Kawasaki Ninja 300: নতুন ভার্সনে লঞ্চ হল কাওয়াসাকির সবচেয়ে সস্তা স্পোর্টস বাইক, দাম এক টাকাও বাড়েনি!

স্পোর্টস বাইকপ্রেমীদের হৃদস্পন্দন বাড়িয়ে ভারতে লঞ্চ হল নতুন Kawasaki Ninja 300। জাপানি সংস্থাটি তাদের ট্রাডিশন বজায় রেখে কেবলমাত্র বাইকটিতে দু’টি নতুন কালার অপশন যোগ করেছে – ক্যান্ডি লাইম গ্রীন এবং মেটালিক মুনডাস্ট গ্রে। বর্তমান মডেলে একই নামের পেইন্ট স্কিম থাকলেও, নতুনত্ব হিসেবে নয়া গ্রাফিক্স অফার করেছে কাওয়াসাকি। তবে খুশির খবর হল, 2024 এডিশনের দাম এক পয়সাও বাড়ায়নি সংস্থা। আর এমনিতেই Ninja 300 ভারতে সংস্থার সবচেয়ে সস্তা স্পোর্টস বাইক রূপে পরিচিতি লাভ করেছে।

2024 Kawasaki Ninja 300 ভারতে হাজির

উল্লেখ্য, ২০১৩ সালে ভারতে পথ চলা শুরু করেছিল Kawasaki Ninja 300। সে সময় দেশের বাজারে সাড়া জাগানো Kawasaki Ninja 250-র পরিবর্ত হিসেবে আগমন ঘটেছিল এই ফুল-ফেয়ার্ড স্পোর্টস বাইকটির। এদেশে দীর্ঘ ১১ বছর কাটিয়ে ফেললেও, ডিজাইনের দিক থেকে এটি ২০১৩ সালের অরিজিনাল মডেলটির অনুরূপ রয়েছে।

সময়ের সাথে নতুন কালার অপশন পেয়েছে Kawasaki Ninja 300। আবার কয়েক বছর আগে এতে যুক্ত হয়েছিল একটি বড় পিলিয়ন গ্র্যাব রেল। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, আজকের নিনজার দাম একযুগ আগের তুলনায় কিছুটা কম। জানিয়ে রাখি, সে সময় মোটরসাইকেলটি কিনতে খরচ পড়ত ৩.৫০ লক্ষ টাকা। আর বর্তমান প্রজন্মের দাম ৩.৪৩ লক্ষ টাকা (দুটি এক্স-শোরুম মূল্য অনুযায়ী)।

প্রসঙ্গত, Kawasaki Ninja 300 এর নয়া ভার্সনেও আগের ৩৯৬ সিসির পাওয়ারফুল, প্যারালাল টুইন, লিকুইড কুল্ড ইঞ্জিন বর্তমান। এটি থেকে সর্বোচ্চ ৩৮.৮৮ বিএইচপি ক্ষমতা এবং ২৬.১ এনএম টর্ক উৎপন্ন হবে। অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ সহ রয়েছে সিক্স স্পিড গিয়ারবক্স।

একটি টিউবুলার ডায়মন্ড টাইপ চ্যাসিস, ১৭ ইঞ্চি হুইল, টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং মোনোশক সাসপেনশনে ছুটবে বাইকটি। ব্রেকিংয়ের জন্য ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’দিকে সিঙ্গেল ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। বাজারে বাইকটির প্রতিপক্ষ হিসাবে রয়েছে KTM RC 390, TVS Apache RR 310, Yamaha R3 ও Aprilia RS 457।