HomeAutomobileবায়ুদূষণ 30% পর্যন্ত কমবে, এই প্রথম LNG ট্রাক এল ভারতে, ফুল ট্যাঙ্কে 1400 কিমি চলবে

বায়ুদূষণ 30% পর্যন্ত কমবে, এই প্রথম LNG ট্রাক এল ভারতে, ফুল ট্যাঙ্কে 1400 কিমি চলবে

সম্প্রতি পুণের চাকানে তাদের নতুন কারখানা উদ্বোধন করা সংস্থা ব্লু এনার্জি মোটরস (Blue Energy Motors) ভারতের প্রথম লিকুইফায়েড ন্যাচারাল গ্যাস বা এলএনজি (LNG) চালিত ট্রাক লঞ্চ করল। সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে, পরিবেশবান্ধব ট্রাকটির পাওয়ার ২৮০ এইচপি এবং টর্ক ১০০০ এনএম। এটি এলএনজি ছাড়াও সিএনজি এবং বায়োমিথেনেও চালানো যাবে ।

ট্রাকটি ইন্ডাস্ট্রির প্রথম ১০০০ লিটার ফুয়েল ট্যাঙ্ক পেয়েছে। ট্যাঙ্কে জ্বালানি সম্পূর্ণ ভর্তি থাকলে ১৪০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দেবে বলে দাবি করেছে ব্লু এনার্জি। সংস্থার সিইও অনিরুদ্ধ ভুওয়ালকা, ইতালির রাষ্ট্রদূত ভিনকেঞ্জো ডি লুকা, ইভেকো গোষ্ঠীর সিইও গেরিট মার্ক, এবং ইভেকো গোষ্ঠীর পাওয়ারট্রেন বিজনেস ইউনিটের সভাপতি সিলভাইন ব্লেজের উপস্থিতিতে এলএনজি ট্রাকটি লঞ্চ করা হয় ।

ব্লু এনার্জি মোটরস বছরে ১০,০০০ এহেন ট্রাক উৎপাদনে সহায়ক যন্ত্রপাতি তাদের কারখানায় বসিয়েছে। এমনকি আগামীতে চাহিদা বৃদ্ধি পেলে, তার সাথে সামঞ্জস্য রেখে উৎপাদন বাড়ানোর ব্যবস্থাও রাখা হয়েছে। এই প্রসঙ্গে অনিরুদ্ধ বলেন, “এই ট্রাকগুলি কেবলমাত্র পরিবেশবান্ধব হিসেবে তৈরি হয়নি, যাতে ক্রেতাদের ব্যবসার চাহিদা সম্পূর্ণভাবে পূরণ করতে পারে, সেদিকেও খেয়াল রাখা হয়েছে। শূন্য কার্বন নির্গমনের ফলে জীবাশ্ম জ্বালানি চালিত ট্রাকের তুলনায় এই সিএনজি ট্রাক পরিবেশ থেকে ৩০ শতাংশ কার্বন ডাই-অক্সাইড গ্যাসের নিঃসরণ রোধে সক্ষম।”

প্রসঙ্গত, চলতি মাসের শুরুর দিকে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী চাকানে ব্লু এনার্জির কারখানা উদ্বোধন করেন। সে দিন তিনি বলেছিলেন, “দেশের প্রথম এলএনজি ট্রাক লঞ্চ করতে পারাটা আনন্দের। এটি ভবিষ্যতের জ্বালানি। এগুলি সাশ্রই এবং পরিবহণ ক্ষেত্রে নতুন পথের হদিশ দেবে।” ব্লু এনার্জির এই কালজয়ী উদ্যোগে সহযোগিতা করেছে ইভেকো গোষ্ঠী।

তারাই ট্রাকের FPT N67 NG ইঞ্জিন এবং ১,০০০ লিটারের ক্রায়োজেনিক ট্যাঙ্ক সরবরাহ করেছে। এই ইঞ্জিন ইটালিতে তৈরি হয়েছে বলে জানান ইভেকো গোষ্ঠীর সভাপতি সিলভেইন ব্লেস। আগামীতে লাইট, মিডিয়াম এবং হেভি কমার্শিয়াল ভেহিকেল বাজারে আনবে ব্লু এনার্জি।

RELATED ARTICLES

আরও পড়ুন