Fame II Scheme: ইলেকট্রিক বাইক-স্কুটার কিনতে 500 কোটি টাকা ভর্তুকি দেবে কেন্দ্র

Avatar

Published on:

Fame II Scheme extended 4 months

আগামী ৩১ মার্চ, ২০২৪-এ কেন্দ্রীয় সরকারের ফেম টু প্রকল্পে শেষ হওয়া উত্তীর্ণ হওয়া নিয়ে যে অনিশ্চয়তার বাতাবরণ তৈরি হয়েছিল, অবশেষে সেই জট কাটল। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভারত সরকার ফাস্টার অ্যাডাপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ইলেকট্রিক ভেহিকেলস বা ফেম-২ (Fame-II) প্রকল্পের মেয়াদ ৩১ শে জুলাই, ২০২৪ পর্যন্ত অর্থাৎ আরও চার মাস বাড়াতে চলেছে। ইলেকট্রিক ভেহিকেলের ক্রেতা ও বিক্রেতা উভয় পক্ষের স্বার্থ খতিয়ে দেখেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।

Fame-II প্রকল্পের মেয়াদ বাড়ল আরও চার মাস

ভর্তুকির মেয়াদ বাড়িয়ে বৈদ্যুতিক দুই ও তিন চাকার গাড়িতে অতিরিক্ত ৫০০ কোটি টাকা সাবসিডি বরাদ্দ করা হয়েছে। এতে করে ইভি নির্মাতাদের আরও কয়েক মাস স্বস্তি মিলবে। একই সাথে বিক্রিতেও প্রভাব পড়বে না। জানিয়ে রাখি, ফেম-টু প্রকল্পের অধীনে গাড়ির এক্স-শোরুম প্রাইসে ভর্তুকি যোগ হয়। যাতে ইনসেন্টিভ পেয়ে নির্মাতারা কম দামে বিক্রি করতে পারে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে কেন্দ্রীয় ফেম-৩ প্রকল্প চালু হওয়ার বিলম্ব হচ্ছে, তার কারণ আসন্ন লোকসভা ভোট। ফেম-২ প্রকল্পের বুনিয়াদের উপর আনা হবে ফেম-৩। অর্থাৎ এ থেকে স্পষ্ট যে, বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে সমর্থন জুগিয়ে যাবে কেন্দ্র।

জানিয়ে রাখি, গোটা মার্চ মাস জুড়ে বিভিন্ন ইলেকট্রিক টু হুইলার নির্মাতা ডিসকাউন্ট অফার করছে। সেই তালিকায় রয়েছে Ola Electric ও Bounce Infinity-র মতো প্রথম সারির সংস্থাগুলি। ডিসকাউন্ট দেওয়ার আরও একটি উদ্দেশ্য স্টক খালি করা। প্রসঙ্গত, ২০১৯ এ বাজেটের সাথে ফেম-২ স্কিম নিয়ে এসেছিল কেন্দ্র। সে সময় বৈদ্যুতিক যানবাহনের প্রসার ঘটানোর লক্ষ্যে তিন বছরের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

সঙ্গে থাকুন ➥