এসইউভি বা সেডান নয়, জনতার প্রথম পছন্দ এই গাড়ি, 2023 সালে বিক্রি সবচেয়ে বেশি

মারুতি সুজুকির (Maruti Suzuki) গাড়ি এমনিতেই বেশি বিক্রি হয়। এ নতুন কিছু ঘটনা নয়। এমনকি প্রতি বছরের সর্বাধিক বিক্রিত গাড়িটি বেশিরভাগ সময়ই তাদের পোর্টফোলিও’র হতে দেখা যায়। বিষয় হচ্ছে, গত বছরেও একই ঘটনার পুনরাবৃত্তি হতে দেখা গেল। ২০২৪-এর শুরুতে এসে প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা গেছে, গত বছর ভারতে সবচেয়ে বেশি সুইফ্ট (Swift) গাড়ি বিক্রি হয়েছে। যার পরিমাণ ২,০৩,৪৬৯ ইউনিট। তুলনাস্বরূপ ২০২২ সালে গাড়িটির ১,৭৬,৪২৪ ইউনিট বিক্রি হয়েছিল। ফলে চাহিদা বেড়েছে ১৫%।

2023 সালে ভারতের সর্বাধিক বিক্রিত গাড়ি Maruti Swift

বেচাকেনার নিরিখে Swift-এর পরবর্তী স্থানে থাকা গাড়িগুলি হচ্ছে WagonR, Baleno, Brezza, Tata Nexon। অর্থাৎ সর্বাধিক বিক্রিত পাঁচটি গাড়ির মধ্যে চারটিই মারুতি সুজুকির। কেবল একটি হচ্ছে টাটার। এদের বিক্রিবাটার পরিমাণ হচ্ছে যথাক্রমে ২,০১,৩০১ ইউনিট, ১,৯৩,৯৮৯ ইউনিট, ১,৭০,৫৮৮ ইউনিট, ১,৭০,৩১১ ইউনিট।

প্রসঙ্গত, Maruti Suzuki Swift গাড়িটি নতুন ডিজাইন, উন্নত ফিচার ও কারিগরি আপগ্রেড সমেত লঞ্চ হতে চলেছে। সব ঠিকঠাক চললে ফেসলিফ্ট মডেল এপ্রিলে ভারতে আসতে পারে। কেবিনটি নতুন প্রজন্মের Baleno থেকে অনুপ্রাণিত। এতে রয়েছে ডুয়েল টোন কালার স্কিম এবং নয়া ড্যাশবোর্ড। আবার অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে যুক্ত টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেমের দেখা মিলবে। এছাড়া রয়েছে এসি ভেন্ট, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল সিস্টেম, নতুন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ডিজিটাল মাল্টি ইনফরমেশন ডিসপ্লে।

মারুতি তাদের ২০২৪ সুইফ্ট-এ নতুন ইঞ্জিন ব্যবহার করেছে। যার নাম Z12E। গাড়িটি সিভিটি অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পে বেছে নেওয়া যাবে। ফোর সিলিন্ডার যুক্ত K-সিরিজ পাওয়ারট্রেন থেকে সর্বোচ্চ ৮০ বিএইচপি শক্তি এবং ১০৮ এনএম টর্ক উৎপন্ন হবে। প্রতি লিটার জ্বালানিতে এটি ২৪ কিলোমিটার মাইলেজ দেবে।