Ninja বাইক ভুলে যাবেন, বাজার কাঁপাতে Kawasaki নিয়ে এল Z500 স্ট্রিট-ফাইটার

বিশ্বের সকল প্রান্তেই স্ট্রিটফাইটার মোটরসাইকেলের প্রতি রাইডারদের নিবিড় ভালবাসা জন্মাচ্ছে। এর মধ্যে মাঝারি ওজনের মডেলগুলির চাহিদা সবচেয়ে বেশি। ফলে সংশ্লিষ্ট সেগমেন্টে আরও বেশি মডেল লঞ্চের তৎপরতা দেখাচ্ছে কোম্পানিগুলি। এবারে যেমন কাওয়াসাকি (Kawasaki) লঞ্চ করল Z500 নামে একটি নতুন মডেল। দাম রাখা হয়েছে ৬,২৪০ ইউরো। ভারতীয় মুদ্রার হিসেবে যা প্রায় ৫.২৭ লাখ টাকা। চলুন Kawasaki Z500 সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Kawasaki Z500 লঞ্চ হল ইউরোপে

এবছর ইতালির মিলানে অনুষ্ঠিত মোটরসাইকেল প্রদর্শনী EICMA 2024-এ প্রথম আত্মপ্রকাশ করেছিল Kawasaki Z500। ডিজাইনের দিক থেকে এটি অনেকাংশেই সংস্থার বৃহত্তর মডেল Z-এর থেকে অনুপ্রাণিত। সে কারণে এতে আগ্রাসী স্টাইল বর্তমান। পেশীবহুল দর্শনের মডেলটিতে রয়েছে স্প্লিট সিট এবং সাইড মাউন্টেড এগজস্ট।

রাস্তায় গতির ঝড় তুলতে নতুন Z500-এ দেওয়া হয়েছে একটি ৪৫১ সিসি প্যারালাল টুইন সিলিন্ডার ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ৪৫ বিএইচপি ক্ষষতা এবং ৪২.৬ এনএম টর্ক উৎপন্ন হবে। স্টিল ট্রেলিস ফ্রেমের উপর বাইকটি তৈরি। সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে মোনোশক সাসপেনশন দেওয়া হয়েছে। ডুয়েল চ্যানেল এবিএস দু’চাকায় ডিস্ক ব্রেক উপস্থিত। ১৭ ইঞ্চি হুইলের সামনে ১১০/৭০ সেকশন ও পেছনে ১৫০/৬০ সেকশন টায়ার বর্তমান।

গুরুত্বপূর্ণ ফিচার্স হিসেবে Kawasaki Z500-তে দেওয়া হয়েছে এলইডি ইলুমিনেশন, স্ট্যান্ডার্ড মডেলে এলসিডি, SE ট্রিমের জন্য টিএফটি স্ক্রিন ও স্মার্টফোন কানেক্টিভিটি। SE ট্রিমের ডিসপ্লেতে ভেসে উঠবে নেভিগেশন, রাইড স্ট্যাটিসটিক্স এবং কল ও এসএমএস অ্যালার্ট। স্ট্যান্ডার্ড ভার্সনটি মেটালিক স্পার্ক ব্ল্যাক এবং SE ট্রিম, ক্যান্ডি লাইম গ্রীন এবং ক্যান্ডি পার্সিমন রেড কালারে বেছে নেওয়া যাবে। ভবিষ্যতে ভারতের বাজারেও লঞ্চ হতে পারে এই মোটরসাইকেলটি।