Honda EM1 e: ছিমছাম ডিজাইনের বৈদ্যুতিক স্কুটার আনল হোন্ডা, কী ফিচার আছে দেখে নিন

Updated on:

Honda EM1 e breaks cover at EICMA 2022

ইতালির মিলানে চলছে আন্তর্জাতিক EICMA টু-হুইলার প্রদর্শনী। যেখানে সারা বিশ্বের নামজাদা থেকে স্টার্টআপ সংস্থাগুলি হাজির হয় তাদের ঝুলির সবচেয়ে মূল্যবান মডেল নিয়ে। এই যেমন গতকাল Royal Enfield তাদের ৬৫০ সিসি নতুন ক্রুজার বাইক Super Meteor 650-র উপর থেকে পর্দা সরিয়েছে। তেমনই এবার জাপানি বহুজাতিক টু-হুইলার ব্র্যান্ড হোন্ডা (Honda) তাদের একগুচ্ছ মোটরসাইকেল ও স্কুটার নিয়ে হাজির হয়েছে। তাদের দেখানো XL750 Transalp, স্ক্র্যাম্বলার অবতারে CL500 ছাড়াও সবচেয়ে আকর্ষণীয় মডেলটি হল Honda EM1 e। যা কিনা একটি ইলেকট্রিক স্কুটার। তবে ছোট চেহারার জন্য একে মোপেড গোত্রে ফেলা হয়েছে।

উল্লেখ্য, হোন্ডা এর আগেই ঘোষণা করেছিল যে তারা ২০২৫-এর মধ্যে ১০ বা তারও বেশি ব্যাটারি চালিত টু-হুইলার মডেল বাজারে হাজির করবে। যেই যাত্রা এবারে একটি বৈদ্যুতিক মোপেডের হাত ধরে শুরু হতে চলেছে। তবে মোপেড মডেল শুনে নাক কোঁচকানোর কিছু নেই। কারণ এটি অত্যাধুনিক সব ফিচারে মুড়িয়ে সামনের বছরের মাঝামাঝি সময়ে ইউরোপের বাজারে হাজির করবে হোন্ডা।

ঝলক দেখানো Honda EM1 e-তে রয়েছে এলইডি ডিআরএল এবং হেডলাইট। এর পেছনের দিকে রয়েছে একটি লাগেজ ক্যারিয়ার, যা অরিজিনারল Honda মোপেডের কথা স্মরণ করায়। ডিজাইন দেখে অনুমান করা হচ্ছে এটি পণ্য সরবরাহক বা ডেলিভারির ক্ষেত্রে ব্যবহারের উপযোগী।

এদিকে হোন্ডা তাদের প্রদর্শিত EM1 e-এর পাওয়ারট্রেন প্রসঙ্গে কোনো বিস্তারিত তথ্য সামনে আনেনি। তবে হোন্ডার একটি অরিজিনাল মোপেড মডেলের চাইতে এটি আরও বেশি শক্তিশালী হবে বলেই মনে করা হচ্ছে। সংস্থার তরফে জানানো হয়েছে এতে সোয়াপেবল ব্যাটারি সিস্টেম উপলব্ধ থাকবে। যা ব্যবহারকারীকে চার্জ দেওয়ার সময় সুবিধা প্রদান করবে।

হোন্ডা তাদের EM1 e-এর ব্যাটারি প্যাকটি ‘মোবাইল পাওয়ার প্যাক’ বা এমপিপি বলে আখ্যায়িত করেছে। যা থেকে সিঙ্গেল চার্জে ৪০ কিমি রেঞ্জ পাওয়া যাবে। হোন্ডা এ-ও জানিয়েছে এমপিপি-টি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেটি কম্পন কমানোর পাশাপাশি যে কোনো আবহাওয়ায় এবং আদ্রতায় চালককে সুরক্ষা দেবে। এটি ভারতে লঞ্চ হবে কিনা, সে বিষয়ে সংস্থার তরফে কিছু জানানো হয়নি৷

সঙ্গে থাকুন ➥