WhatsApp ব্যবহারকারীদের জন্য বড় সুখবর, গুগল ড্রাইভ ছাড়াই নেওয়া যাবে ডেটা ব্যাকআপ

Avatar

Published on:

WhatsApp Data Transfer Between 2 Android Phones Without Google Drive

অবসর সময় কাটানোর পাশাপাশি নানাবিধ জরুরী কাজের প্রয়োজনে চ্যাট করার জন্য এখন প্রায় সকলেই বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-এর দ্বারস্থ হন। নিত্যদিনের চ্যাটিংয়ে প্রচুর পরিমাণে মিডিয়া ফাইল (ছবি, ভিডিও, জিআইএফ এবং ডকুমেন্টস) আমাদের ডিভাইসে জমা হয়, যেগুলির মধ্যে বেশ কিছু দীর্ঘদিন যাবৎ স্টোর করে রাখার প্রয়োজন হয়ে পড়ে। সেক্ষেত্রে এই সমস্ত মিডিয়া ফাইলগুলিকে চিরদিনের জন্য সুরক্ষিত রাখতে Android ইউজাররা সাধারণভাবে Google Drive-এ যাবতীয় ডেটা ব্যাকআপ নিয়ে রাখেন। ফলে পরবর্তীকালে অন্য কোনো Android ফোনে স্যুইচ করলে তৎক্ষণাৎ Google Account দিয়ে নয়া হ্যান্ডসেটে লগইন করলেই পুরোনো ফোনের সমস্ত ডেটা নতুন ফোনে ফিরে পাওয়া যায়। তাই Google Drive-এ যদি কোনো ডেটা ব্যাকআপ না নেওয়া থাকে, তখন কিন্তু সেটা পুনরায় ফিরে পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ হয়ে যায়।

তবে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, হোয়াটসঅ্যাপ হালফিলে এমন একটি ফিচার রোলআউট করার জন্য কাজ করছে, যার সহায়তায় গুগল ড্রাইভে ব্যাকআপ নেওয়া না থাকলেও ইউজাররা এক অ্যান্ড্রয়েড ফোন থেকে অন্য অ্যান্ড্রয়েড ফোনে সমস্ত চ্যাট ট্রান্সফার করতে পারবেন। সেক্ষেত্রে নয়া ফিচারটির আগমন ঘটলে ফোন বদল করলেও চ্যাট হারিয়ে ফেলার চিন্তা যে ইউজারদের মন থেকে পুরোপুরিভাবেই দূর হয়ে যাবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। প্রসঙ্গত বলে রাখি, গত বছর মেটা (Meta) মালিকানাধীন প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদেরকে অ্যান্ড্রয়েড থেকে আইওএস (iOS)-এ তাদের যাবতীয় চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করতে সহায়তা করার জন্য একটি নতুন ফিচার চালু করেছিল।

কীভাবে Google Drive-এ ডেটা ব্যাকআপ না নেওয়া সত্ত্বেও দুটি Android ফোনের মধ্যে WhatsApp চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করা যাবে?

হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে যে, আলোচ্য ফিচারটির আগমন ঘটলে গুগল ড্রাইভে ডেটা ব্যাকআপ না নেওয়া থাকলেও ইউজাররা একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে অন্য আর-একটি অ্যান্ড্রয়েড ফোনে সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট অতি অনায়াসে ট্রান্সফার করতে পারবেন। এর জন্য ব্যবহারকারীদেরকে নিম্নোক্ত স্টেপগুলি ধাপে ধাপে অনুসরণ করতে হবে:
WhatsApp Settings> Chats > Chat Transfer to Android

ফলে আগামী দিনে নতুন ফোন কিনলে তাতে পুরোনো চ্যাট ফিরে পেতে হলে ইউজারদেরকে আর গুগল অ্যাকাউন্টে লগইন করতে হবে না, এই ছোট্ট কাজটি করে ফেললেই তারা নয়া ডিভাইসে পুরোনো হ্যান্ডসেটের সমস্ত হোয়াটসঅ্যাপ ডেটা ফিরে পাবেন। মেটা মালিকানাধীন কোম্পানিটি আরও জানিয়েছে যে, বর্তমানে এই ফিচারটি বিকাশের অধীনে রয়েছে। তবে অ্যাপটির ভবিষ্যতের কোনো আপডেটে খুব শীঘ্রই এটিকে দেখা যাবে বলে আশা করা যেতে পারে।

এবার চাইলে সেভ করে রাখা যাবে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ, WhatsApp আনছে এক গুরুত্বপূর্ণ ফিচার

অন্যদিকে WhatsApp-এর ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই Meta মালিকানাধীন কোম্পানিটি ‘কেপ্ট মেসেজ’ (Kept Messages) নামক একটি নতুন ফিচার রোলআউট করতে চলেছে, যার সুবাদে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (Disappearing Messages) ফিচারটি এনাবেল করা থাকলেও ব্যবহারকারীরা নিজেদের প্রয়োজনীয় মেসেজগুলিকে বুকমার্ক এবং সেভ করে রাখতে পারবেন। আসন্ন এই ফিচারটির একটি স্ক্রিনশট শেয়ার করে Wabetainfo জানিয়েছে যে, ‘কেপ্ট মেসেজ’ রোলআউট হলে ডিসঅ্যাপেয়ারিং মেসেজের চ্যাট বাবলে বুকমার্ক আইকন দেখা যাবে, যার সহায়তায় ব্যবহারকারীরা এই কাজটি করতে সক্ষম হবেন। উল্লেখ্য যে, গ্রুপ এবং পার্সোনাল উভয় চ্যাটেই ইউজাররা অতি অনায়াসে এই ফিচারটিকে ব্যবহার করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥