছে। দেশের বিভিন্ন প্রান্তে এযাবৎ আয়োজিত 5G ট্রায়ালে সংস্থাটির বেশ ভালো সাফল্য পেয়েছে যা আগামীদিনে উন্নত পরিষেবা প্রদানের ইঙ্গিতবাহী বলে আমাদের ধারণা।

সঙ্গে থাকুন ➛