HomeAppsGoogle Photomath: অংক নিয়ে ভয়ের দিন শেষ, সব সমস্যার সমাধান চুটকিতে করবে...

Google Photomath: অংক নিয়ে ভয়ের দিন শেষ, সব সমস্যার সমাধান চুটকিতে করবে এই অ্যাপ

ছাত্র বয়সে কমবেশি প্রত্যেকের কাছেই অংক নামক বিষয়টি বিভীষিকা স্বরূপ হয়। জটিল ত্রিকোণমিতি বা কঠিন বীজগণিতের সমীকরণ কোনোভাবেই যেন মাথায় ঢুকতে চায় না। আপনার বা আপনার সন্তানের সাথেও যদি এমনটা হয়ে থাকে তবে এই সমস্যার সমাধান দেবে Google। আসলে উক্ত টেক জায়ান্টটি সম্প্রতি Photomath নামের একটি নয়া বা বলা ভালো সদ্য অধিগ্রহণ করা একটি শিক্ষণমূলক অ্যাপ্লিকেশনের ঘোষণা করেছে। যা ক্যামেরা দিয়ে তোলা যেকোনো ধরণের গাণিতিক সমস্যার পর্যায়ক্রমিক ধাপ অনুসরণে সমাধান প্রদান করে। যাতে ব্যবহারকারীরা জটিল থেকে জটিলতর অংক -ও সহজে বুঝতে পারেন।

মূলত এই স্মার্ট ক্যামেরা ক্যালকুলেটর তথা ম্যাথ অ্যাসিস্টেন্ট অ্যাপ নিজেদের ইকো-সিস্টেমে ইন্টিগ্রেশনের মাধ্যমে Google তাদের এডুকেশন পোর্টফোলিও -কে আরো প্রসারিত করার চেষ্টা করছে।

জানিয়ে রাখি, Photomath অ্যাপটি প্রকৃতপক্ষে ২০১৪ সালে অর্থাৎ আজ থেকে পুরো ১০ বছর আগে চালু করা হয়। ২০২২ সালের মে মাসে গুগল এই অ্যাপটি অধিগ্রহন করতে আগ্রহ দেখায় এবং প্রয়োজনীয় নিয়ন্ত্রক অনুমোদনের কাজ সম্পন্ন করে, যারপর ২০২৩ সালের মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি অধিগ্রহণ করে। যার দরুন বর্তমানে Photomath অ্যাপ বিশ্বব্যাপী ব্যবহারকারীদের জন্য আরও বেশি অ্যাক্সেসযোগ্য হয়ে উঠেছে।

Photomath অ্যাপটি Google Play store -এ উপলব্ধ। এটি ব্যবহারকারীদের বিভিন্ন ধরণের গাণিতিক সমীকরণ, যেমন – বীজগণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, পরিসংখ্যান এবং ক্যালকুলাস সমাধানে সহায়তা করতে সক্ষম। নিচে বিস্তারিতভাবে অ্যাপটি ব্যবহারের পদ্ধতি দেওয়া হল –

Photomath অ্যাপ কীভাবে ব্যবহার করতে হয়?

১. প্রথমেই নিজেদের অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে গুগল প্লে স্টোর বা iOS ডিভাইসে অ্যাপ স্টোর খুলুন।

২. এরপর ‘ফটোম্যাথ’ লিখে অনুসন্ধান করুন এবং অ্যাপটি ডাউনলোড করুন।

৩. এবার অ্যাপ খুলুন এবং আপনি যে গণিত সমস্যার সমাধান করতে চান তার একটি ছবি তুলুন ডিভাইসের ক্যামেরা ব্যবহার করে। এক্ষেত্রে নিশ্চিত করুন যে, পুরো সমীকরণটি ফ্রেমের মধ্যে পরিষ্কারভাবে ক্যাপচার হয়েছে কিনা।

৪. যদি ব্যবহৃত ডিভাইসে স্ক্যান ফিচার না থাকে, তাহলে সমীকরণটি ম্যানুয়ালি টাইপ করতে পারেন। এর জন্য অ্যাপে একটি ইন-বিল্ড ম্যাথস কী-বোর্ড আছে।

৫. গাণিতিক সমস্যাটি স্ক্যান বা টাইপ করার পর ফটোম্যাথ অ্যাপ তা প্রসেসিং করবে।
৬. পরিশেষে এর পর্যায়ক্রমিক ব্যাখ্যা প্রদান করা হবে।

সবথেকে মজার বিষয় হল, ফটোম্যাথ দুর্দান্ত ইউজার এক্সপিরিয়েন্স সরবরাহের জন্য একাধিক আঞ্চলিক ভাষার অ্যাক্সেসও অফার করে। ফলে আপনারা নিজেদের ভাষায় যেকোনো ধরণের অংকের সমাধান চোখের পলকে পেয়ে যাবেন এই অ্যাপে।

জানিয়ে রাখি ফটোম্যাথ অ্যাপ ইতিমধ্যে ১০০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে এবং গুগল প্লে স্টোরে এটি ৪.৫ স্টার রেটিং প্রাপ্ত। অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করা যাবে। তবে – টেক্সটবুক সলিউশন, এনিমেটেড টিউটোরিয়াল, ইন-ডেপ্থ এক্সপ্লানেশন, অ্যাডভান্স প্রবলেম-সলভিং টেকনিক, এবং অ্যাড-ফ্রি অ্যাক্সেসের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির সুবিধা পেতে বার্ষিকী / মাসের ভিত্তিতে ফটোম্যাথ প্লাস প্ল্যান সাবস্ক্রাইব করতে পারেন।

RELATED ARTICLES

Most Popular