কমিউনিটি গ্রুপের জন্য WhatsApp আনছে চমৎকার ফিচার, সহজ হয়ে যাবে এই কাজ

Avatar

Published on:

WhatsApp Community Group New Features

ইউজারদের ব্যবহারিক এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp প্রায়শই নিত্যনতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করে থাকে। সেক্ষেত্রে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, Meta মালিকানাধীন অ্যাপটি হালফিলে আবারও একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে বলে জানা গিয়েছে। WhatsApp-এর ফিচার ট্র্যাকার WABetaInfo তাদের লেটেস্ট রিপোর্টে জানিয়েছে যে, খুব শীঘ্রই iOS ইউজাররা অ্যানাউন্সমেন্ট গ্রুপের মধ্যে মেসেজের রিঅ্যাকশন দিতে সক্ষম হবেন।

WABetaInfo আরও জানিয়েছে যে, নতুন এই ফিচারটি ব্যবহার করতে হলে ইউজারদেরকে অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) বা টেস্টফ্লাইট (TestFlight) অ্যাপ থেকে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনটি ইন্সটল করতে হবে। রিপোর্ট অনুযায়ী, আলোচ্য ফিচারটি যেহেতু বর্তমানে বিকাশের অধীনে রয়েছে, তাই আইওএসের জন্য হোয়াটসঅ্যাপের ভবিষ্যতের কোনো-এক আপডেটে এটি ব্যবহারকারীদের জন্য স্থায়ীভাবে উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে৷

গ্রুপ অ্যাডমিনদের জন্য WhatsApp নিয়ে এসেছে এই চমৎকার ফিচার

অন্যদিকে, WABetaInfo-র অপর একটি রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ হালফিলে গ্রুপ অ্যাডমিনদের জন্য কন্ট্যাক্ট শর্টকাট (Contact shortcut) নামক একটি নতুন ফিচার নিয়ে এসেছে, যার ফলে এখন অ্যাডমিনরা গ্রুপ মেম্বারদেরকে খুব দ্রুত কল করতে কিংবা তাদের সাথে অতি অনায়াসে ব্যক্তিগতভাবে চ্যাট করতে পারবেন। আবার, যখন কোনো গ্রুপ মেম্বার গ্রুপে যোগ দেবেন কিংবা গ্রুপ ছেড়ে চলে যাবেন, তখন উক্ত ফিচারের সৌজন্যে WhatsApp তাদের নম্বরগুলিকে হাইলাইট করবে, যাতে অ্যাডমিনরা খুব সহজেই তাদের সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে পারেন।

আপনাদেরকে জানিয়ে রাখি, উক্ত কন্ট্যাক্ট শর্টকাট ফিচারের আগমনের সুবাদে অ্যাডমিনরা কোনো গ্রুপ মেম্বারের ফোন নম্বরের ওপর ট্যাপ করে হোল্ড করে রাখলেই তাকে অতি অনায়াসে সরাসরি ফোন কিংবা মেসেজ করতে পারবেন। উল্লেখ্য, বর্তমানে কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপে সর্বোচ্চ ১,০২৪ জন সদস্যকে অন্তর্ভুক্ত করা যায়। সেক্ষেত্রে যে সকল গ্রুপে প্রচুর সংখ্যক মেম্বার রয়েছে, সেই সকল গ্রুপের অ্যাডমিনরা নিশ্চিতভাবে এই ফিচারটির সহায়তায় বেশ ভালোরকমভাবে উপকৃত হবেন। বলে রাখি, এই মুহূর্তে অ্যাপল অ্যাপ স্টোর থেকে আইওএসের জন্য হোয়াটসঅ্যাপের লেটেস্ট আপডেট (ভার্সন ২৩.১.৭৫) ইনস্টল করলেই উক্ত ফিচারটি সকল ইউজাররা ব্যবহার করতে পারবেন।

এবার ছবির গুণমান নষ্ট না করেই WhatsApp-এ যে-কোনো ফটো শেয়ার করতে পারবেন ইউজাররা

সম্প্রতি WABetaInfo-র এক প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ এখন একটি বিশেষ ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করছে, যার সৌজন্যে ইউজাররা প্ল্যাটফর্মটির মাধ্যমে অরিজিনাল কোয়ালিটিতে ছবি শেয়ার করতে পারেন। উল্লেখ্য, অ্যান্ড্রয়েড বিটা (Android Beta)-র ২.২৩.২.১১ ভার্সনে উক্ত ফিচারটির দেখা মিলেছে বলে জানা গিয়েছে। আসলে যেহেতু এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে ডেটা ট্রান্সফার অতি দ্রুত হয়, সেই কারণে ছবি বা ভিডিও শেয়ারিংয়ের ক্ষেত্রে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে প্রায় ৭০ শতাংশ রেজোলিউশন কমিয়ে দেয়। এর ফলে কোনো গুরুত্বপূর্ণ ছবির কোয়ালিটি অনেকটাই খারাপ হয়ে যায়। তবে উক্ত ফিচারটির আগমন ঘটলে ব্যবহারকারীদেরকে আর এই সমস্যার মুখোমুখি হতে হবে না।

প্রসঙ্গত বলে রাখি, কিছুদিন আগে বিটা ভার্সন ২.২১.১৫.৭-এ WhatsApp ইউজারদেরকে তিনটি ফটো কোয়ালিটি অপশন ব্যবহার করার সুযোগ দিয়েছিল – অটোমেটিক (auto), বেস্ট কোয়ালিটি (best quality), এবং ডেটা সেভার (data saver)। সেক্ষেত্রে স্ট্যান্ডার্ড কোয়ালিটিতে ফটো শেয়ার করার জন্য কমবেশি সকলেই অটোমেটিক অপশনটিকে কাজে লাগান। আবার, ডেটা সেভারের ক্ষেত্রে ফটোকে অনেকটাই কম্প্রেস করে দেওয়া হয়, এবং বেস্ট কোয়ালিটি বেছে নিলে অপেক্ষাকৃত ভালো গুণমানসম্পন্ন ছবি কাউকে পাঠানো যায়। তবে যে-কোনো অপশনই বেছে নেওয়া হোক না কেন, অরিজিনাল হাই-কোয়ালিটির ছবি কোনোভাবেই সেন্ড করা যায় না। সেক্ষেত্রে উক্ত ফিচারটি রোলআউট হলে অতি অনায়াসেই এই সমস্যার সমাধান হবে বলে আশা করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥