Bugatti Bolide: বিশ্বের বৃৃহত্তম ব্রেকযুক্ত গাড়ি আনল বুগাটি, দাম শুনে সবার চক্ষু চড়কগাছ!

Avatar

Published on:

Bugatti Bolide Carbon Brakes Car

হাইপারকার মানেই গতির ঝড়। রেসিং ট্র্যাকে চোখের পলকে স্থিরাবস্থা থেকে প্রতি ঘন্টার গতিবেগ ৩০০ কিলোমিটার ওঠানো, যার বাঁ হাতের খেল। বাজারে এমনই এক হাইপারকারের দুর্ধর্ষ মডেল হচ্ছে Bugatti Bolide। ট্র্যাকে এই গাড়ি ১,৮০১ বিএইচপি ক্ষমতা উৎপন্ন করতে পারে। এক কথায় যা অভাবনীয়। কিন্তু এমনই এক বুনো ওল’কে শায়েস্তা করতে প্রয়োজন বাঘা তেঁতুলের। তাই এত উচ্চ ক্ষমতার গাড়ির গতি রুখতে এতে বিশ্বের বৃহত্তম কার্বন ব্রেক ব্যবহার করা হয়েছে। যা Brembo কোম্পানির তৈরি।

Bugatti Bolide গাড়িতে বিশ্বের বৃহত্তম ব্রেকিং ক্যালিপার

বুগাটি (Bugatti) জানিয়েছে, ঝড়ের গতিতে ছুটতে সক্ষম Bolide হাইপারকারের চাকা স্থিরাবস্থায় আনতে তারা সামনে আট পিস্টন যুক্ত মোনোব্লক ক্যালিপার এবং পেছনে ছয় পিস্টন ক্যালিপার ব্যবহার করেছে। এগুলি নিকেল কোটেড অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি। সংস্থার দাবি, এতে রয়েছে ১৫.৩ ইঞ্চি কার্বন ডিস্ক। তবে সামনের হুইলের ব্রেকিং প্যাড ও রোটর সামান্য চওড়া।

প্রসঙ্গত, ২০২০ সালে Bolide গাড়িটি প্রথম সামনে এনেছিল বুগাটি। তারপর একাধিক বার সেটি প্রদর্শিত হয়েছে এবং যেখানেই গিয়েছে লাইমলাইট কেড়ে নিয়েছে। যে কোন আবহাওয়ায় নিজের সক্ষমতা পূর্ণভাবে জাহির করতে ১,৪৫১ কেজি ওজনের এই গাড়ি ১,৮০১ বিএইচপি শক্তি উৎপন্ন করতে সক্ষম। এমনকি বর্ষার মধ্যেও রেসিং ট্র্যাকে এই একই আউটপুট দিয়ে যায় মডেলটি।

২০২৪ থেকেই Bolide গাড়িটি ক্রেতাদের ডেলিভারি দেওয়ার পরিকল্পনা করেছে বুগাটি। এর মাত্র ৪০টি মডেল তৈরি করা হয়েছে। মডেল পিছু দাম ৪০ লক্ষ ডলার। ভারতীয় টাকার হিসাবে যা দাঁড়ায় প্রায় ৩৩ কোটি। গাড়িটির ব্রেকিং সিস্টেমের প্রসঙ্গে Brembo-র প্রধান অপারেটিং আধিকারিক মারিও অলমন্ডো বলেছেন, “উচ্চ শক্তিশালী এই গাড়ির গতি কাবু করতে সমগ্র সিস্টেম আমাদের নতুনভাবে তৈরি করতে হয়েছে।”

সঙ্গে থাকুন ➥