ফলোয়ারদের সাথে শেয়ার করা যাবে যেকোনো স্পেশাল আপডেট, Instagram-এ এল চ্যানেল ফিচার

Avatar

Published on:

Instagram Broadcast Channel roll out India

Telegram ইউজারদের বিভিন্ন প্রয়োজন মেটাতে চ্যানেল (channel) ফিচার অত্যন্ত উপযোগী। আর সম্ভবত এর সাথে পাল্লা দিয়েই সম্প্রতি WhatsApp-ও নিজের প্ল্যাটফর্মে চ্যানেল ফিচার আনবে বলে জোরকদমে কাজ শুরু করেছে। তবে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির আগে, Meta মালিকানাধীন আরেকটি জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং মাধ্যম Instagram-এ এই অপশন যুক্ত হল। হ্যাঁ, সম্প্রতি Instagram বিশ্বব্যাপী ‘ব্রডকাস্ট চ্যানেল’ ফিচারের রোল আউট শুরু করেছে। এই নতুন বৈশিষ্ট্যটি ইউজারদের সমস্ত অফিসিয়াল ঘোষণা এবং আপডেট ফলোয়ার্সদের সাথে বিশেষভাবে শেয়ার করার জন্য একটি আলাদা চ্যানেল তৈরি করতে দেবে। এতে প্ল্যাটফর্মটি আরও আকর্ষণীয় হয়ে উঠবে।

Telegram-এর মতোই কাজ করবে Instagram Channel

প্রসঙ্গত উল্লেখ্য, ইনস্টাগ্রামে চ্যানেল তৈরির সুবিধা একেবারে নতুন নয়। এই ফিচার গত ফেব্রুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমে লঞ্চ হয়েছিল, এরপর এখন এটি আরও বেশি মানুষের কাছে পৌঁছেছে। এই ফিচারটি টেলিগ্রাম চ্যানেলের মতোই কাজ করবে, যেখানে চ্যানেলের মালিকই কেবল মেসেজ পাঠাতে পারবেন, কিন্তু অন্য কেউ ইমোজির মাধ্যমে রিয়্যাকশন দেওয়া ছাড়া তার উত্তর দিতে সক্ষম হবেনা।

ইনস্টাগ্রাম ব্রডকাস্ট চ্যানেল ফিচার মূলত ক্রিয়েটর বা শিল্পীদের জন্য এসেছে, যাতে তারা অনুগামীদের সাথে বিভিন্ন বিষয় সম্পর্কে আপডেট শেয়ার করতে পারবেন। তবে বেশি ফলোয়ার থাকা কোনো কোম্পানি বা সাধারণ ইউজারও চাইলে তৈরি করতে পারেন নিজস্ব ইনস্টাগ্রাম ব্রডকাস্ট চ্যানেল। এক্ষেত্রে জনসাধারণের প্রতিক্রিয়া পেতে চ্যানেল নির্মাতারা ছবি, ভিডিও, ভয়েস নোট এবং এমনকি পোল শেয়ার করতে পারেন। মেটার ব্লগ পোস্ট অনুযায়ী, একবার কোনো ক্রিয়েটর ব্রডকাস্ট চ্যানেল তৈরি করে ইনস্টাগ্রাম ইনবক্স থেকে প্রথম মেসেজ পাঠালেই তাদের ফলোয়াররা চ্যানেলে যোগদানের জন্য একটি নোটিফিকেশন পাবেন।

কীভাবে Instagram Channel তৈরি করবেন?

১. ইনস্টাগ্রামে ব্রডকাস্ট চ্যানেল তৈরির প্রক্রিয়া খুবই সহজ। এর জন্য আপনাকে প্রথমে অ্যাপটিকে লেটেস্ট ভার্সনে আপডেট করতে হবে এবং তারপর সেটিকে খুলতে হবে।

২. এখন উপরের ডান কোণায় মেসেজ আইকনে ট্যাপ করে বা স্ক্রিনের ডান থেকে বামে সোয়াইপ করে খুলতে হবে ডিএম (DM) বা ডিরেক্ট মেসেজ অপশনটি।

৩. এখন আবার উপরের ডানদিকে কোণায় থাকা ‘ক্রিয়েট’ (Create) বাটনটি সিলেক্ট করলেই ব্রডকাস্ট চ্যানেল তৈরির নির্দিষ্ট অপশন আপনার সামনে উপস্থিত হবে।

৪. পরবর্তী ধাপে আপনাকে চ্যানেলের নাম দিয়ে সেটির তথ্য প্রোফাইল পেজে দেখাবেন কিনা তা নিশ্চিত করতে হবে এবং ‘ক্রিয়েট ব্রডকাস্ট চ্যানেল’ অপশন বেছে নিতে হবে। ব্যাস এতে করেই আপনার চ্যানেল তৈরি হয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥