KTM 250 Duke নাকি Suzuki Gixxer 250? শক্তির বিচারে কোন বাইক সেরা জানা থাকুক

Avatar

Published on:

2023 KTM 250 Duke vs Suzuki Gixxer 250 Comparison

এই সোমবার ভারতে লঞ্চ হয়েছে KTM 250 Duke এর আপডেটেড ভার্সন। লুকস, ফিচার্সের পাশাপাশি ইঞ্জিনে এসে একাধিক বদল। নতুন মডেলের দাম রাখা হয়েছে ২.৩৯ লাখ টাকা (এক্স শোরুম)। ইতিমধ্যেই কেটিএম এর নিজস্ব ওয়েবসাইটে বুকিং চালু করা হয়েছে। যার জন্য গ্রাহকদের ৪,৪৯৯ টাকা জমা দিয়ে টোকেন সংগ্রহ করতে হবে। সাম্প্রতিক কালে দেশজুড়ে ২৫০ সিসির বাইকের জনপ্রিয়তা বেড়েছে লক্ষণীয়ভাবে। ঠিক সেই কারণেই KTM 250 Duke এর প্রতিদ্বন্দ্বীর সংখ্যাও নেহাত কম নয়।

২৫০ সিসি মোটরসাইকেল মার্কেটে KTM 250 Duke এর কাজ খুব একটা সহজ হবে না। কারণ এই সেগমেন্টে ইতিমধ্যেই Suzuki Gixxer 250, Bajaj Dominar 250, Yamaha FZ-25 এর মতো মডেল রাজত্ব করে চলেছে। এদের মধ্যে অন্যতম জনপ্রিয় Gixxer 250। এই বাইকটির সাথে 2023 KTM 250 Duke এর তুলনামূলক আলোচনা থাকল আজকের প্রতিবেদনে।

2023 KTM 250 Duke vs Suzuki Gixxer 250: ইঞ্জিন, সাসপেনশন ও ব্রেকিং সিস্টেম

আগেই বলেছি নতুন KTM 250 Duke এর ইঞ্জিন পূর্বের তুলনায় অনেক রিফাইন্ড। ২৪৯.০৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার যুক্ত লিকুইড কুল্ড ইঞ্জিনটি ৯২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৩০.৫ বিএইচপি এবং ৭২৫০ আরপিএম গতিতে সর্বাধিক ২৫ এনএম টর্ক জেনারেট করতে পারে। সঙ্গে কুইকশিফটার ও ছয় গতির গিয়ারবক্স উপলব্ধ। কেটিএম-এর দাবি তাদের নতুন ডিউক বাইকটিতে ইঞ্জিনের সক্ষমতার সঙ্গে ওজনের অনুপাত আগের তুলনায় অনেক উন্নত।

অন্যদিকে, Suzuki Gixxer 250 এর মধ্যে ব্যবহার করা হয়েছে অয়েল কুল্ড ২৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এই ইঞ্জিনটি ৯৩০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২৬.১৩ বিএইচপি ক্ষমতা এবং ৭৩০০ আরপিএম গতিতে সর্বাধিক ২২.২ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রাখে। এক্ষেত্রেও রয়েছে সিক্স স্পিড গিয়ার বক্স।

এছাড়াও দুটি বাইকের মধ্যেই সাসপেনশন সেটআপে দিকে নজর দিলে দেখা যাবে কেটিএম ডিউক এর সামনের দিকে WP ইউএসডি ফর্ক এবং পিছনে মনোসক অ্যাবজর্ভার বিদ্যমান। অন্যদিকে সুজুকি জিক্সার এর সামনের দিকে সাধারণ টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে রয়েছে মনোশক অ্যাবজর্ভার। উভয় ক্ষেত্রেই সামনে ও পিছনের চাকায় ডিস্ক ব্রেক এর সাথে ডুয়েল চ্যানেল এবিএস উপলব্ধ রয়েছে।

2023 KTM 250 Duke vs Suzuki Gixxer 250: দাম

দামের বিচারে বরাবরই সামনের সারিতে থাকে এই অস্ট্রিয়ান বাইক নির্মাতা। 2023 KTM 250 Duke এর এক্স শোরুম মূল্য নির্ধারিত হয়েছে ২.৩৯ লাখ টাকা। অন্যদিকে ১.৮২ লাখ টাকা(এক্স শোরুম) খরচ করেই হাতে মিলবে Suzuki Gixxer 250 এর চাবি। এর টপ মডেলের এক্স শোরুম মূল্য ১.৯৮ লাখ টাকা।

সঙ্গে থাকুন ➥