Hero Vida V1: হিরোর প্রথম বৈদ্যুতিক স্কুটার মুখ থুবড়ে পড়বে না তো? কতটা বেগ দেবে Ola, TVS, Bajaj-রা

Avatar

Updated on:

Hero Vida V1 vs Ola S1/S1 Pro Compared

সম্প্রতি Hero MotoCorp ভারতে তাদের প্রথম প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার Vida V1 লঞ্চ করেছে। এই মুহূর্তে দেশের ই-স্কুটারের বাজার বেশ সরগরম Ola, Ather, TVS ও Bajaj এর মত নামিদামি সংস্থার ব্যাটারি চালিত স্কুটারের দৌলতে। বলা ভালো হিরোর এই নতুন স্কুটারকে মার্কেটে জায়গা করে নিতে বেগ পেতে হবে বেশ। কারণ ইতিমধ্যেই Ola S1, S1 Pro, Ather 450X, TVS iQube S ও Bajaj Chetak এই মডেলগুলি তাদের নিজ গুণে পাকাপোক্ত জায়গা করে নিতে সক্ষম হয়েছে। ফলে Vida V1 এর সাথে এই সবকটি মডেলের তুলনার প্রসঙ্গ স্বাভাবিকভাবেই চলে আসে। সবচেয়ে দামী হওয়ার কারণে Vida V1 মুখ থুবড়ে পড়বে না তো, সে জল্পনাও তীব্র হয়েছে। কতটা বেগ দেবে Ola, TVS, Bajaj-রা? এই প্রতিবেদনে হিরোর এই ই-স্কুটারটির সঙ্গে উল্লিখিত পাঁচ ইলেকট্রিক স্কুটারের স্পেসিফিকেশনের তুলনা রইল।

প্রথমেই একনজরে Hero Vida V1 এর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক। এতে রয়েছে দুটি আলাদা ভ্যারিয়েন্ট-Vida V1 Plus ও Pro। এই দুটি মডেলের ক্ষেত্রে এক্স শোরুম মূল্য যথাক্রমে ১.৪৫ লাখ ও ১.৫৯ লাখ টাকা। প্লাস সংস্করণটিতে ৩.৪৪ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে যা একবার চার্জে ১৪৩ কিমি পথ চলতে সাহায্য করে। এর মধ্যে থাকা বৈদ্যুতিক মোটরটির দৌলতে ০-৪০কিমি/ঘণ্টা গতিবেগ অর্জন করতে এর সময় লাগে ৩.৪ সেকেন্ড।

অপর হাতে থাকা Vida V1 Pro এর ব্যাটারি খানিকটা অধিক শক্তিশালী। এতে রয়েছে ৩.৯৪ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারি প্যাক। এটি এক চার্জে ১৬৫ কিমি পথ চলতে সক্ষম। প্রো সংস্করণের এই স্কুটারটি শূন্য থেকে সর্বোচ্চ ৪০ কিমি প্রতি ঘন্টা গতিবেগ তুলতে সময় নেয় ৩.২ সেকেন্ড। তাছাড়াও, এই দুটি মডেলের মধ্যেই থাকা রিমুভেল ব্যাটারিটি ঘরের সাধারণ চার্জার দিয়ে সম্পূর্ণ চার্জ করতে সময় লাগে প্রায় ৫ ঘন্টা। তবে ডিসি ফাস্ট চার্জারের সাহায্যে ২ ঘণ্টাতেই সম্পূর্ণ চার্জ করা সম্ভব।

Hero Vida V1 vs Ola S1/S1 Pro:
Ola S1 এর ক্ষেত্রে শক্তি ভান্ডার হিসেবে ব্যবহার করা হয়েছে ২.৯৮ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক যার সর্বোচ্চ রেঞ্জ ১২১ কিমি/ঘণ্টা। এই স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৯০ কিলোমিটার। Ola S1 এ রয়েছে দুই ধরনের রাইডিং মোড- নরমাল ও স্পোর্ট। এর মধ্যে থাকা ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৪ ঘন্টা ৪৮ মিনিট।

এই স্কুটারটির প্রো সংস্করণে ৩.৯৭ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক রয়েছে। সাধারণ চার্জারের সাহায্যে ব্যাটারিটি ৬ ঘন্টা ৩০ মিনিটে সম্পূর্ণ চার্জ করা যায়। এই স্কুটারটির টপ স্পিড ১১৫ কিমি/ঘণ্টা। Ola S1 Pro এর ক্ষেত্রে দেওয়া হয়েছে তিনটি রাইডিং মোড – নরমাল, স্পোর্ট ও হাইপার। ওলার দাবি অনুযায়ী এই মডেলটি এক চার্জে ১৩৫ কিমি চলতে সক্ষম।
Ola S1 এর দাম শুরু হচ্ছে ৯৯,৯৯৯ টাকা থেকে।

Hero Vida V1 vs Ather 450:
এথারের এই স্কুটারটিতে ৩.৭ কিলোওয়াট এর লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক লাগানো রয়েছে। এটি এক চার্জে ১০৮ কিমি রাস্তা চলতে সক্ষম। এর মধ্যে থাকা শক্তিশালী বৈদ্যুতিক মোটরটির সর্বোচ্চ উৎপাদিত টর্ক ২৬ এনএম। Ather 450 এর টপ স্পিড ৮০কিমি/ঘণ্টা। এথারের দাবি অনুযায়ী এই স্কুটারটি মাত্র ৩.৯ সেকেন্ডে ০-৪০কিমি/ঘণ্টা গতিবেগ অর্জন করতে পারে। এর ব্যাটারিটি ৪ ঘন্টা ৩০ মিনিটে পুরোপুরি চার্জ করা সম্ভব।
বর্তমানে ১.১৭ লাখ এক্স শোরুম মূল্য দিয়ে পাওয়া যাবে এই স্কুটারটি।

Hero Vida V1 vs TVS iQube:
টিভিএস আইকিউবে ৩.৪ কিলোওয়াট এর লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক লাগানো রয়েছে। এই ব্যাটারিটির সর্বোচ্চ রেঞ্জ ১০০কিমি/চার্জ। স্কুটারটির টপ স্পিড ঘন্টায় ৭৮ কিলোমিটার। আইকিউবের মধ্যে থাকা বৈদ্যুতিক মোটরটি সর্বাধিক ৩৩ এনএম টর্ক জেনারেট করতে পারে। অন্যদিকে প্রায় ৫ ঘন্টা সময় লাগে এর ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ করতে।
TVS iQube এর এক্স শোরুম মূল্য ৯৩,০৫৬ টাকা।

Hero Vida V1 vs Bajaj Chetak:
হলদিঘাটের যুদ্ধে ব্যবহৃত মহরানা প্রতাপ-এর দক্ষ ঘোড়া “চেতকের” নামাঙ্কিত ইলেকট্রিক স্কুটার Bajaj Chetak এ রয়েছে ৩ কিলোওয়াট এর ব্যাটারি প্যাক ও BLDC মোটর। এই স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ৭৮কিমি/ঘণ্টা এবং একবার সম্পূর্ণ চার্জে প্রায় ৯৫ কিমি পথ পাড়ি দিতে সক্ষম। চেতকের ফাস্ট চার্জারের সাহায্যে এটি ৪ ঘন্টায় সম্পূর্ণ চার্জ করা গেলেও সাধারণ চার্জার দিয়ে সময় লাগে প্রায় ৫ ঘন্টা।
বর্তমানে ১.৫১ লাখ টাকা এক্স শোরুম প্রাইসে মিলবে বাজজ চেতক।

সঙ্গে থাকুন ➥