HomeAutomobileHero MotoCorp: বাংলাদেশের জনপ্রিয় বাইক ভারতে লঞ্চ করছে হিরো, চাবুক ফিচার্সের সঙ্গে...

Hero MotoCorp: বাংলাদেশের জনপ্রিয় বাইক ভারতে লঞ্চ করছে হিরো, চাবুক ফিচার্সের সঙ্গে স্টাইলিশ লুকস

২০২০ সালে একদিকে যখন করোনার ধাক্কায় বিপর্যস্ত গোটা পৃথিবী ঠিক সেই বছরই ভারত জুড়ে চালু হয় বিএস (BS6) নির্গমন বিধি। ২০২০-র এপ্রিল থেকে দেশের বিক্রিত প্রতিটি মোটরসাইকেল এবং স্কুটারে ফুয়েল ইনজেক্টেড সিস্টেম সংযুক্ত করা হয়। আরও কঠোর নির্গগমন বিধি ও নতুন প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে না পেরে আচমকাই বাজার থেকে হারিয়ে যায় একাধিক টু-হুইলার। তাদের মধ্যে অন্যতম ছিল Hero Passion XPro। তিন বছরের বিরতি কাটিয়ে আবারও স্বমহিমায় ফিরতে চলেছে হিরোর এই বাইকটি।

সম্প্রতি একটি বিজ্ঞাপণী ভিডিওর শুটিংয়ে হিরো Hero Passion XPro-র আপডেটেড ভার্সন স্পট করা গিয়েছে। সেই থেকেই এদেশে বাইকটির প্রত্যাবর্তনের জল্পনা শুরু হয়েছে। এই প্রসঙ্গে বলে রাখা ভালো ভারতের বাজারে এখন না মিললেও আমাদের প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে উপলব্ধ Hero Passion XPro। ভারতে লঞ্চ হতে চলা নতুন মডেলের সঙ্গে তিন বছর আগের ভার্সনের অনেক ফারাক থাকবে বলেই অনুমান।

হিরো মটোকর্পের মত এদেশের সবচেয়ে বড় কমিউটার বাইক বিক্রেতা তাদের ১০০-১২৫ সিসি পোর্টফোলিও ঢেলে সাজাতে তৎপর। সেই কারণেই এই সারিতে তারা যুক্ত করতে চলেছে একাধিক নতুন মোটরসাইকেল এবং নিত্যনতুন ভ্যারিয়েন্ট। সেই দিক থেকে বিচার করে প্যাশন এক্সপ্রো এর প্রত্যাবর্তন কোনো অংশেই বিস্ময়কর নয়। এই মুহূর্তে বাংলাদেশে বাইকটি দুটি রঙে কিনতে পাওয়া যায়- টেকনো ব্লু (ভিডিওতে যেটি দেখা গেছে) এবং স্পোর্টস রেড।

Hero Passion XPro

Hero Passion XPro: ডিজাইন, স্পেসিফিকেশন, ফিচার্স

বাইকটিতে আগের মতই আকর্ষণীয় স্পোর্টি লুক বজায় রাখা হয়েছে। এর বেস চালার ম্যাট ব্ল্যাক হলেও তার সঙ্গে তাল মিলিয়ে ব্লু কিংবা রেডের হাইলাইট নজরে আসে।অ্যালয় হুইলগুলি সম্পূর্ণ কালো রঙের। বর্তমানে আমাদের দেশে হিরো প্যাশনের যে সাধারণ মডেল কিনতে পাওয়া যায় তার তুলনায় একাধিক নতুন প্রিমিয়াম ফিচার থাকবে এক্সপ্রো মডেলটিতে। যাহ মধ্যে অন্যতম হলো সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের সঙ্গে ব্লুটুথ কানেক্টিভিটির মাধ্যমে মোবাইলে এসএমএস ও কল নোটিফিকেশন দেখার সুযোগ।

হিরো প্যাশন এক্সপ্রো মডেলটিতে একটি ছোট ভাইজার, একটানা লম্বা কালো রঙের সিট, দুটি ধাপে লাগানো এলইডি প্রজেক্টর হেডল্যাম্প সেটআপ, এইচ আকৃতির এলইডি ডিয়ারএল, দৃঢ়ভাবে লাগানো পিলিয়ন গ্র‍্যাবরেল এবং ইউএসবি চার্জিং পোর্ট এই সমস্ত কিছুই দেওয়া হয়েছে। বাইকটির এগজস্ট পাইপ, ইঞ্জিন পার্টস, গ্র‍্যাবরেল কালো রঙের হলেও পিছনের দিকে থাকা শক অ্যাবজর্ভার দুটি কিন্তু লাল রঙের।

হিরো প্যাশন এক্সপ্রোতে ১০৯.১৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড i3s ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা থেকে ৭০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৯.১১ পিএস শক্তি এবং ৫৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ৯ এনএম টর্ক উৎপন্ন হয়। সাথে চার ধাপযুক্ত ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম উপলব্ধ রয়েছে।

বর্তমানে বাংলাদেশে উপলব্ধ হিরো প্যাশন এক্সপ্রো মডেলটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৯৬৭ মিমি, ৭৬৮ মিমি এবং ১০৭৫ মিমি। বাইকটির হুইল বেস ১২৪৯ মিমি লম্বা এবং সিটের উচ্চতা ৭৯৮ মিমি। এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫ মিমি। মোট ওজন ১২১ কেজি। মোটরসাইকেলটির ফুয়েল ট্যাংকের তেল ধারণ ক্ষমতা ৯.২ লিটার।

RELATED ARTICLES

Most Popular