Facebook, Insta-য় এল নতুন ফিচার! বাড়ির খুদে সোশ্যাল মিডিয়ায় 10 মিনিট কাটালেই মিলবে নোটিফিকেশন

Avatar

Published on:

Facebook Instagram Get New Feature

একটা সময় ছিল যখন স্কুলে টিভি জাতীয় জিনিসের প্রভাব বা কুফল সম্পর্কে পড়ুয়াদের রচনা লিখতে দেওয়া হত। সম্ভবত এখন সেই জায়গাটাই দখল করেছে ইন্টারনেট তথা সোশ্যাল মিডিয়া। বিগত কয়েক বছর ধরে গোটা বিশ্বের মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমের ইশারায় নাচছে বললে ভুল হবেনা! বাচ্চা থেকে প্রবীণ – সকলেই বাইরের দুনিয়ার সাথে কানেক্ট থাকার মোহে Facebook, Instagram-এর মতো প্ল্যাটফর্ম ব্যাপকভাবে ব্যবহার করছেন, যার কিছু কিছু ক্ষতিকর দিকও সামনে আসছে। বিশেষত শিশুরা সোশ্যাল মিডিয়ায় আসক্ত হয়ে পড়ছে এবং অজান্তেই নানা অযাচিত কাজ করে ফেলছে বলে মাঝেমধ্যে খবর সামনে আসছে। সেক্ষেত্রে Meta মালিকানাধীন দুই প্রধান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম অর্থাৎ Facebook এবং Instagram, এবার তাদের তরুণ ইউজারদের জন্য নতুন প্রাইভেসি তথা সিকিউরিটি ফিচার নিয়ে কাজ করছে। সংস্থাটি এখন আরও কিছু নতুন অপশন চালু করার কথা ভাবছে যা কিশোর-কিশোরীরা প্ল্যাটফর্মে কী কন্টেন্ট দেখছে বা শব্দ-টার্ম সার্চ করছে, তা নিয়ন্ত্রণ করতে দেবে৷ ইতিমধ্যেই Meta কোম্পানির তরফে নাইটটাইম নাজ (Nighttime Nudge), প্যারেন্টার সুপারভিশন (Parental supervision)-এর মতো অনেক কিছু অপশনের ঘোষণা হয়েছে।

তরুণ প্রজন্মকে বাগে রাখতে Meta আনছে এই ফিচারগুলি

১. Nighttime Nudge: প্রায়শই কম বয়েসী সোশ্যাল মিডিয়া ইউজাররা ঘণ্টার পর ঘণ্টা ধরে ফেসবুক, ইনস্টাগ্রাম ফিড স্ক্রল করতে থাকে। দীর্ঘ সময় প্ল্যাটফর্মগুলিতে এভাবে আটকে থাকায় তাদের পর্যাপ্ত ঘুম হয়না। এই সমস্যার মোকাবিলা করতে মেটা ‘নাইটটাইম নাজ’ ফিচার প্রবর্তন করছে, যা ইনস্টাগ্রাম ইউজারদের ওপর কার্যকরী হবে।

এক্ষেত্রে যখনই তরুণ ইউজাররা গভীর রাতে রিল বা ডিএম (DM) সেকশনে ১০ মিনিটের বেশি সময় ব্যয় করবে, তখন এই ফিচারটি তাদের সেই সময়ের রিমাইন্ডার দেবে এবং যত তাড়াতাড়ি সম্ভব ইনস্টাগ্রাম, ফেসবুকের মতো অ্যাপগুলি লগ-আউট বা অফ করতে উৎসাহিত করবে।

২. Parental Control: ফেসবুক/ইনস্টাগ্রাম মেসেঞ্জারে অপ্রাপ্তবয়স্কদের ওপর অভিভাবকদের তত্ত্বাবধান বজায় রাখতে মেটা ইতিমধ্যে এই নতুন ফিচার নিয়ে এসেছে। এর সাহায্যে পিতামাতারা তাদের সন্তান, ফেসবুক বা ইনস্টাগ্রামে কতটা সময় ব্যয় করছে তা ট্র্যাক করতে পারবেন। এই অপশন প্রাথমিকভাবে আগে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডায় উপলব্ধ ছিল। তবে এখন এটি বিশ্বব্যাপী উপলব্ধ হয়েছে৷

৩. অন্যান্য ফিচার: কোম্পানি ইনস্টাগ্রাম ডিএমগুলির জন্য আরও একটি নতুন টুল আনার বিষয়টি বিবেচনা করে দেখছে বলে জানা গিয়েছে যা ইউজারদের অপ্রয়োজনীয় মানুষজনকে এড়াতে সহায়তা করবে। রিপোর্ট অনুযায়ী, এই নতুন ফাংশনটি সন্দেহজনক আচরণ রোধ করার ক্ষেত্রে নিরাপত্তা দেবে এবং ১৯ বছরের বেশি বয়সী ইউজারদের তাদের ফলোয়ার নয়, এমন অপ্রাপ্তবয়স্কদের ব্যক্তিগত মেসেজ পাঠাতে বাধা প্রদান করবে।

সঙ্গে থাকুন ➥