HomeAppsJio-দের আনলিমিটেড কলের বাজার শেষ! যোগাযোগের মান বাড়াতে 3টি বড় কলিং ফিচার...

Jio-দের আনলিমিটেড কলের বাজার শেষ! যোগাযোগের মান বাড়াতে 3টি বড় কলিং ফিচার আনছে WhatsApp

২০১৫ সালে কলিং সার্ভিস চালু করার পর থেকে এই এক দশকের কাছাকাছি সময়ে WhatsApp যোগাযোগ মাধ্যমের ক্ষেত্রে বড় বিপ্লব এনেছে। যেকোনো জায়গায় যেকোনো সময় ভয়েস কল, ভিডিও কল এবং গ্রুপ কল করার সুবিধা দিয়ে এই প্ল্যাটফর্মটি যে রীতিমত গেম-চেঞ্জার হয়ে উঠেছে, তাতে কোনো সন্দেহ নেই! সেক্ষেত্রে একাধিক নতুন ফিচার এনে কার্যত ভোল পাল্টে ফেলার পর, এখন WhatsApp এমন তিনটি নতুন ফিচার আনতে চলেছে, যাতে যেকোনো ডিভাইসেই আপনি আরও বেশি নিরবচ্ছিন্ন এবং আনন্দদায়ক কলিংয়ের অভিজ্ঞতা পাবেন।

প্রতিষ্ঠানটির সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী, তারা নতুন আপডেটে অডিওসহ স্ক্রিন শেয়ারিং, ভিডিও কলে আরও বেশি সদস্য যুক্ত করার সুবিধা এবং স্পিকার স্পটলাইটের অপশন আনতে চলেছে। তাই যারা সাধারণ কলের বদলে ইন্টারনেট কলিং তথা হোয়াটসঅ্যাপ কলিংয়ে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাদের জন্য খুব শীঘ্রই সুখের দিন আসতে চলেছে। চলুন, এখন জেনে নিই আসন্ন ফিচারগুলি কীভাবে কার্যকর হবে…

এই তিনটি নতুন কলিং ফিচারের ঘোষণা করল WhatsApp

১. অডিওসহ স্ক্রিন শেয়ারিং (Screen Sharing with Audio): বাজারের অন্যান্য ভিডিও কলিং প্ল্যাটফর্মগুলির সাথে পাল্লা দিতে হোয়াটসঅ্যাপ বেশ কিছু সময় আগে কল চলাকালীন স্ক্রিন শেয়ার করার ফিচার নিয়ে এসেছিল, যদিও সেক্ষেত্রে অডিও মিউট অবস্থায় থাকতো, অর্থাৎ স্ক্রিন শেয়ারিংয়ের আওয়াজ কলে শোনা যেতোনা। কিন্তু সেই খামতিটুকু আর থাকছেনা, কেননা এর জন্য নতুন ‘স্ক্রিন শেয়ারিং উইথ অডিও’ ফিচার চালু করছে হোয়াটসঅ্যাপ।

২. বাড়ছে ভিডিও কলে অংশগ্রহণকারীর সীমা (More Participants in Video Calls): হোয়াটসঅ্যাপের নতুন আপডেটের কারণে ভিডিও কলিংয়ের ক্ষেত্রেও বড় বদল আসছে। কোম্পানি একটি ভিডিও কলের পার্টিশিপেন্ট বা অংশগ্রহণকারীর সংখ্যা বাড়িয়ে ৩২ জনে প্রসারিত করছে৷ ফলত, ডেস্কটপ বা মোবাইল যে ডিভাইসই ব্যবহার করুন না কেন, আপনি এখন একটি একক কলেই আরও বেশি বন্ধু, পরিজন বা সহকর্মীদের সাথে কথা বলতে পারবেন।

৩. স্পিকার স্পটলাইট (Speaker Spotlight):
একটি গ্রুপ কলের সময় কে কথা বলছে তা অনেকসময়ই ঠিকঠাক বোঝা যায়না। তবে এরও সুরাহা আনছে হোয়াটসঅ্যাপ – প্ল্যাটফর্মটির নতুন স্পিকার স্পটলাইট ফিচারের কারণে কলে যে ব্যক্তি কথা বলবে তার প্রোফাইল স্বয়ংক্রিয়ভাবে হাইলাইট হবে এবং প্রথমে স্ক্রিনে উপস্থিত হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, শুধু চ্যাটিং বা মেসেজিং নয়, হোয়াটসঅ্যাপ সর্বদা হাই-কোয়ালিটি কল সার্ভিসের ওপরেও গুরুত্ব দিয়েছে। এই নতুন আপডেট বা ফিচারগুলিই সংস্থার সেই প্রবণতার প্রমাণ। ইতিমধ্যেই সাম্প্রতিক আপডেটে ক্রিস্পার সাউন্ড, নয়েজ-ইকো ক্যান্সলেশন, হাই-রেজোলিউশনের ভিডিও কলিং ইত্যাদি ফিচার প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে।

RELATED ARTICLES

Most Popular