IPL 2024: দুজন প্লেয়ার যারা আইপিএল ইতিহাসে কনকাসন সাব হিসেবে‌ মাঠে নেমেছিল

ম্যাচ চলাকালীন ব্যাটিং বা ফিল্ডিং করার সময় কোনো ক্রিকেটারের মাথায় আঘাত লাগলে তাকে অবিলম্বে চিকিৎসার মাধ্যমে পরীক্ষা করা হয়।

Updated on:

IPL 2024 Impact Player

গত বছর থেকে আইপিএলে (IPL 2024) ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চালু হয়েছে। এই নিয়মের ফলে প্রতিটি দল ম্যাচে ১২ টি করে ক্রিকেটার ব্যাবহার করার সুযোগ পাচ্ছে। তবে এই নিয়ম নিয়ে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ বিরোধী মতামতও প্রকাশ করছেন। কারণ ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মকে কাজে লাগিয়ে একটি দল পূর্ণ বোলার বা ব্যাটসম্যানকে ব্যবহার করতে চায়। এর ফলে অলরাউন্ডাররা সুযোগ পাচ্ছেন না বলে অনেকেই অভিযোগ সামনে এনেছেন।

অন্যদিকে ম্যাচ চলাকালীন ব্যাটিং বা ফিল্ডিং করার সময় কোনো ক্রিকেটারের মাথায় আঘাত লাগলে তাকে অবিলম্বে চিকিৎসার মাধ্যমে পরীক্ষা করা হয়। এই পরিক্ষার ফলাফলের ওপর নির্ভর করে ম্যাচের কর্মকর্তারা সিদ্ধান্ত নেন যে তিনি খেলা চালিয়ে যাওয়ার জন্য উপযুক্ত কিনা। চোট গুরুতর হলে দলটি একই বিভাগের চোট পাওয়া ক্রিকেটারের পরিবর্তে একটি বিকল্প ক্রিকেটার বেছে নিতে পারে। আইপিএলের ইতিহাসে এইরকম দুবার ঘটনা দেখা গেছে। এইরকম পরিবর্ত হিসাবে ম্যাচ চলাকালীন অপ্রত্যাশিতভাবে মাঠে প্রবেশ করা আইপিএলের দুই ক্রিকেটারকে নিয়ে আলোচনা করা হল।

১) যুধবীর সিং চরক (Yudhvir Singh Charak)

গতকাল আইপিএলে লখনউ সুপার জায়ান্টস বনাম কলকাতা নাইট রাইডার্সের ম্যাচ চলাকালীন লখনউয়ের মহসিন খান (Mohsin Khan) মাথায় আঘাত পেয়েছিলেন। ফলে তার পরিবর্তে যেহেতু মহসিন খান একজন গুরুত্বপূর্ণ পেস বোলার ছিলেন তাই যুধবীর সিং চরককে নিয়ে আসা হয়। তিনিও একজন পেস বোলার। যুধবীর সিং এই ম্যাচে মহসিনের বাকি দুই ওভার বল করে ২৪ রান দিয়ে ১ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন।

২) বিষ্ণু বিনোদ (Vishnu Vinod)

বিষ্ণু বিনোদ আইপিএলের ইতিহাসে প্রথম ক্রিকেটার যিনি চোট পাওয়া ক্রিকেটারের পরিবর্তে খেলার সুযোগ পেয়েছিলেন‌। গত বছর গুজরাট টাইটান্সের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের কোয়ালিফায়ার ২ ম্যাচ চলাকালীন ঈশান কিষাণ (Ishan Kishan) ফিল্ডিং করার সময় সতীর্থ ক্রিস জর্ডানের সাথে সজোড়ে ধাক্কা খান। এরপর ঈশানের চোট গুরুতর হওয়ার ফলে বিষ্ণু বিনোদ মুম্বাইয়ের হয়ে মাঠে নামার সুযোগ পান। তবে ব্যাট হাতে তিনি এই ম্যাচে দলকে সাহায্য করতে পারেননি। মাত্র ৫ রানে বিষ্ণু আউট হয়ে যান।

সঙ্গে থাকুন ➥