নতুন KTM 390 Duke নাকি Triumph Speed 400, শক্তি ও ফিচার্সে কে এগিয়ে জেনে রাখুন

Avatar

Published on:

2024 KTM 390 Duke vs Triumph Speed 400 Compared

কেটিএম (KTM) সম্প্রতি তাদের নতুন প্রজন্মের 390 Duke লঞ্চ করেছে। বাজারে মোটরসাইকেলটির প্রতিপক্ষ হিসাবে সম্প্রতি হাজির হয়েছে Triumph Speed 400। বিষয় হচ্ছে, ভারতে এই দুই বাইকের আগমন ঘটেছে বাজাজ অটো (Bajaj Auto)-র হাত ধরে। এই প্রতিবেদনে মোটরসাইকেল দুটির মধ্যে কোনটি কার থেকে এগিয়ে, তা তুলে ধরা হল।

KTM 390 Duke vs Triumph Speed 400 : ফিচার্স ও হার্ডওয়্যার

উভয়ে মোটরসাইকেলের ফিচারের তালিকায় উপস্থিত অল এলইডি লাইটিং, ইউএসবি চার্জিং পোর্ট এবং ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম। তবে 390 Duke-এ অতিরিক্ত হিসাবে বাই-ডিরেকশনাল কুইকশিফ্টার, ব্লুটুথ কানেক্টিভিটি, ইন-বিল্ট নেভিগেশন, লঞ্চ কন্ট্রোল মোড, লিন সেন্সিটিভ এবিএস এবং রেইন, স্ট্রিট ও ট্র্যাক রাইডিং মোডের মতো অত্যাধুনিক ফিচার্স রয়েছে। এগুলি Triumph Speed 400-এ অনুপস্থিত।

আবার, কেটিএম-এর মডেলটিতে অফার করা হয়েছে একটি ফুল ডিজিটাল টিএফটি ইন্সট্রুমেন্ট ডিসপ্লে। যেখানে ট্রায়াম্ফের বাইকটিতে রয়েছে এলসিডি ইউনিট সহ সেমি ডিজিটাল কনসোল। ডিউক বিভিন্ন প্রিমিয়াম হার্ডওয়ার যেমন – WP-Apex-এর ফুল অ্যাডজাস্টেবল ফ্রন্ট ও রিয়ার সাসপেনশন পেয়েছে। ব্রেকিংয়ের প্রসঙ্গে বললে, এতে রয়েছে ৩২০ মিমি ফ্রন্ট ও ২৪০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক। যেখানে Speed 400-এর সামনে ও পেছনে যথাক্রমে ২৩০ মিমি ও ৪০০ মিমি ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে।

KTM 390 Duke vs Triumph Speed 400 : ইঞ্জিন

উভয় মোটরসাইকেলে শক্তি জোগাতে সমান ডিসপ্লেসমেন্টের লিকুইড কুল্ড ইঞ্জিন উপস্থিত। KTM 390 Duke-এর আউটপুট (৪৫.৩ বিএইচপি ও ৩৯ এনএম) Triumph Speed 400-এর তুলনায় (৩৯.৫ বিএইচচপি ও ৩৭.৫ এনএম) ৬ বিএইচপি এবং ১.৫ এনএম টর্ক বেশি। কেটিএম-এর বাইকে বেশি আরপিএম-এর সাথে পারফর্মেন্স তুলনামূলক ভালো মেলে। আবার উভয় মডেলে অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ বর্তমান।

KTM 390 Duke vs Triumph Speed 400 : দাম

দু’টি বাইকই একটি ভ্যারিয়েন্টে উপলব্ধ। KTM 390 Duke-এর দাম ৩.১০ লাখ টাকা (এক্স-শোরুম)। যেখানে Speed 400 কিনতে খরচ পড়ে ২.৩৩ লাখ টাকা (এক্স-শোরুম)। দামের পার্থক্য প্রায় ৭৭,০০০ টাকা। তবে 390 Duke এর পারফর্মেন্স এবং ফিচার বিচার করলে Speed 400-এর থেকে এতটা দামের ব্যবধান যুক্তিসঙ্গত।

সঙ্গে থাকুন ➥