Hero-Harley নাকি Bajaj-Triumph? আপনার জন্য কোন বাইক সেরা, সঠিক পরামর্শ পাবেন এখানে

Published on:

Harley-Davidson X440 vs Triumph Speed 400 Comparison

ভারতে ইদানিং ৩৫০ থেকে ৫০০ সিসি মোটরসাইকেলের চাহিদা ব্যাপক হারে বাড়তে দেখা যাচ্ছে। সংস্থাগুলির মধ্যে এই চাহিদা পূরণ করতে পারার তাগিদও বর্তমান। ক্রেতাদের চাহিদা পূরণে যাতে কোন ফাঁকফোকর না থেকে যায়, সেজন্য দুই সংস্থার জোটবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হচ্ছে। যেমন সম্প্রতি Triumph-Bajaj এবং Hero MotoCorp-Harley Davidson যৌথ উদ্যোগে বাইক লঞ্চ করেছে।

ট্রায়াম্ফ-বাজাজের Speed 400 লঞ্চ হওয়া মাত্রই আকর্ষণীয় মূল্যের (২.২৩ লাখ) কারণে ক্রেতামহলে ঝড় তুলেছে। আবার হিরো-হার্লের যৌথ প্রয়াস X440-এর দাম ২.২৯ লাখ টাকা থেকে শুরু হচ্ছে। তাই কেউ যদি ৫০০ সিসির কম মোটরসাইকেলের খোঁজ করে থাকেন, তবে X440 ও Speed 400 হয়ে উঠতে পারে সেরা পছন্দ। এখন প্রশ্ন, বৈশিষ্ট্য ও দামের দিক থেকে কোন মডেলটি একে অন্যের চাইতে এগিয়ে। এই প্রতিবেদনে তাই মডেল দুটির মধ্যে তুলনা তুলে ধরা হল।

Harley-Davidson X440 ও Triumph Speed 400 : ডিজাইন

বর্তমানে Harley-Davidson X440 ও Triumph Speed 400 মোটরসাইকেল দুটি লোকচর্চার কেন্দ্রবিন্দুতে রয়েছে। ডিজাইনের প্রসঙ্গে বললে, X440-তে উপস্থিত একটি স্লিক অথচ পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক, ব্ল্যাক্ড আউট সরঞ্জাম, গোলাকৃতি হেডলাইট, চওড়া বার এবং নিউট্রাল সেট ফুটপেগ। এতে বিভিন্ন কালার অপশন ও আপরাইট সিটিং পজিশন অফার করা হয়েছে।

যেখানে Triumph Speed 400 ডিজাইনার দিক থেকে Speed 900-কে অনুসরণ করেছে। এতে দেওয়া হয়েছে উজ্জ্বল রঙ, চওড়া বার, সাইড স্লাঙ্গ এগজস্ট এবং প্রিমিয়াম কম্পোনেন্ট। তাই এক্ষেত্রে Speed 400, X440-এর থেকে সামান্য এগিয়ে।

Harley-Davidson X440 ও Triumph Speed 400 : ইঞ্জিন স্পেসিফিকেশন

Harley-Davidson X440-এ দেওয়া হয়েছে একটি ৪৪০ সিসি সিঙ্গেল সিলিন্ডার, অয়েল কুল্ড ইঞ্জিন। সংস্থা জানিয়েছে, নিজেদের ঘরানার বৈশিষ্ট্য বজায় রাখতে এই ইঞ্জিনে ব্যাপক খাটনি খাটতে হয়েছে হার্লের।

অন্যদিকে Triumph Speed 400-তে উপস্থিত একটি ৩৯৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে X440-এর চাইতেও বেশি শক্তি উৎপন্ন হবে। উভয় মোটরসাইকেলে ৬-স্পিড ট্রান্সমিশন উপলব্ধ।

Harley-Davidson X440 ও Triumph Speed 400 : ফিচার্স

উভয় মোটরসাইকেলে প্রায় সমান সরঞ্জাম বর্তমান। যেমন একটি ইউএসডি ফর্ক, অ্যালয় হুইল, দু’চাকায় ডিস্ক ব্রেক, টিউবলেস টায়ার, ডুয়েল চ্যানেল এবিএস, অ্যাডজাস্টেবল রিয়ার সাসপেনশন ইত্যাদি। আবার বৈশিষ্ট্যে কিছু পার্থক্যও রয়েছে।

X440-এর বেস মডেলে দেওয়া হয়েছে স্পোক হুইল। যেখানে হায়ার ভ্যারিয়েন্টে অ্যালয় হুইল দেওয়া হয়েছে। সামনে ১৮ ইঞ্চি এবং পেছনে ১৭ ইঞ্চি হুইল রয়েছে এতে। অন্যান্য পার্থক্যের মধ্যে X440-তে ডুয়েল শক আছে, সেখানে Speed 400-তে রয়েছে মোনোশক।

কানেক্টিভিটি ফিচারের দিক থেকে হার্লে-ডেভিডসনের মডেলটি এগিয়ে। স্মার্টফোন কানেক্টিভিটি সহ এতে রয়েছে ফুল টিএফটি ড্যাশ। যেখানে ট্রায়াম্ফে রয়েছে একটি সেমি ডিজিটাল কনসোল। এদিকে ট্রায়াম্ফ তাদের বাইকটিতে একটি ট্রাকশন কন্ট্রোল সিস্টেম অফার করেছে। যা হার্লের মডেলে অনুপস্থিত।

Harley-Davidson X440 ও Triumph Speed 400 : কোনটি কেনা বুদ্ধিমানের কাজ

দর্শনের দিক থেকে উভয় মোটরসাইকেলে মন মাতানো ডিজাইন দেওয়া হয়েছে। হার্লে-ডেভিডসন তাদের মডেলে লেইড ব্যাক ইঞ্জিন অফার করেছে, যেখানে ট্রায়াম্ফ দিয়েছে ব্রিস্ক মোটর। দুটিই আবার শহরের যানজটপূর্ণ রাস্তা ও হাইওয়েতে চলতে সক্ষম। তাই যদি ইঞ্জিনের আউটপুট বিচার করা হয় সে ক্ষেত্রে ট্রায়াম্ফের মডেলটি এগিয়ে।

সঙ্গে থাকুন ➥