BYD Sea Lion: টাটার সাম্রাজ্যে কাঁপুনি ধরিয়ে 700 কিমি মাইলেজের বৈদ্যুতিক গাড়ি আসছে ভারতে

Published on:

BYD Sea Lion Trademarked India

বিশ্বের অন্যতম জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD) ভারতে e6 ও Atto 3 নামে দু’টি ইভি বিক্রি করে। বর্তমানে এদেশে সংস্থাটি নিজেদের ব্যবসার পরিধি প্রসারিত করতে চাইলেও চীনা পরিচয় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। কিন্তু তা সত্ত্বেও নতুন গাড়ি বাজারে আনার ক্ষেত্রে দৃঢ়প্রতিজ্ঞ তারা। ভারতে এবার তেমনই একটি নতুন মডেলের নাম ট্রেডমার্ক করেছে সংস্থা। ‘সি লায়ন’ (Sea Lion) নামের সেই গাড়িটি হতে চলেছে তাদের তৃতীয় বৈদ্যুতিক মডেল। উল্লেখযোগ্য বিষয় হল, আন্তর্জাতিক বাজারে এই নামে তারা কোন গাড়ি বিক্রি করে না। অর্থাৎ ভারতেই গাড়িটি প্রথম আসতে চলেছে।

BYD ভারতে আনছে Sea Lion ইলেকট্রিক গাড়ি

সম্প্রতি ভারতের বাইকের বিওয়াইডি-র একটি নতুন গাড়ির টেস্টিং করতে দেখা গিয়েছে। যার জেরে তাদের পরবর্তী গাড়ির নাম Sea Lion হওয়ার জল্পনা নতুন মোড় পেয়েছে। এখন দেখার বিষয়, সংস্থা এই নাম সম্পূর্ণ নতুন মডেল আনবে নাকি কোনও এগজিস্টিক গাড়ির রিব্র্যান্ডেড ভার্সন ভারতে লঞ্চ করবে।

স্পাই ছবি দেখে অনুমান করা হচ্ছে, আসন্ন মডেলটি এসইউভি অথবা ক্রসওভার টাইপের হতে চলেছে। যার আনুমানিক দৈর্ঘ্য ৪,৭৭০ মিমি, প্রস্থ ১,৯১০ মিমি, উচ্চতা ১,৬২০ মিমি এবং হুইলবেস ২,৯০০ মিমি। এই তথ্য সত্যি হলে Atto 3-এর চাইতে Sea Lion-এর দৈর্ঘ্য ৩১৫ মিমি, প্রস্থ ৩৫ মিমি, উচ্চতা ৫ মিমি এবং হুইলবেস ১৮০ মিমি অধিক হবে। এটি সংস্থার e-platform 3.0 এর উপর ভিত্তি করে আসবে বলে অনুমা।

বিওয়াইডি সি লায়ন গাড়িটির কেবিনে ১৫.৬ ইঞ্চি রোটেটিং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং একটি ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের দেখা মিলবে। অন্যান্য বৈশিষ্ট্য হিসেবে থাকতে পারে একটি মাল্টিফাংশন, ফ্ল্যাট বটম স্টিয়ারিং হুইল এবং সেন্টার কনসোলে ফ্যান্সি ড্রাইভ সিলেক্টর।

BYD Sea Lion: মোটর, ব্যাটারি, রেঞ্জ

সংস্থার তরফে সি লায়ন এর স্পেসিফিকেশন সম্পর্কে এখনও কোনো নিশ্চিত বার্তা এসে পৌঁছায়নি। গাড়িটি রিয়ার হুইল ড্রাইভ এবং অল হুইল ড্রাইভ – উভয় কনফিগারেশনে হাজির হতে পারে বলে মনে করা হচ্ছে। রিয়ার হুইল ড্রাইভ ভার্সনে Atto 3-এর মতো মোটর থাকতে পারে। যার আউটপুট ২০৪ বিএইচপি এবং ৩১০ এনএম।

অন্যদিকে অল হুইল ড্রাইভে ডুয়েল মোটর সেটআপের দেখা মিলতে পারে। যার সামনে ২১৭ এইচপি এবং পেছনে ৩১৩ এইচপি মিলিয়ে মোট ৫৩০ এইচপি ক্ষমতা তৈরি হবে। জল্পনা শোনা যাচ্ছে, বিওয়াইডি সি লায়ন একটি ৮২.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ হাজির হবে। সম্পূর্ণ চার্জে এটি ৭০০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥