ঝটকা দিল WhatsApp, এই ব্যবহারকারীরা সেন্ড বা রিসিভ করতে পারবে না এই মেসেজ

Avatar

Published on:

WhatsApp New Rule Desktop users

ইউজারদের সুবিধার জন্য WhatsApp যেমন প্রায়ই নতুন ফিচার নিয়ে আসে, তেমনি এই প্ল্যাটফর্মটিতে এমন কিছু পরিবর্তনও আনা হয় যার কারণে এটি ব্যবহার করার সময় নানাবিধ সীমাবদ্ধতার মুখেও পড়তে হয়। সেক্ষেত্রে বিগত সপ্তাহগুলিতে নতুন প্রাইভেসি সেটিং, স্ট্যাটাস রিঅ্যাকশন, কল লিঙ্ক তৈরির মত বেশ কিছু নতুন অপশন আনলেও, এবার নির্দিষ্ট ডিভাইসের ইউজারদের ক্ষেত্রে এরকমই একটি বড় সিদ্ধান্ত প্রয়োগ করতে চলেছে WhatsApp। অতিসম্প্রতি জানা গিয়েছে যে, Meta মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি কিছু মাস আগে চালু হওয়া ‘View Once’ ফিচার ব্যবহারের নিয়ম পরিবর্তন করতে চলেছে, যার ফলে WhatsApp Desktop ভার্সন ব্যবহারকারীরা আর এই অপশন ব্যবহার করে মেসেজ আদান প্রদান করতে পারবেননা। ইতিমধ্যেই Desktop-এর বিটা ভার্সন ইউজারদের জন্য এই সীমাবদ্ধতা কার্যকরী হচ্ছে বলে জানা গিয়েছে।

তবে কী বন্ধ হতে চলেছে WhatsApp-এর View Once ফিচার?

আপনারা প্রায় সবাই জানেন যে, হোয়াটসঅ্যাপে কোনো ছবি বা ভিডিও শেয়ার করার সময় ভিউ ওয়ান্স অপশনটি ব্যবহার করা যায়, যা কেবলমাত্র একবারই দেখা যায়। সোজা কথায় বললে, ভিউ ওয়ান্স মেসেজগুলি সেন্ডার বা রিসিভার একবার খোলা মাত্রই তারপর সেটি আপনা-আপনি ডিলিট হয়ে যায়। এই মেসেজগুলি সেভ করার কোনো অপশন থাকেনা বটে, তবে অনেকেই স্ক্রিনশট বা স্ক্রিন রেকর্ড অপশনের মাধ্যমে তা সেভ করে থাকেন। যদিও বেশ কয়েকদিন ধরে শোনা যাচ্ছে যে, কোম্পানি শীঘ্রই ভিউ ওয়ান্স মেসেজের স্ক্রিনশট নেওয়া বা স্ক্রিন রেকর্ড করার সুবিধা বন্ধ করে দেবে।

সেক্ষেত্রে এই সীমাবদ্ধতা কবে থেকে লাগু হবে তা স্পষ্ট না হলেও, ডেস্কটপের মাধ্যমে যারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তাদের জন্য নতুন নিয়ম আনছে সংস্থাটি। আর যেমনটা শুরুতেই বলেছি, এই নিয়ম কার্যকরী হলে আর হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ইউজাররা ভিউ ওয়ান্স অপশন অ্যাক্সেস করতে পারবেন না। যদিও সাধারণ ইউজাররা মানে যারা স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে এটি ব্যবহারে কোনো অসুবিধা হবেনা।

প্রসঙ্গত, হঠাৎ কেন ডেক্সটপ সংস্করণ ব্যবহারকারীদের জন্য এই বিধিনিষেধ জারি করছে WhatsApp, সেই বিষয়ে এখনো কিছুই নির্দিষ্টভাবে জানা যায়নি। তবে এটি যে এক সংখ্যক ইউজারের জন্য বড় ঝটকা, তাতে কোনো সন্দেহ নেই!

সঙ্গে থাকুন ➥