বড় খবর: WhatsApp-এর মাধ্যমে ঘরে বসেই হবে FASTag রিচার্জ, কীভাবে দেখে নিন

Avatar

Published on:

WhatsApp Users Can Recharge FASTag

সাম্প্রতিক সময়ে বিভিন্ন ধরণের অনলাইন পরিষেবার মতোই গাড়ির মালিকদের জন্য FASTag (ফাস্ট্যাগ) রিচার্জ নিত্যনৈমিত্তিক কাজ হয়ে উঠেছে। এতে পেমেন্টের সুবিধা তো মিলছেই, পাশাপাশি রাস্তাঘাটে টোল ট্যাক্স দেওয়ার ক্ষেত্রেও সময় বাঁচছে। যারা জানেন না তাদেরকে বলে রাখি, FASTag হল এক ধরনের ডিজিটাল ট্যাগ বা স্টিকার, যা রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন বা RFID (আরএফআইডি) প্রযুক্তিতে কাজ করে। এর সুবাদে টোল প্লাজার মধ্যে দিয়ে গাড়ি নিয়ে যাওয়ার সময় গাড়ির সামনের কাঁচের ওপরে লাগানো ট্যাগটি স্ক্যান হতেই পাসিং গেট খুলে যায়। ফলে সময় নষ্ট করে যাত্রীদের আর টোল প্লাজায় দাঁড়াতে হয় না, আর তাতে অনেকটাই সময় সাশ্রয় হয়। সেক্ষেত্রে যদিও অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্মে FASTag রিচার্জ করার সুবিধা উপলব্ধ রয়েছে, তবে এবার বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এও এই সুবিধা পাওয়া যাবে বলে জানা গিয়েছে। হ্যাঁ ঠিকই পড়েছেন!

এবার কয়েক ক্লিকেই WhatsApp-এর মাধ্যমে করা যাবে FASTag রিচার্জ

ইউজারদের সুবিধার্থে হোয়াটসঅ্যাপ, অনলাইন পেমেন্ট ফিচার চালু করেছে আগেই। সেক্ষেত্রে সাম্প্রতিক রিপোর্ট বলছে, এই প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা এখন অ্যাপের মাধ্যমে সরাসরি ফাস্ট্যাগ রিচার্জ করতে পারবেন ৷ আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক (IDFC FIRST Bank) গত বৃহস্পতিবার মেটা (Meta) মালিকানাধীন প্ল্যাটফর্মটির সাথে একজোট হয়ে এই পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে। এক্ষেত্রে আইডিএফসি ফার্স্টের হোয়াটসঅ্যাপ চ্যাটবটের মাধ্যমে এই পরিষেবাটি পেতে সক্ষম হবেন ব্যবহারকারীরা। এই প্রসঙ্গে বলে রাখি, যেহেতু আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক এই পরিষেবাটি চালু করেছে, তাই কেবলমাত্র আইডিএফসি ফার্স্ট ইউজাররাই এটি ব্যবহার করতে পারবেন এবং চ্যাট করার ফাঁকে কয়েকটি ক্লিকেই ‘হোয়াটসঅ্যাপ পেমেন্টস’ (WhatsApp Payments)-এর মাধ্যমে ফাস্ট্যাগ রিচার্জ সেরে ফেলতে পারবেন গ্রাহকরা। মানে এর জন্য আলাদা করে কোনো মোবাইল অ্যাপ বা নেটব্যাঙ্কিং পোর্টালে লগ-ইন করতে হবে না।

কীভাবে WhatsApp-এ FASTag রিচার্জ করবেন?

এই নয়া পরিষেবাটি ব্যবহার করার জন্য আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের গ্রাহকদের ব্যাঙ্কের অফিসিয়াল হোয়াটসঅ্যাপ চ্যাটবট নম্বর +৯১৯৫৫৫৫৫৫৫৫৫৫ (+9195555555555)-এ ‘হাই’ (Hi) লিখে পাঠাতে হবে। এক্ষেত্রে নতুন সার্ভিসটির সুবিধা উপভোগ করতে হলে ইউজারদেরকে প্রথমে এই নম্বরটি নিজেদের ফোনে সেভ করতে হবে> তারপর হোয়াটসঅ্যাপ চ্যাটবটটি ওপেন করতে হবে> রিচার্জ অপশনটি সিলেক্ট করতে হবে> রিচার্জের পরিমাণটি এন্টার করতে হবে> এবং সবশেষে একটি ওটিপি (OTP)-র মাধ্যমে ট্রানজ্যাকশনটি (লেনদেন) অথেন্টিকেট করতে হবে। এরপরে ট্রানজ্যাকশন পর্বটি যে সফলভাবে সম্পন্ন হয়েছে, সে সম্পর্কে নিশ্চিতকরণের জন্য ব্যবহারকারীরা একটি মেসেজ পাবেন।

এই নয়া পরিষেবাটির প্রসঙ্গে আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের চিফ অপারেটিং অফিসার বি. মাধিভানান (B. Madhivanan) বলেছেন, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক ব্যবহারকারীদের জন্য এক দুর্দান্ত, চমকপ্রদ তথা ব্যতিক্রমী অভিজ্ঞতা নিয়ে এসেছে। এখন গ্রাহকরা টোল, জ্বালানি, পার্কিং এবং গ্রিন ট্যাক্স প্রদানের জন্য সংস্থার এই নবাগত ইজি-টু-ইউজ (খুবই সহজে ব্যবহারযোগ্য) সার্ভিসটি ব্যবহার করতে পারবেন। অন্যদিকে হোয়াটসঅ্যাপ ইন্ডিয়া (WhatsApp India)-র প্রধান অভিজিৎ বোস (Abhijit Bose) জানিয়েছেন, ইউজাররা যাতে অতি অনায়াসে কয়েকটি ক্লিকেই যাবতীয় পেমেন্ট পর্বের সমাধা করতে পারেন, তার জন্যই সংস্থাটি WhatsApp Payments চালু করেছিল। আর এবার এই প্ল্যাটফর্মের সহায়তায় FASTag রিচার্জ এক চুটকিতেই করতে পারায় ব্যবহারকারীরা নিশ্চিতভাবে অতিশয় উপকৃত হবেন এবং সেইসাথে দেশের সকলের জন্য ডিজিটাল লেনদেন আরও সহজ এবং অ্যাক্সেসযোগ্য হয়ে উঠবে। সবমিলিয়ে আশা করা যায়, আগামী দিনে সমস্ত ইউজাররাই এই রিচার্জের সুবিধা পাবেন।

সঙ্গে থাকুন ➥