মুখে না বলে, হাতে না লিখেও পাঠানো যাবে মনের কথা, WhatsApp-এ এসে গেল ভিডিও মেসেজ ফিচার

Avatar

Published on:

WhatsApp Launches Instant Video Messages

বিগত কয়েক মাসে WhatsApp-এ প্রচুর আকর্ষণীয় ফিচার চালু হয়েছে। তবে এবার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি তার সমস্ত ইউজারদের জন্য একটি দুর্দান্ত উপহার নিয়ে এসেছে। আসলে, এতদিন পর্যন্ত WhatsApp-এর মোবাইল অ্যাপে শুধুমাত্র লিখে মানে মেসেজ টাইপ করে এবং ভয়েস নোট রেকর্ড করে কথা বলে অন্যকে তা পাঠানো যেতো। কিন্তু এবার থেকে আপনি ইচ্ছেমত ভিডিও রেকর্ড করে তা মেসেজ আকারে পাঠাতে পারবেন। গতকাল Meta তার মেসেজিং মাধ্যমটির জন্য এই বিশেষ ফিচার ঘোষণা করেছে, যার পর্যায়ক্রমে এখন সবার হাতের মুঠোয় পৌঁছবে। সেক্ষেত্রে বলে রাখি, ভিডিও মেসেজ পাঠানোর ফিচারটি একবারে নতুন নয়, কারণ কয়েক সপ্তাহ আগেই এটি WhatsApp বিটা টেস্টারদের জন্য উপলব্ধ হয়েছিল।

আগে থেকেই ভিডিও শেয়ার করা যায় WhatsApp-এ, নতুন কী পাবেন?

যেমনটা আগে বলেছি, প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ইউজারদের মধ্যে হোয়াটসঅ্যাপের ভিডিও মেসেজ ফিচার উপলব্ধ হলেও, মেটা প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ তার অফিসিয়াল ফেসবুক হ্যান্ডেলের মাধ্যমে এখন এটি সবার জন্য চালু করার বিষয়টি নিশ্চিত করেছেন; আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিশ্বব্যাপী উপলব্ধ হবে। আর এতে করে হোয়াটসঅ্যাপ অ্যাপের ইউজাররা ইন্ডিভিজুয়াল এবং গ্রুপ চ্যাটে শর্ট ভিডিও রেকর্ড করে তা মেসেজ আকারে পাঠাতে পারবেন। এখন প্রশ্ন হচ্ছে যে, প্ল্যাটফর্মটি তো আগে থেকেই ভিডিও পাঠানোর বিকল্প ছিল, তাহলে তারা নতুন কী আর সুবিধা দিচ্ছে?

সেক্ষেত্রে বলি, হোয়াটসঅ্যাপ বহুদিন ধরেই তার ইউজারদের সমস্ত রকমের ভিডিও ক্যাপচার এবং শেয়ার করতে দেয়। তবে ভিডিও ফাইল শেয়ার এবং ইনস্ট্যান্ট ভয়েস মেসেজ ফিচারের ফর্ম্যাট ও কার্যকারিতার মধ্যে বিশাল পার্থক্য রয়েছে। হোয়াটসঅ্যাপে আগে থেকে বিদ্যমান ভিডিও শেয়ারিং ফিচার ইউজারদের যেকোনো সময় ১৬ এমবি সাইজের ভিডিও শেয়ার করতে দেয়, যাতে তৎক্ষণাৎ ক্যাপচার করা কিংবা আগে সেভ রাখা কোনো ভিডিও ফাইল হিসেবে পাঠাতে পারেন ইউজাররা। কিন্তু প্ল্যাটফর্মটির ইনস্ট্যান্ট ভিডিও মেসেজ অপশনটি রিয়েলটাইমে ৬০ সেকেন্ড পর্যন্ত ভিডিও রেকর্ড করে তা মেসেজ রূপে শেয়ার করতে দেয়। এই ভিডিও অন্য কাউকে ফরোয়ার্ড করা বা সেভ করা যায়না।

কোম্পানির মতে, এই নতুন ফিচারের মাধ্যমে ইউজাররা যেকোনো সময়, যেকোনো জায়গায় এবং যেকোনো প্রসঙ্গে তাদের সমস্ত আবেগ অন্যের সাথে শেয়ার করতে সক্ষম হবেন। এই ফিচারটি ভয়েস রেকর্ড ফিচারের মতোই কাজ করবে। এক্ষেত্রে একটি চ্যাটে মেসেজ আকারে ভিডিওগুলি স্বয়ংক্রিয়ভাবে মিউট থাকবে, তবে ইউজার ভিডিওটি ট্যাপ করার সাথে সাথে এতে শব্দ শুরু হবে।

কীভাবে WhatsApp-এর ভিডিও মেসেজ ফিচার ব্যবহার করবেন?

নতুন ভিডিও মেসেজ ফিচারটি ব্যবহার করা খুবই সহজ – এক্ষেত্রে আপনাকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোনে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করতে হবে। এরপর চ্যাটের মাইক আইকনে একবার ট্যাপ করে যদি ক্যামেরা আইকন দেখতে পান, তাহলে আপনাকে ভিডিও রেকর্ড করতে বাটনটি কিছুক্ষণ প্রেস করে রাখতে হবে৷ চাইলে আপনি ভিডিও লক করে হ্যান্ডস-ফ্রি রেকর্ড করতেও পারেন, এর জন্য আপনাকে স্ক্রিনটি সোয়াইপ করতে হবে। একবার নির্দিষ্ট সময়ের জন্য ভিডিও রেকর্ড হলে তা আপনি সেন্ড করতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥