Air Taxi: যানজটের যন্ত্রণা থেকে চিরতরে মুক্তি, 250 কিমি স্পিডে আপনাকে গন্তব্যে পৌঁছে দেবে উড়ন্ত গাড়ি

Avatar

Updated on:

Air Taxi Speed 250 kmph

সমগ্র বিশ্বের এখন একটি সাধারণ সমস্যা হল রাস্তায় যানবাহনের সংখ্যা উত্তরোত্তর বেড়ে চলার কারণে, যানজট বৃদ্ধি পাওয়া। ফলে সময় মতো গন্তব্যে পৌঁছতে যাত্রীদের এক প্রকার নাকানিচোবানি খেতে হচ্ছে। অফিসকাছারি করতে গিয়ে বসের রোষের মুখে পড়তে হচ্ছে প্রায় দিনই। কিন্তু এই সমস্যা থেকে পরিত্রাণের উপায় কী! বিকল্প হিসেবে রয়েছে আকাশ পথে ভ্রমণ। কিন্তু সে তো অনেক খরচ সাপেক্ষ। রোজরোজ যাতায়াতের জন্য ক’জনই বা সেই ব্যয়ভার সামলাতে পারবেন। তাই সমগ্র বিশ্বে এখন একপ্রকার উড়ন্ত ট্যাক্সির প্রযুক্তি নিয়ে মাতামাতি চলছে। যা হল – ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং ভেহিকেলস বা ইভিটল (eVTOL)।

eVTOL ভবিষ্যতের দিশারি

এই ইভিটল হল এমন এক উড়ন্ত ট্যাক্সি, যার আকাশে ওড়ার বা ল্যান্ড করার জন্য বড় জায়গার প্রয়োজন নেই। স্থির অবস্থা থেকেই যাত্রী নিয়ে এটি সরাসরি উড়তে বা নামতে সক্ষম। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন সংস্থা এই ধরনের গাড়ির উন্নয়নের কার্যে অনেকটাই এগিয়ে গিয়েছে। তেমনই এবারে জার্মানির কোম্পানি লিলিয়াম এয়ার মোবিলিটি (Lilium Air Mobility) নিজেদের এক্ষেত্রে নতুন মাইলফলক স্পর্শের কথা ঘোষণা করল।

Lilium Air Mobility-র এয়ার ট্যাক্সি ২৫০ কিমি/ঘন্টার গতিবেগ তুলল

সংবাদ সংস্থা রয়টার্স-কে তারা জানিয়েছে, Phoenix 2 নামক তাদের গগনযানটি দক্ষিণ স্পেনে টেস্টিং চলাকালীন ২৫০ কিমি প্রতি ঘন্টার সর্বোচ্চ গতিবেগ স্পর্শ করেছে। তাদের দাবি সত্য প্রমাণিত করতে, সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে টেস্টিংয়ের একটি টিজার ভিডিও প্রকাশ করা হয়েছে। যদিও ফ্লাইং ট্যাক্সিটির বাণিজ্যিকভাবে পরিষেবা চালু করার আগে পরীক্ষার এখনও অনেক পর্যায় বাকি রয়েছে।

বিশ্বের বিভিন্ন সংস্থা শহরের রাস্তার যানজট থেকে মুক্তি পেতে আকাশপথে উড়ে যাওয়ার জন্য এয়ার ট্যাক্সির উন্নয়নের কাজ চালাচ্ছে। বিশেষত যেখানে ট্রাফিক জ্যাম যাত্রীদের নাজেহাল করে দিচ্ছে। যা থেকে একমাত্র পরিত্রাণ দিতে পারে eVTOL। কিন্তু এই এয়ার ট্যাক্সি তৈরি করতে গিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে কোম্পানিগুলিকে। ভারতের বাজারেও বিভিন্ন সংস্থা রয়েছে, যারা এক্ষেত্রে কাজ করছে।

সঙ্গে থাকুন ➥