Honda Grom: উচ্চতা কম বলে চিন্তা? এক চান্সেই উঠে যাবেন হোন্ডার এই নতুন বাইকে

Published on:

2024 Honda Grom unveiled Japan

বেশি শক্তি ও উচ্চগতির মোটরসাইকেলের পাশাপাশি তুলনামূলক কম ক্ষমতার মিনি বাইকের চাহিদা আসছে। যারা অবগত নন তাদের মনে প্রশ্ন জাগতে পারে, এই মিনি বাইক আদতে কী? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ছোট চাকা, আকার আকৃতিতেও ছোট টু-হুইলার মিনি বাইক হিসেবে আখ্যায়িত হয়। উক্ত সেগমেন্টে এক সময় ভারতের বাজারে এসেছিল Honda Navi। বহু মানুষ আজও এটি ব্যবহার করেন। এবারে এমনই একটি কম্প্যাক্ট মিনি মোটরসাইকেলের নতুন ভার্সনের উপর থেকে পর্দা সরালো হোন্ডা। যার নাম 2024 Honda Grom।

2024 Honda Grom উন্মোচিত হল

বর্তমানে গ্রুম মডেলটি বেশ কয়েকটি আন্তর্জাতিক বাজারে বিক্রি করে হোন্ডা। ২০১৪-তে এটি প্রথম বাজারে এসেছিল। ছোট অথচ আকর্ষণীয় ডিজাইনের কারণে বাজারে ব্যাপক জনপ্রিয়তা। এবারে জাপানের বাজারে মডেলটির নতুন ভার্সনের উপর থেকে পর্দা সরিয়েছে সংস্থা। এতে ডিজাইন আপডেটের পাশাপাশি যোগ হয়েছে নতুন কালার অপশন।

Honda Grom-এ ডিজাইনগত বৈশিষ্ট্য হিসেবে দেওয়া হয়েছে একটি নতুন হেড ল্যাম্প ক্লাস্টার এবং স্লিক ব্রাশ স্টিল অ্যাক্সেন্ট সমেত হৃষ্টপুষ্ট ফুয়েল ট্যাঙ্ক। পেছনের ডিজাইন আগের মতই রাখা হয়েছে। দুই ধরনের কালার অপশনে বেছে নেওয়া যাবে এটি – পার্ল হরাইজন হোয়াইট এবং ম্যাট গানপাউডার ব্ল্যাক।

হার্ডওয়্যারের প্রসঙ্গে বললে, Honda Grom স্টিল মোনো-ব্যাকবোন ফ্রেমের উপর ভিত্তি করে নির্মিত। শক্তির উৎস হিসাবে দেওয়া হয়েছে একটি ১২৪ সিসি এয়ার কুল্ড ইঞ্জিন। এটি থেকে ১০ বিএইচপি শক্তি এবং ১১.১ এনএম টর্ক উৎপন্ন হবে। মোটরের সাথে রয়েছে পাঁচ ধাপ গিয়ার। সামনে ইউএসডি ফর্ক এবং পেছনে মোনোশক সাসপেনশন উপস্থিত। দু’চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক।

এখন বিষয় হচ্ছে, ভারতে আদৌ কি Grom লঞ্চ করবে হোন্ডা? এই প্রশ্নের উত্তরে জানিয়ে রাখি, ভারতে আপাতত এই মডেলটি লঞ্চের কোন পরিকল্পনা নেই তাদের। তবে অনুমান করা হচ্ছে, এদেশে যে হারে বিভিন্ন সেগমেন্টের টু হুইলারের চাহিদা বাড়ছে, তাতে করে ভবিষ্যতে এটি আনার সিদ্ধান্ত নিতেও পারে সংস্থা।

সঙ্গে থাকুন ➥