Mahindra-র সাহায্যে ইলেকট্রিক বাইক তৈরি করছে দেশীয় সংস্থা, দাম সবথেকে সস্তা, লঞ্চ কবে

Published on:

Mahindra's Classic Legends Launch First E-Motorcycle 2024

মাহিন্দ্রা (Mahindra)-র মালিকানাধীন ক্লাসিক লেজেন্ডস (Classic Legends) একসময়কার কিংবদন্তি তিন টু-হুইলার সংস্থাকে পুনরুজ্জীবিত করেছে – Jawa (জাওয়া), Yezdi (ইয়েজদি) BSA Motorcycles (ইয়েজদি মোটরসাইকেল)। সেভাবে এখনও বাজারে দাগ কাটতে না পারলেও নিজেদেরকে গ্লোবাল ইন্ডিয়ান মোটরসাইকেল ব্র্যান্ড হিসাবে গড়ে তুলতে ২০২৫-২৬ অর্থবর্ষ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে ১,০০০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করেছে তারা। প্রতিদ্বন্দ্বী রয়্যাল এনফিল্ডের মতো তাদেরও লক্ষ্য ইলেকট্রিক বাইকের দিকে।

Classic Legends ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি করছে

২০২২-এর শুরুতে ভারতের বাজারে একসাথে জাওয়া ও ইয়েজদি ব্র্যান্ড দুটি হাজির করেছিল মাহিন্দ্রার এই অধীনস্থ কোম্পানি। তারা একই ছাদের নিচে দু’চাকা গাড়ি বিক্রি করে। Royal Enfield-কে টক্কর দেওয়ার লক্ষ্যে বাজারে মাঝারি ওজনের ৩৫০ সিসির একঝাঁক মোটরসাইকেল এনেছে। যদিও সংশ্লিষ্ট সেগমেন্টের নিয়ন্ত্রণ নিজের হাতেই রেখেছে Classic 350, Meteor 350, Hunter 350 এবং সদ্য লঞ্চ হওয়া Bullet 350।

ক্লাসিক লেজেন্ডস-এর প্রতিষ্ঠাতা অনুপম ধারে এক সাক্ষাৎকারে নতুন বিনিয়োগের প্রসঙ্গে মুখ খুলেছেন। তিনি জানান, বিশ্ববাজারে নিজেদের ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি আসন্ন প্রোডাক্টের উন্নয়নে এই অর্থ কাজে লাগানো হবে। তাঁর কথায়, “একটি গ্লোবাল ইন্ডিয়ান কোম্পানিতে পরিণত করার পরিকল্পনাকে ঘিরেই সমস্ত পদক্ষেপ।” এতে কোম্পানি ক্ষতির পরিমাণ বাদ দিয়ে মুনাফার মুখ দেখতে পারবেন বলেই মনে করছেন তিনি।

রিপোর্টে দাবি করা হয়েছে, বর্তমানে ব্রিটেন, ইউরোপ সহ বিভিন্ন দেশের জন্য ইলেকট্রিক মোটরসাইকেল তৈরিতে হাত লাগিয়েছে কোম্পানি। ওয়ারউইক (Warwick) বিশ্ববিদ্যালয়ের সাথে হাত মিলিয়ে এই কাজ সম্পাদন করা হচ্ছে। লঞ্চ হতে পারে আগামী বছর। বাইকটি উক্ত সেগমেন্টে সবচেয়ে সস্তা পরিবেশবান্ধব মোটরবাইক হিসেবে আসবে বলে দাবি করা হয়েছে। এখন প্রতি মাসে জাওয়া ও ইয়েজদি-র ৪,৫০০ থেকে ৫,০০০ ইউনিট বিক্রি করেছে ক্লাসিক লেজেন্ডস।

পুজোর মরসুম এগিয়ে আসতেই এক মাসে প্রায় এক লক্ষ মোটরসাইকেল তৈরি করতে পারবে বলে আশা করছে জাওয়া ও ইয়েজদি। যার মধ্যে ২০ থেকে ৩০ শতাংশ বিদেশে রপ্তানি হবে। প্রসঙ্গত, ২০২৩-এর শুরুর দিকে ভারতে তৈরি বিএসএ ব্র্যান্ডেড বাইক ব্রিটেন ও ইউরোপ রপ্তানি শুরু করেছে ক্লাসিক লেজেন্ডস। এবং এক্সপোর্ট বাড়াতে আরও কিছু দেশকে পাখির চোখ করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥