ফোন থেকে তাড়াতাড়ি ডিলিট করুন এই ৩টি অ্যাপ, ডেটা চুরির সাথে সাথে খালি হবে ব্যাঙ্ক অ্যাকাউন্টও

Delete 3 Dangerous Android Apps Immediately from Smartphone

স্মার্টফোনের মাধ্যমে নানাবিধ প্রয়োজন মেটাতে গিয়ে আজকাল আমরা প্রচুর অ্যাপ্লিকেশন ডাউনলোড করে থাকি। কিন্তু ইচ্ছেমত যেকোনো অ্যাপ ডাউনলোড করতে গিয়েই যে স্মার্টফোন ইউজাররা অযাচিত সমস্যায় পড়তে পারেন, সেই সাবধানবাণী এখন প্রায়ই ছড়িয়ে দেওয়া হয়। আসলে Google Play Store বা অন্যান্য অ্যাপ্লিকেশন স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যা আমাদের জন্য বেশ দরকারী, তবে এরইসাথে বাজারে বেশ কিছু অ্যাপ বিদ্যমান রয়েছে যেগুলি থেকে অনেক ক্ষতি হতে পারে। এক্ষেত্রে, Google Play প্রায়শই কোনো না কোনো বিপজ্জনক অ্যাপের নাম সামনে আনে যার থেকে ইউজারদের ডেটা চুরি বা গোপনীয়তায় হস্তক্ষেপের মত ঝামেলা হতে পারে। ঠিক এইভাবেই সম্প্রতি একটি নতুন রিপোর্ট প্রকাশিত হয়েছে, যাতে তিন-তিনটি ক্ষতিকারক অ্যাপ্লিকেশন সম্পর্কে সতর্ক করা হয়েছে মোবাইল ইউজারদের।

এই তিনটি বিপজ্জনক অ্যাপ কি আপনার ফোনে আছে?

সিনোপসিস সাইবার সিকিউরিটি রিসার্চ সেন্টার (CyRC) উপস্থাপিত রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি মাউস এবং কীবোর্ড সম্পর্কিত তিনটি অ্যাপ খুঁজে পাওয়া গেছে যা ব্যবহার করলে ইউজারদের ঝামেলায় পড়তে হবে। এগুলির নাম হল Lazy Mouse, Telepad এবং PC Keyboard। এই তিনটি অ্যাপই খুবই জনপ্রিয়, এগুলি ২ মিলিয়নেরও বেশিবার ডাউনলোড হয়েছে। সেক্ষেত্রে মাউস বা কীবোর্ড সম্বন্ধিত এই অ্যাপগুলি ইউজারদের ব্যক্তিগত তথ্য চুরির পাশাপাশি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথেও কাটাছেঁড়া করতে পারে বলে জানা গিয়েছে। তাই, আপনি যদি এই তিনটি অ্যাপ ডাউনলোড করে থাকেন, তাহলে অবিলম্বে তা ফোন থেকে ডিলিট করুন।

স্মার্টফোন ইউজাররা নিজেকে নিরাপদ রাখতে মাথায় রাখুন এই বিষয়গুলি

১. অ্যাপ পারমিশন: নতুন অ্যান্ড্রয়েড আপডেটের ভিত্তিতে বলা যায়, আপনি যখনই একটি অ্যাপ ডাউনলোড করবেন ঠিক তখনই আপনার কাছে ডিভাইস সংক্রান্ত বিভিন্ন অনুমতি চাওয়া হবে। এমন পরিস্থিতিতে, আপনাকে খেয়াল রাখতে হবে যে কোন অ্যাপ কী অনুমতি চাইছে এবং অ্যাপটির আদৌ সেই অনুমতির প্রয়োজন আছে কিনা।

২. রিভিউ দেখা: কোন অ্যাপ ডাউনলোড করার আগে তার রেটিং চেক করার পাশাপাশি রিভিউগুলিওপরীক্ষা করতে হবে। এতে অন্যান্যদিনের অভিজ্ঞতার কথা জানা যাবে।

৩. অ্যাপ ডাউনলোডের সংখ্যা: বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, যে অ্যাপগুলি বিপজ্জনক সেগুলিই প্রচুর ডাউনলোড হয়। অথচ তাদের ডেভেলপাররাও ভুয়ো। তাই এমন পরিস্থিতিতে, কোনো অ্যাপের ডাউনলোড সংখ্যা এবং ডেভেলপারের তথ্য সম্পর্কে মনোযোগ দেওয়া আবশ্যক।

৪. অ্যাপ ডেসক্রিপশন: গুগল প্লে স্টোর থেকে যেকোনো অ্যাপ ডাউনলোড করার সময় অবশ্যই তার বিবরণ বা ডেসক্রিপশন পড়তে হবে। যদি সেখান থেকে আপনি সঠিক তথ্য পাচ্ছেন বলে মনে হয়, তবেই অ্যাপটি ডাউনলোড করবেন।