HomeAutomobileবিশ্বের 100টি দেশে বাইক বিক্রি করছে এই দেশীয় সংস্থা, Hero বা TVS...

বিশ্বের 100টি দেশে বাইক বিক্রি করছে এই দেশীয় সংস্থা, Hero বা TVS নয়, তাহলে কে

Bajaj Auto ব্রাজিলে নতুন কারখানা উদ্বোধন করল। বর্তমানে বিশ্বের একশোটি দেশে গাড়ি বিক্রি করছে তারা।

ভারতে দুই ও তিন চাকার গাড়ি তৈরিতে বাজাজ অটো (Bajaj Auto) প্রথম সারির সংস্থাগুলির মধ্যে একটি। দীর্ঘদিন ধরেই দেশের বাইরেও ব্যবসা করছে তারা। ইতিমধ্যেই একাধিক আন্তর্জাতিক বাজারে গাড়ি বিক্রি করে বাজাজ। সম্প্রতি ব্রাজিলের মানাউসে একটি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টের উদ্বোধন করার কথা ঘোষণা করেছে সংস্থা। উদ্বোধনী অনুষ্ঠানে সংখ্যার ডিলার ও বিজনেস পার্টনাররা ছাড়াও উপস্থিত ছিলেন অ্যামাজন প্রদেশের গভর্নর ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ। বর্তমানে বিশ্বের একশোটি দেশে গাড়ি বিক্রি করছে তারা।

ব্রাজিলে নতুন ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি উদ্বোধন করল Bajaj

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের ১০০টি দেশে গাড়ি বিক্রি করে বাজাজ। তাদের মানাউসের কারখানাটি ৯,৬০০ স্কোয়ার মিটার অঞ্চল জুড়ে গড়ে তোলা হয়েছে। সিঙ্গেল শিফ্ট ভিত্তিতে এখানকার বার্ষিক উৎপাদনের সক্ষমতা ২০,০০০ ইউনিট। এই কারখানায় রয়েছে ইঞ্জিন অ্যাসেম্বলি, ভেহিকেল অ্যাসেম্বলি এবং টেস্টিং ফেসিলিটি। অদূর ভবিষ্যতে ৫০,০০০ ইউনিট বার্ষিক উৎপাদনের সক্ষমতার আরও একটি কারখানা খোলার পরিকল্পনা রয়েছে বাজাজের।

মানাউসের কারখানায় রয়েছে অটোমেটেড প্রোডাকশন লাইন এবং ইন্টিগ্রেটেড কোয়ালিটি কন্ট্রোল সিস্টেম। এছাড়াও রয়েছে অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তির সুবিধা। জানা গেছে, প্রাথমিক পর্যায়ে এই কারখানায় কেবলমাত্র Dominar ও Pulsar, এই মোটরসাইকেল দুটির বিভিন্ন মডেল উৎপাদন করা হবে। গত বছর জুনে থেকে মানাউসের ফেসিলিটি রেডি করার কাজ শুরু হয়েছিল এক বছরের মধ্যেই সেখানে টু হুইলার তৈরি আরম্ভ হতে চলেছে।

শুরুর দিকে বাজাজের এই কারখানায় Dominar মডেলের সোর্সিং, অ্যাসেম্বলি এবং টেস্টিং করা হবে। উৎপাদন শুরুর জন্য এই ফেসিলিটি আইএসও শংসাপত্র পেয়েছে। বাজাজ অটোর ব্রাজিলের শাখা স্থানীয় সাপ্লায়ারদের বাইক নির্মাণের কাজের সংযুক্ত করতে সক্ষম হয়েছে।

RELATED ARTICLES

Most Popular