Ertiga Cruise Hybrid: মাইলেজ বিশাল, নতুন হাইব্রিড ভার্সনে লঞ্চ হল মারুতি সুজুকি আর্টিগা

Avatar

Published on:

Suzuki Ertiga Cruise Hybrid launched Indonesia

সেভেন-সিটার মডেল হিসেবে Maruti Suzuki Ertiga ভারতে অতি জনপ্রিয় একটি ফ্যামিলি কার বা এমপিভি (MPV) গাড়ি। ভারতের পাশাপাশি দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে গাড়িটি বিক্রি হয়। এবারে ইন্দোনেশিয়াতে স্মার্ট হাইব্রিড সিস্টেমের সঙ্গে আর্টিগার নতুন ভার্সন লঞ্চ করেছে কোম্পানি। নামকরণ করা হয়েছে Suzuki Ertiga Cruise Hybrid। ভারতেও এটি আসতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের। আর্টিগা গ্রুজ হাইব্রিডের অন্যতম বিশেষত্ব হল, এটি মাইল্ড হাইব্রিড সিস্টেম পেয়েছে অর্থাৎ পেট্রোলের ওপর নির্ভরশীলতা অনেকটাই কমিয়েছে। দূষণ কমানোর সাথেই মাইলেজ বাড়াতে যুক্ত হয়েছে ব্যাটারি সিস্টেম।

Suzuki Ertiga Cruise Hybrid ইন্দোনেশিয়ায় লঞ্চ হল

আপডেট হিসেবে Ertiga Cruise Hybrid-এর লুকসে স্পোর্টি ভাব আগের থেকে বাড়ানো হয়েছে। এক্ষেত্রে সহায়তা করেছে, নতুন এলইডি ডিআরএল, সামনে ও পেছনে বাম্পার ও আন্ডার স্পয়লার, সাইড বডি ডেকাল, আপার রুফ স্পয়লার, অ্যান্টেনা এবং ডুয়েল টোন অ্যালয় হুইল। কুল ব্ল্যাক সহ পার্ল হোয়াইট এবং কুল ব্ল্যাক কালারে বেছে নেওয়া যাবে এই গাড়ি।

Suzuki Ertiga Cruise Hybrid-এ শক্তির উৎস হিসাবে রয়েছে একটি ১.৫ লিটার K15B স্মার্ট হাইব্রিড ইঞ্জিন সহ ১০ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক। ফলে গাড়িটি থেকে প্রতি লিটারে ২০ কিলোমিটার বেশি মাইলেজ মিলবে। ইঞ্জিন থেকে উৎপন্ন হবে ১০৩ বিএইচপি শক্তি এবং ১৩৮ এনএম টর্ক। এতে ৫-স্পিড ম্যানুয়াল এবং টর্ক অটোমেটিক কনভার্টারের অপশন রয়েছে।

গাড়িটির মিল্ড হাইব্রিড ভার্সনে ৮ বছর অথবা ১,৬০,০০০ কিলোমিটার (যেটি আগে হবে) ব্যাটারি ওয়ারেন্টি অফার করা হচ্ছে। কেবিনটি কালো এবং গ্রে কালার স্কিম দ্বারা শোভিত করা হয়েছে। অন্দরমহলে উল্লেখযোগ্য ফিচার্স হিসেবে উপস্থিত মিড ডিসপ্লে, ক্রুজ কন্ট্রোল, ভেন্টিলেটেড কাপ হোল্ডার, অটো ক্লাইমেট কন্ট্রোল, ৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম ইত্যাদি। সেফটি ফিচার্স হিসেবে রয়েছে ডুয়েল ফ্রন্ট এয়ার ব্যাগ, ইবিডি সহ এবিএস, ইএসপি, ISOFIX অ্যাঙ্কর সিট, হিল হোল্ড অ্যাসিস্ট (কেবল অটোমেটিক ভ্যারিয়েন্টে), এবং পার্কিং সেন্সর সমেত একটি রিভার্স ক্যামেরা।

ইন্দোনেশিয়ার বাজারে Suzuki Ertiga Cruise Hybrid-এর দাম রাখা হয়েছে ২৮৮ মিলিয়ন ইন্দোনেশিয়ান রুপিয়া। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ১৫.৩ লক্ষ টাকা এবং এর ম্যানুয়াল ভ্যারিয়েন্টের মূল্য ৩০১ মিলিয়ন ইন্দোনেশিয়ান রুপিয়া (প্রায় ১৬ লক্ষ টাকা)। প্রসঙ্গত, বর্তমানে ভারতে মারুতি সুজুকি আর্টিগার দাম ৮.৬৮ লক্ষ টাকা থেকে শুরু।

সঙ্গে থাকুন ➥