Triumph Speed 400: উচ্ছাসে ভাসলেন ক্রেতারা, পুজোর আগেই বাজাজ-ট্রায়াম্ফ বাইকের ডেলিভারি শুরু

Avatar

Published on:

Bajaj Triumph Speed 400 Delivery Begin India

Bajaj Auto-র সঙ্গে হাত মিলিয়ে গত মাসে Triumph ভারতে তাদের সবচেয়ে সস্তা বাইক Speed 400 লঞ্চ করেছে। প্রারম্ভিকভাবে রোডস্টারটির এক্স শোরুম মূল্য ২.৩৩ লাখ টাকা রাখা হয়েছিল। এছাড়াও গ্রাহকদের আকর্ষিত করতে অতিরিক্ত ১০,০০০ টাকা ডিসকাউন্ট ঘোষণা হয়েছিল। যার সুবিধা কেবল প্রথম ১০,০০০ জন ক্রেতা ভোগ করেছেন। এবার বহু প্রত্যাশিত এই মোটরসাইকেলটির ডেলিভারি দেওয়া শুরু করেছে ট্রায়াম্ফ। যে সমস্ত গ্রাহক Speed 400 এর প্রি-বুকিং এর খাতায় নাম নথিভুক্ত করিয়েছেন তারাই প্রথমে ডেলিভারি পাবেন বলে জানা গিয়েছে। চলুন বাইকটির খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

Triumph Speed 400: ইঞ্জিন পারফরম্যান্স

এই এন্ট্রি লেভেল রোডস্টার বাইকটিকে চালিকাশক্তি সরবরাহ করে ৩৯৮.১৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুল্ড ফোর ভালভ ইঞ্জিন। যা ৮০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৩৯.৫ বিএইচপি ক্ষমতা এবং ৬৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ৩৭.৫ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। ট্রায়াম্ফ স্পিড ৪০০ অ্যাসিস্ট/স্লিপার ক্লাচ সহ সিক্স স্পিড গিয়ারবক্স পেয়েছে।

Triumph Speed 400: হার্ডওয়্যার ও ফিচার্স

ট্রায়াম্ফ স্পিড ৪০০ এর সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে ৪৩ মিমি চওড়া ইউএসডি ফর্ক এবং পিছনে গ্যাসচার্জড মনোসক অ্যাবজরভার বিদ্যমান। ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক এর সঙ্গে ডুয়েল চ্যানেল এবিএস উপলব্ধ রয়েছে। বাইকটি পুরনো স্টাইলের বাইক হলেও এতে এলইডি হেডলাইট, অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এলসিডি ডিসপ্লে, সুইচেবল ট্রাকশন কন্ট্রোল সিস্টেম সহ নানা আধুনিক ফিচার দেখতে পাওয়া যায়।

Triumph Speed 400: দাম

২.৩৩ লাখ টাকায় (এক্স শোরুম) লঞ্চ করা হয়েছে Triumph Speed 400। আরাএক্স শোরুম মূল্যের উপরে সমস্ত ধরনের ট্যাক্স যুক্ত অবস্থায় দিল্লিতে এই বাইকটির অন রোড প্রাইস ২.৬৩ লাখ টাকা। মহারাষ্ট্র, গোয়া এবং তেলেঙ্গানা এই তিন রাজ্যতে ২.৮৭ লাখ টাকা খরচ করেই ঘরে আনা সম্ভব Triumph Speed 400। যদিও কর্ণাটকবাসীদের খানিকটা অতিরিক্ত মূল্য চোকাতে হবে এই বাইকটি কিনতে। সেই রাজ্যে অনরোড মূল্য ৩.০৬ লাখ টাকা। অন্যদিকে চন্ডিগড়ে Triumph Speed 400 কিনতে খরচ হবে ২.৭৭ লাখ টাকা। তবে মনে রাখতে হবে এই দাম কিন্তু কেবলমাত্র সারাদেশের প্রথম ১০,০০০ জন ক্রেতাদের জন্যই বলবৎ হবে।

Triumph Speed 400: ওয়েটিং পিরিয়ড এবং আউটলেট

সাম্প্রতিক কালে দুই চাকা হোক কিংবা চারচাকা সব ক্ষেত্রেই উৎপাদনের তুলনায় চাহিদা মাত্রাতিরিক্ত থাকায় গ্রাহকদের বুকিং করার পর বেশ ক’সপ্তাহ অপেক্ষা করতে হচ্ছে চাবি হাতে পেতে। বাজাজ-ট্রায়াম্ফ এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। বর্তমানে বাইকটির ওয়েটিং পিরিয়ড প্রায় চার মাস। তাছাড়াও লঞ্চ করার সময় স্পিড ৪০০ এর বুকিং করার জন্য ২,০০০ টাকার টোকেন হিসাবে জমা দেওয়ার কথা বলা হলেও এই মুহূর্তে তা বেড়ে হয়েছে ১০,০০০ হাজার টাকা।

বাজাজ অটোর সঙ্গে হাত মিলিয়ে এই বাইক দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে ট্রায়াম্ফ। বর্তমানে ভারতে তাদের ডিলারের সংখ্যা ১৫। আগামী অক্টোবরের মধ্যে এই সংখ্যা অতি দ্রুত বাড়িয়ে ৫০ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এমনকি আগামী বছরের মার্চ মাসের মধ্যে দেশের ৮০টি শহরে ১০০টি আউটলেট চালু করবে ট্রায়াম্ফ। আগামী দু’মাসের মধ্যেই Triumph Scrambler 400X লঞ্চের পথ সুগম করার লক্ষ্যেই এই কৌশলগত পন্থা অবলম্বন করেছে ব্রিটিশ সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥