এক নিমেষে খুঁজে পাওয়া যাবে দীর্ঘদিন আগে করা চ্যাট, WhatsApp-এ আসছে বহু প্রতীক্ষিত ফিচার

Avatar

Published on:

WhatsApp New Feature

হামেশাই একাধিক নতুন ফিচার রোলআউট করা বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর নিত্যদিনের কাজ বললে ভুল হবে না। সেক্ষেত্রে বেশ কয়েকদিন ধরে শোনা যাচ্ছে যে, সংস্থাটি আবারও একটি বেশ কার্যকর ফিচার রোলআউট করার লক্ষ্যে বর্তমানে জোরকদমে কাজ করছে। রিপোর্ট অনুযায়ী, Meta (মেটা) মালিকানাধীন কোম্পানিটির আসন্ন এই ফিচারের নাম “search messages by date” (সার্চ মেসেজেস বাই ডেট), যা রোলআউট হলে WhatsApp ব্যবহারকারীরা অ্যাপে প্রদর্শিত নতুন ‘ক্যালেন্ডার আইকন’ (calendar icon)-এ ট্যাপ করে নির্দিষ্ট কোনো তারিখে কারোর সাথে করা যাবতীয় চ্যাট এক নিমেষেই পড়ে ফেলতে সক্ষম হবেন। সোজা কথায় বললে, আসন্ন এই ফিচারের সুবাদে কোনো কন্ট্যাক্টসের সাথে বহুদিন আগে করা চ্যাটও খুব সহজেই খুঁজে পাবেন ইউজাররা।

বছর দুয়েক আগে পরিকল্পনা হলেও এবার সত্যি সত্যিই আসতে চলেছে এই ফিচার

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র এক সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি বর্তমানে এই ফিচারটিকে নিয়ে জোরকদমে কাজ করছে এবং খুব শীঘ্রই এটিকে জনসাধারণের কাছে রোলআউট করা হবে। রিপোর্টে আরও বলা হয়েছে যে, বছর দুয়েক আগেও কোম্পানিকে উক্ত ফিচারটিকে নিয়ে কাজ করতে দেখা গিয়েছিল। কিন্তু কিছু সময়ের জন্য এটিকে টেস্ট করার পর হোয়াটসঅ্যাপ ফিচারটি রোলআউট করার পরিকল্পনা বাতিল করে দেয়। তবে সম্প্রতি হোয়াটসঅ্যাপের আইওএস (iOS) বিটা (beta) আপডেটে (২২.০.১৯.৭৩ ভার্সনে) এই ফিচারটির দেখা মিলেছে, যার ফলে মনে করা হচ্ছে যে সংস্থাটি খুব শীঘ্রই এটির স্টেবল রোলআউট করতে পারে।

আপাতত বিকাশের অধীনে থাকলেও খুব শীঘ্রই হতে পারে স্টেবল রোলআউট

WABetaInfo আরও জানিয়েছে যে, আসন্ন এই ফিচারটি বর্তমানে বিকাশের অধীনে রয়েছে এবং প্রাথমিক পর্যায়ের কাজ সম্পন্ন হলে এটি প্রথমে সকল বিটা টেস্টারদের কাছে উপলব্ধ হবে। তারপরে সফলভাবে টেস্টিং পর্ব সম্পন্ন হলে ফিচারটির স্টেবল রোলআউট করা হবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে ফিচারটি সর্বসাধারণের জন্য উপলব্ধ হওয়া মাত্রই ব্যবহারকারীরা প্রতিটি চ্যাটের সার্চ সেকশনে একটি নতুন ‘ক্যালেন্ডার আইকন’ দেখতে পাবেন, যার সহায়তায় ইউজাররা বহুদিন আগে করা কোনো চ্যাটের নাগালও এক নিমেষেই পেয়ে যাবেন (যেমনটা আগেই বলেছি)। ফলে একথা নিঃসন্দেহে বলা যায় যে, আসন্ন এই ফিচারটি সকল ব্যবহারকারীদের জন্যই বেশ কার্যকর বলে প্রমাণিত হবে।

আগামী দিনে আরও একগুচ্ছ ফিচার আনবে WhatsApp

হোয়াটসঅ্যাপ সম্প্রতি বেশ কয়েকটি নতুন ফিচার চালু করেছে, যার মধ্যে রয়েছে সমস্ত ইমোজির মাধ্যমে মেসেজ রিঅ্যাকশন, আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড (Android)-এর মধ্যে চ্যাট ট্রান্সফার, ভয়েস কলে অংশগ্রহণকারী নির্বাচিত ব্যক্তিদেরকে মিউট করার অপশনসহ আরও অনেক কিছু। তদুপরি, স্ট্যাটাস রিঅ্যাকশন, হাইড অনলাইন স্ট্যাটাস, কম্প্যানিয়ন মোডের মতো আরও বেশ কয়েকটি কার্যকর ফিচার খুব শীঘ্রই সমস্ত ব্যবহারকারীদের কাছে রোলআউট করা হবে বলে আশা করা হচ্ছে।

আবার বেশ কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে যে, Meta মালিকানাধীন কোম্পানিটি ইদানীংকালে হোয়াটসঅ্যাপ সার্ভে (WhatsApp Survey) নামক আরও একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে। এর সুবাদে মেসেজিং প্ল্যাটফর্মটি খুব শীঘ্রই ব্যবহারকারীদেরকে অ্যাপটির মারফত নিজেদের ফিডব্যাক শেয়ার করার সুযোগ দেবে। WhatsApp কর্তৃপক্ষের তরফে আমন্ত্রণ (ইনভিটেশন) পাওয়ার পরে ব্যবহারকারীরা নতুন ফিচার, প্রোডাক্ট সহ আরও বিভিন্ন বিষয়ে সম্পর্কে নিজেদের ফিডব্যাক দিতে ইন-অ্যাপ সার্ভেগুলিতে অংশ নিতে পারবেন। তবে ফিডব্যাক শেয়ার করার জন্য ইউজারদের কাছে সংস্থার তরফ থেকে কী ধরনের সার্ভে সেন্ড করা হবে, সে সম্পর্কে এখনও সঠিকভাবে কিছু জানা যায়নি। তবে এ বিষয়টি নিশ্চিত যে, ব্যবহারকারীরা অফিসিয়াল WhatsApp চ্যাটের তরফে পাওয়া ইনভিটেশনগুলি অ্যাকসেপ্ট (accept) বা ডিক্লাইন (decline) করার বিকল্প পাবেন।

সঙ্গে থাকুন ➥