WhatsApp Message Reaction: রিয়্যাকশন ফিচার আসার আগেই উপলব্ধ ফিচারের নোটিফিকেশন সেটিংস

Avatar

Published on:

এই মুহূর্তে WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর সবচেয়ে চর্চিত আপকামিং ফিচার হল মেসেজ রিয়্যাকশন (Messege Reaction)। বিগত কয়েক মাস ধরেই এই মজাদার ফিচারটি নিয়ে প্রযুক্তি দুনিয়ায় জল্পনা চলছে। ইতিমধ্যে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির অ্যান্ড্রয়েড বা ডেক্সটপ সংস্করণে মেসেজ রিয়্যাকশনের ঝলকও দেখা গেছে যার ফলে নিশ্চিত হয়েছে যে, নির্দিষ্ট কয়েকটি ইমোজির মাধ্যমে মেসেজের প্রতিক্রিয়া জানানো যাবে। তবে WhatsApp-এর লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা আপডেটে এমন একটি সেটিং দেখা গেছে যা নির্দেশ করছে খুব শীঘ্রই বহু প্রতীক্ষিত ফিচারটির দেখা মিলবে। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড অ্যাপের সেটিংয়ের নোটিফিকেশন ট্যাবে নতুন দুটি অপশন দেখা গেছে। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই…

এসেছে মেসেজ রিয়্যাকশনের নোটিফিকেশন সেটিং

অতিসম্প্রতি আমাদের টেকগাপের কিছু মেম্বার তথা হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা ইউজার অ্যাপের নোটিফিকেশন সেটিং ট্যাবে (যেখানে অ্যাপের নোটিফিকেশন সাউন্ড, ভাইব্রেশন, প্রায়োরিটি নিয়ন্ত্রণ করা যায়) ‘রিয়্যাকশন নোটিফিকেশনস’ নামের নতুন অপশন দেখা গেছে, যা সাধারণ মেসেজ বা চ্যাট এবং গ্রুপ চ্যাট উভয়ের ক্ষেত্রেই উপলব্ধ। ভার্সন ২.২২.৭.৪ বিটায় অপশনদুটি হয়েছে যা অন/অফ করা যাচ্ছে। যদিও এগুলির কার্যকারিতা এই মুহূর্তে হাতে কলমে বোঝা বা উপভোগ করা যাচ্ছে না।

যাইহোক, এ থেকে অনেকেই মনে করছেন যে অন্যান্য সংস্থার থেকে দেরিতে হলেও মেটা (Meta) মালিকানাধীন প্ল্যাটফর্মটি আগামী কয়েকদিনের মধ্যেই মেসেজ বা ইমোজি রিয়্যাকশন ফিচার নিয়ে আসবে। এদিকে গত আগস্ট মাসের কাছাকাছি সময় থেকে হোয়াটসঅ্যাপ এই ফিচারটির ওপর কাজ করছে। এই ছয় মাসের মধ্যে টেলিগ্রামে ফিচারটি এসে গেছে। সেক্ষেত্রে এতদিনে ফিচারটি উপস্থিত হয়ে যাওয়াই স্বাভাবিক।

মেসেজ রিয়্যাকশন মিলবে ছয়টি ইমোজি

উল্লেখ্য, WABetaInfo এর আগের রিপোর্টে বলেছে যে ফিচারটি একবার উপলব্ধ হলে রিয়্যাকশনের জন্য মেসেজের পাশে ইমোজি আইকনে ক্লিক করতে হবে যাতে ছয়টি ইমোজিসহ একটি ট্রে সামনে আসবে৷ আর এতে থাম্বস আপ, রেড হার্ট, আনন্দাশ্রুযুক্ত হাসি মুখ, হতবাক মুখ, কান্নার মুখ এবং হাত জোড় করা ইমোজি পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➛