Ather 450 Apex: বিশ্বমানের ই-স্কুটার তৈরি হচ্ছে ভারতে, এক চার্জে 157 কিমি নিশ্চিন্তে

Avatar

Published on:

Ather 450 Apex E-Scooter Production Commenced

ভারতীয়দের মধ্যে ইলেকট্রিক স্কুটার কেনার প্রবণতা ক্রমশ বাড়তে দেখা যাচ্ছে। যার মধ্যে তরুণ প্রজন্মের ক্রেতাদের পছন্দ হাই-পারফরম্যান্স মডেল। সে কথা বিবেচনা করে ২০২৪-এর শুরুতেই এথার এনার্জি (Ather Energy) লঞ্চ করেছিল 450 Apex। সংস্থার সবচেয়ে প্রিমিয়াম তথা ফ্ল্যাগশিপ মডেল হওয়ার কারণে দাম একটু বেশি, যা ১.৮৯ লাখ টাকা (এক্স-শোরুম)। এবারে এই ই-স্কুটারের ডেলিভারি শুরু হতে চলেছে জানিয়েছে এথার।

450 Apex ডেলিভারি দিতে চলেছে Ather Energy

450 Apex-এর উৎপাদন শুরু হয়েছে বলে নিশ্চিত করেছে এথার। এমনকি সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিটিও স্বপ্নীল জৈন নতুন মডেলের একটি ছবিও প্রকাশ করেছেন। তামিলনাড়ুর হোসুরের কারখানা থেকে বেরিয়ে এগুলি শোরুমে পৌঁছানোর কাজ চালু হয়েছে। সব ঠিকঠাক চললে মার্চ থেকে ডেলিভারি আরম্ভ হবে। স্কুটারটির বিশেষত্ব ট্রান্সপারেন্ট বডি প্যানেল। তাই ভেতরের কিছু কলকব্জা বাইরে থেকে পরিস্ফুট হয়েছে।

450X এর প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসা লেটেস্ট মডেল হচ্ছে Ather 450 Apex। দু’চাকায় শক্তি জোগাতে দেওয়া হয়েছে একটি পিএমএস ইলেকট্রিক মোটর, যা থেকে ৭ কিলোওয়াট ক্ষমতা উৎপন্ন হবে। এর পিক টর্ক ২৬ এনএম। Apex-এ উপস্থিত নতুন Warp+ মোড। যে কারণে এর প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ১০০ কিলোমিটার। এটি ০-৪০ কিমি/ঘন্টার গতি ২.৯ সেকেন্ডে তুলতে সক্ষম। যেখানে 450X-এ আরও ০.৪ সেকেন্ড সময় বেশি লাগে।

Ather 450 Apex-এর ফিচারের তালিকাতেও রয়েছে বেশ চমক। এতে উপস্থিত নেগেটিভ থ্রটেল ইনপুট সমেত রি-জেনারটিভ ব্রেকিং। ফলে সব সময় ব্রেক লিভার ব্যবহার না করেও কেবল অ্যাক্সেলারেটর উল্টো দিকে মোচড় দিয়ে স্কুটারের গতি কমিয়ে দেওয়া যাবে। এতে করে ১৫৭ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ মিলবে বলে দাবি করা হয়েছে। যেখানে 450X ছোটে ১৫০ কিলোমিটার। Ather 450 Apex ব্লু এবং অরেঞ্জ কালার স্কিম সমেত বেছে নেওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥