অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে গিয়ে হতে পারে বিপদ, ভুয়ো অ্যাপ সম্পর্কে সতর্কতা IRCTC-র

Avatar

Published on:

IRCTC Warns User about Fake App

স্মার্টফোন কেন্দ্রিক এই সময়ে ভুয়ো অ্যাপের উপস্থিতি ক্ষতিকারক হলেও নতুন কোনো বিষয় নয়। সাম্প্রতিক বছরগুলিতে সাধারণ মানুষের মোবাইল ও বিভিন্ন অ্যাপ্লিকেশনের প্রতি নির্ভরশীলতাকে কাজে লাগিয়ে হ্যাকাররা নানা প্রতারণামূলক অ্যাপ ছড়িয়ে দিচ্ছে। দেখতে ঠিকঠাক মনে হলেও এগুলি থেকে ইউজারদের সমূহ সমস্যার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে এবার, এইরকম কেলেঙ্কারির সাথে জড়িয়ে গেছে IRCTC বা ইন্ডিয়ান রেলওয়ে কর্তৃপক্ষের নাম। আসলে IRCTC-র মাধ্যমে নাগরিকরা ভারতীয় রেলওয়ের অনলাইন টিকিট বুকিং পরিষেবা কাজে লাগাতে পারেন। সোজা কথায় বললে এদেশের যেকেউ এর মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে পারেন। কিন্তু সম্প্রতি IRCTC অ্যাপ ব্যবহার সম্পর্কে সতর্কতা জারি করা হয়েছে। কারণ, এই প্ল্যাটফর্মের নামে ভুয়ো বা জাল অ্যাপ বাজারে উপলব্ধ হয়েছে, যার থেকে ব্যবহারকারীরা প্রতারিত হচ্ছেন।

ভুয়ো IRCTC অ্যাপ সম্পর্কে সাবধান করল খোদ কর্তৃপক্ষ

জনসাধারণকে জাল অ্যাপ সম্পর্কে সতর্ক করতে আইআরসিটিসি অতিসম্প্রতি একটি টুইট করেছে। ওই টুইট অনুযায়ী, আইআরসিটিসির নকল অ্যাপটি দেখতে হুবহু আসল অ্যাপের মতো। ফলত, ইউজারদের জন্য নকল-আসল ফারাক শনাক্ত করা অত্যন্ত কঠিন বিষয়। আর এতেই ঘটে যেতে পারে বিপদ!

অভিযোগ, এই যে ভুয়ো মোবাইল অ্যাপটি ছড়িয়ে পড়ছে হ্যাকারদের ফিশিং লিঙ্কের মাধ্যমে। তারা লিঙ্কটি স্মার্টফোন ইউজারদের পাঠিয়ে তা ডাউনলোড করার পরামর্শ দেয়। আর কেউ যদি এই অ্যাপটি একবার ডাউনলোড করে থাকেন, তাহলে তাঁর সাথে প্রতারণা হতে পারে।

IRCTC অ্যাপের নামে প্রতারণা, এই ভুলগুলি করবেন না

নিজের টুইটে আইআরসিটিসি, সবাইকে এই ধরনের কোনো লিঙ্ক ব্যবহার না করার এবং এগুলি শেয়ার না করার পরামর্শ দিয়েছে। পাশাপাশি তারা এও বলেছে যে, আগ্রহীরা যেন শুধুমাত্র গুগল প্লে স্টোর (Google Play Store) বা অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) থেকে ‘Rail Connect “মোবাইল অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করেন। শুধু তাই নয়, কারো সাথে নিজের ওটিপি (OTP) বা লগইন ডিটেইলস শেয়ার করতেও নিষেধ করেছে কর্তৃপক্ষ।

সঙ্গে থাকুন ➥