হিংসা এড়াতে নতুন ফিচার আনছে WhatsApp, বেচাল দেখলেই সংস্থাকে করা যাবে অভিযোগ

Updated on:

WhatsApp launch new status report feature

বর্তমান সময়ে দৈনন্দিন জীবনের একটা বড় অংশ হয়ে দাঁড়িয়েছে WhatsApp, Facebook-এর মত বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। বাইরের দুনিয়ার সাথে সংযুক্ত থাকতে এবং অবসর কাটাতে এখন তরুণ থেকে প্রবীণ – সমস্ত প্রজন্মের মানুষই হয়ে উঠছেন নেটপাড়ার বাসিন্দা। কিন্তু দেখা যাচ্ছে যে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যেমন বিনোদন বা আধুনিক জীবনের রসদ মিলছে তেমনই আবার এগুলি থেকে ছড়াচ্ছে হিংসা, বিতর্কের মত অপ্রীতিকর ঘটনা। সেক্ষেত্রে এবার ইউজারদের অভিজ্ঞতা উন্নত করার জন্য WhatsApp এমন একটি আশ্চর্যজনক ফিচার আনতে চলেছে, যা ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে কিংবা অশ্লীলতার প্রচার হয় এমন ভিডিও বা কন্টেন্টের শেয়ার রুখবে। হ্যাঁ ঠিকই পড়েছেন। আসলে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ‘WhatsApp Report’ নামের একটি ফিচার আনবে বলে শোনা যাচ্ছে, এই ফিচারের মাধ্যমে ইউজাররা কোনো অশ্লীল ভিডিও এবং ধর্মীয় অনুভূতিতে আঘাতদায়ক ভিডিও সম্পর্কে সংস্থার কাছে অভিযোগ জানাতে পারবেন।

কীভাবে কাজ করবে নতুন ‘WhatsApp Report’ ফিচার?

এমনিতে হোয়াটসঅ্যাপ ইউজাররা কোনো ব্যক্তি বা তার চ্যাট সম্পর্কে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে পারেন। তবে সংস্থাটি আসন্ন দিনগুলিতে যে নতুন ‘হোয়াটসঅ্যাপ রিপোর্ট’ ফিচারটি আনতে চলেছে, তাতে কোনো স্ট্যাটাস বা ভিডিও সম্পর্কে রিপোর্ট করা যাবে। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ কোম্পানি রিপোর্ট করা স্ট্যাটাস এবং ভিডিওগুলি যাচাই করে দেখবে; আর যদি দেখা যায় যে ওই কন্টেন্টগুলি হোয়াটসঅ্যাপের নির্দেশিকা লঙ্ঘন করেছে, তাহলে এগুলির শেয়ারকারী অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বর্তমানে টেস্টিং মোডে রয়েছে এই ফিচার

সূত্রের মতে, নতুন ‘হোয়াটসঅ্যাপ রিপোর্ট’ ফিচারটি বর্তমানে টেস্টিং মোডে রয়েছে। খুব শীঘ্রই এটি ডেস্কটপ বিটাতে স্ট্যাটাস আপডেট রিপোর্ট করার অপশন প্রদান করবে বলে অনুমান করা হচ্ছে।

WhatsApp-এ আসছে DND ফিচারও

শোনা যাচ্ছে যে হোয়াটসঅ্যাপ, ডিএনডি (DND) অর্থাৎ ডু নট ডিস্টার্ব ফিচার রোলআউট করার প্রস্তুতি নিচ্ছে। এই ফিচারটি ইউজারকে উইন্ডোজ ভার্সনে হোয়াটসঅ্যাপ কল নোটিফিকেশন বন্ধ করার বিকল্প দেবে। এছাড়া সম্প্রতি সংস্থাটি অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য অ্যাক্সিডেন্টাল ডিলিট ফিচার প্রকাশ করেছে, এটি ইউজারকে ৫ সেকেন্ডের মধ্যে ভুলবশত ডিলিট করে ফেলা মেসেজগুলি রিকভার করার সুযোগ দেবে।

সঙ্গে থাকুন ➥