HomeAppsWhatsApp ভারতে ব্যান করল 71 লক্ষ অ্যাকাউন্ট, আপনার সমস্যা হচ্ছে না তো?

WhatsApp ভারতে ব্যান করল 71 লক্ষ অ্যাকাউন্ট, আপনার সমস্যা হচ্ছে না তো?

আজকাল প্রায়শই বিভিন্ন WhatsApp অ্যাকাউন্ট-এর মাধ্যমে ভুয়ো খবর ছড়িয়ে দেওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। যার ফলে বিভ্রান্ত হয়ে পড়েন সাধারণ ব্যবহারকারীরা। তবে অনেক দিন আগে থেকেই মেটা গোপনীয়তা নীতি লঙ্ঘন করা অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে সক্রিয়ভাবে ব্যবস্থা গ্রহণ করছে। তাই প্রায় প্রতি মাসেই WhatsApp এই ধরনের নিয়মবিরুদ্ধ কার্যকলাপে লিপ্ত হাজার হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করে থাকে। আর এই কারণেই গত এপ্রিল মাসেও ম্যাসেজিং অ্যাপটি প্রায় ৭১ লক্ষ অ্যাকাউন্টে জারি করল নিষেধাজ্ঞা।

শনিবার মেটা-মালিকানাধীন WhatsApp ঘোষণা করেছে যে, আইন লঙ্ঘনের জন্য তারা এপ্রিল মাসে ভারতে ৭১ লক্ষ ৮২ হাজারের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। যার মধ্যে ব্যবহারকারীদের তরফ থেকে অভিযোগ আসার পূর্বেই ১৩ লক্ষ ২ হাজার অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, তারা এপ্রিল মাস জুড়ে বিভিন্ন কারণে ১০,৫৫৪ হাজারেরও বেশি অভিযোগ পেয়েছে। এর মধ্যে তারা মাত্র ৬ টি অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করেছে।

উল্লেখ্য, WhatsApp ভারতের তথ্যপ্রযুক্তি নিয়ম ২০২১ মেনেই বিভিন্ন অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে থাকে। আর অ্যাকাউন্ট থেকে ভুয়ো, ক্ষতিকর বা স্প্যাম কনটেন্ট ছড়ানো হয় কিনা এবং সেটি সংস্থার কোনো পলিসি লঙ্ঘন করেছে কিনা তার উপর ভিত্তি করে অ্যাকাউন্টে নিষেধাজ্ঞা জারি করা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, মার্চ মাসে ৭৯ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করে WhatsApp। আর মার্চ মাসে ব্যবহারকারীরা ১২,৭৮২ টি অ্যাকাউন্টে রিপোর্ট করেছিল, যার মধ্যে ১১টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়।

RELATED ARTICLES

আরও পড়ুন