ইউজারদের সুরক্ষিত রাখতে অবশেষে চালু হল WhatsApp Passkey ফিচার, কীভাবে কাজ করবে?

Published on:

WhatsApp Passkey Feature

বিগত কয়েক মাস ধরে Beta ভার্সনে পরীক্ষা চালানোর পর, অবশেষে বিশ্বব্যাপী সমস্ত ইউজারদের পাস-কী (Passkey) ফিচারের রোলআউট শুরু করল WhatsApp। ইতিমধ্যেই অনেকে নতুন আপডেটে এই অপশনটি পেতে শুরু করেছেন, আগামী কয়েকদিনের মধ্যে সবার জন্য এটি উপলব্ধ হবে। জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি X (Twitter-এর নতুন নাম)-এ একটি পোস্টের মাধ্যমে পাস-কী ফিচার চালু করার কথা ঘোষণা করেছে। এক্ষেত্রে বর্তমানে কেবলমাত্র অ্যান্ড্রয়েড Android) স্মার্টফোনেই এই ফিচার মিলবে।

WhatsApp Passkey আসলে কী?

সদ্য চালু হওয়া হোয়াটসঅ্যাপের পাস-কী ফিচার আদতে ইউজারদের সিকিউরিটির একটি নতুন অপশন। এটি অ্যাকাউন্টে নিরাপদভাবে লগ ইন করার জন্য কাজে আসবে। এক্ষেত্রে পাস-কী ফিচারটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বায়োমেট্রিক ডেটা (মুখের ছবি, আঙুলের ছাপ বা ফিঙ্গারপ্রিন্ট) এবং পিনের মাধ্যমে তাদের অ্যাকাউন্টে লগ ইন করতে দেবে। একবার এটি এনাবেল করলে এসএমএস-ভিত্তিক টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (Two-factor authentication) সিস্টেমের বিরক্তির মুখে পড়তে হবেনা।

মনে রাখবেন, হোয়াটসঅ্যাপ পাস-কী ফিচারটি বিদ্যমান চ্যাট লক ফিচার বা অন-ডিভাইস স্ক্রিন লককে ওভারল্যাপ করবেনা। বরঞ্চ এই ফিচার ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতিতে কাজ করবে, যা স্বয়ংক্রিয়ভাবে গুগল পাসওয়ার্ড (Google Password) ম্যানেজারে নিরাপদে সংরক্ষিত থাকবে।

কীভাবে WhatsApp Passkey ফিচার ব্যবহার করবেন?

একবার হোয়াটসঅ্যাপ পাস-কী ফিচার আপনার অ্যাকাউন্টের জন্য উপলব্ধ হলে, আপনি অ্যাপের সেটিংস বিভাগে এর অপশন দেখতে পাবেন। এটি সেট আপ করতে আপনাকে যে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে তা হল –

১. আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপ প্রথমে আপডেট করুন।

২. এই ফিচারের জন্য গুগল পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপেরও প্রয়োজন হবে, তাই এটিও ডাউনলোড করে সেটআপ করুন।

৩. হোয়াটসঅ্যাপ খুলে তারপরে সেটিংসে গিয়ে পাস-কী অপশনটি সার্চ করুন।

৪. এরপর ‘ক্রিয়েট এ পাস-কী’ (Create a Passkey) বাটনে ক্লিক করুন। এখানে নতুন পপআপ উইন্ডো প্রদর্শিত হলে এটিতেও ক্লিক করুন।

৫. পরবর্তী ধাপে কন্টিনিউ (Continue) বাটনে ক্লিক করুন এবং ফের পপআপ উইন্ডোতে ট্যাপ করুন।

সঙ্গে থাকুন ➥