আপনার ভুলত্রুটি শুধরে দেবে গাড়ি! আধুনিক সুরক্ষার সঙ্গে নবরূপে হাজির MG ZS EV

Avatar

Published on:

2023 MG ZS EV Launched in India

ভারতে এমজি মোটর (MG Motor) তাদের বেস্ট-সেলিং বৈদ্যুতিক গাড়ি ZS EV-র একটি নতুন ভ্যারিয়েন্ট লঞ্চের কথা ঘোষণা করবে। এতে দেওয়া হয়েছে দ্বিতীয় পর্যায়ের অটোনোমাস ড্রাইভিং সিস্টেম। ১৭ রকমের অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম বা অ্যাডাস (ADAS) সহ হাজির হয়েছে এটি। MG ZS EV-র নতুন ভ্যারিয়েন্টটির দাম ২৭.৮৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। যা গাড়িটির সবচেয়ে দামী ভ্যারিয়েন্ট। এদেশে এর প্রতিপক্ষ হিসেবে রয়েছে Hyundai Kona, BYD Atto 3 সহ আরও তিনটি ইলেকট্রিক এসইউভি।

MG ZS EV-এর ADAS ভ্যারিয়েন্ট লঞ্চ হল

MG ZS EV-এর ADAS ভ্যারিয়েন্টের ২৭.৮৯ লক্ষ টাকা মূল্য নির্দিষ্ট সময়ের জন্যই উপলব্ধ বলে জানিয়েছে কোম্পানি। তবে সেই সময়কাল কত, তা নিয়ে মুখ খোলেনি এমজি। এদিকে ভারতে গাড়িটির বেস ভার্সনের দাম ২৩.৩৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। নতুন অ্যাডাস ভেরিয়েন্ট লঞ্চের আগে টপ-এন্ড ভার্সনের মূল্য ছিল ২৭.৪০ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

এমজি মোটর বলেছে, ZS EV-তে তাদের অ্যাডাস টেকনোলজি, তিন পর্যায়ের সেনসিটিভিটি এবং ওয়ার্নিং সহ এসেছে। ফিচার হিসেবে এতে অফার করা হয়েছে ট্রাফিক জ্যাম অ্যাসিস্ট – যা যানজটপূর্ণ রাস্তাতেও ঝঞ্ঝাটহীন পথ চলার অভিজ্ঞতা দেবে, ফরওয়ার্ড কলিশন ওয়ার্নিং – যা স্বয়ংক্রিয় ব্রেকের ব্যবহার করে চালককে সম্ভাব্য দুর্ঘটনা সম্পর্কে অবগত করবে, স্পিড অ্যাসিস্ট সিস্টেম – যা উচ্চগতির সীমা পার হতে দেবে না। এছাড়া রয়েছে লেন কিপ অ্যাসিস্ট, অ্যাডাপ্টিভ ক্রুজ কন্ট্রোল ইত্যাদি। এককথায়, এই গাড়ি চালকের ভুলভ্রান্তি শুধরে দেবে প্রযুক্তির মাধ্যমে।

MG ZS EV হল এদেশে সংস্থার চতুর্থ মডেল যাতে ADAS ফিচার অফার করা হয়েছে। বাকি তিনটি গাড়ি হল – Hector, Astor ও Gloster SUV। এই প্রসঙ্গে এমজি মোটর ইন্ডিয়ার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গৌরব গুপ্তা বলেন, “দ্বিতীয় পর্যায়ের অ্যাডাস সহ MG ZS EV বিশ্ববাজারে সাফল্যের মুখ দেখেছে। যা বৈদ্যুতিক গাড়ির প্রতি এমজির প্রতিশ্রুতির সাক্ষ্য বহন করে।”

MG ZS EV-এর ADAS ভ্যারিয়েন্টের অন্যান্য ফিচারের সাথে এক বছর আগে লঞ্চ হওয়া গাড়িটির ফেসলিফট ভার্সনের মিল রয়েছে। ইলেকট্রিক মডেলটিতে রয়েছে একটি ৫০.৩ কিলোওয়াট আওয়ার লিথিয়াম ব্যাটারি প্যাক। এটি ডিসি ফাস্ট চার্জিং সমর্থন করে। ব্যাটারিটি জল এবং ধুলোবালি প্রতিরোধ করতে সক্ষম। এটি ফুল চার্জে ৪৬১ কিলোমিটার রেঞ্জ দেবে বলে দাবি করেছে সংস্থা।

সঙ্গে থাকুন ➥