Honda Dio 125: বাজার কাঁপাতে 125 সিসির নয়া স্কুটার আনছে হোন্ডা, থাকবে ঝাক্কাস ফিচার

Avatar

Published on:

Honda Dio 125 Launch Date

ইদানিং ভারতে বড় ইঞ্জিনের স্কুটারের প্রতি ক্রেতাদের অনুরাগ একটু বেশিই নজরে পড়ছে। ফলস্বরূপ চাহিদা পূরণ করতে বদ্ধপরিকর সংস্থাগুলি এই জাতীয় মডেল বাজারে আনার তাগিদ দেখাচ্ছে। সম্প্রতি Hero MotoCorp তাদের Zoom 110 স্কুটারটি ১২৫ সিসি ইঞ্জিন সমেত ট্রায়াল চালিয়েছে। যা দেখে উদ্বুদ্ধ হিরোর প্রধান প্রতিপক্ষ, হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) ১২৫ সিসির নয়া মডেল আনার প্রস্তুতি শুরু করে দিয়েছে। জাপানি সংস্থাটি এদেশে বিক্রিত তাদের স্টাইলিশ স্কুটার Dio 110-এর ১২৫ সিসি ভার্সন আনতে চলেছে এবার। যদিও হোন্ডা এ বিষয়ে অফিশিয়ালি কোন বার্তা দেয়নি। ইতিমধ্যেই সংস্থার তরফে একটি নতুন টিজার প্রকাশ করা হয়েছে। যা দেখে অনুমান এটি Honda Dio 125।

Honda Dio 125 : ডিজাইন

টিজারে স্পোর্টি লুক সহ স্কুটারটিকে দেখা গেছে। এতে উপস্থিত গ্রাফিক্স, যা যে কারোর নজর কাড়বে। ডিজাইনের দিক থেকে এটি Honda Dio-র সাথে অনুরূপ। টিজারের ক্যাপশনে দেওয়া হয়েছে “নিজের স্টাইল কয়েক ধাপ বাড়িয়ে তুলুন”। এর এগজস্ট থেকে মৃদু অথচ স্পোর্টি আওয়াজ শোনা গিয়েছে। চলতি মাসেই ১২৫ সিসির হোন্ডা ডিও করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। স্টাইলে, তেমন কোনো পরিবর্তন না থাকার সম্ভাবনা প্রবল। তবে নতুন কালার স্কিম ও ১২৫ সিসি ব্যাজিং সহ হাজির হতে পারে স্কুটারটি।

Honda Dio 125 : ইঞ্জিন স্পেসিফিকেশন ও ফিচার্স

Dio 125-এ এগিয়ে চলার শক্তি জোগাতে Activa 125 ও Grazia 125-এর ইঞ্জিনটিই ব্যবহার করা হতে পারে। এর ১২৩.৯ সিসি এয়ার কুল্ড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৮.১৮ বিএইচপি শক্তি এবং ১০.৩ এনএম টর্ক পাওয়া যায়। এতে আছে একটি সিভিটি অটোমেটিক ট্রান্সমিশন যা রিয়ার হুইলের সাথে সংযুক্ত। আবার ইঞ্জিনে এসিজি সাইলেন্ট স্টার্টার সিস্টেম এবং অটো স্টার্টস/স্টপ ফাংশনালিটি দেওয়া হয়েছে। আসন্ন স্কুটারটিতে হোন্ডা তাদের H-Smart প্রযুক্তি অফার করতে পারে। এতে থাকছে এলইডি লাইটিং, সাইড স্ট্যান্ড কাট অফ, পাস সুইচ ইত্যাদি বৈশিষ্ট্য।

প্রসঙ্গত, বর্তমানে হোন্ডা একটি নতুন ৩৫০ সিসি মোটরসাইকেলের উপর কাজ করছে। এটি Honda H’ness CB350 ও CB350RS-এর সমান প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। এখনও পর্যন্ত বাইকটির ডিজাইন সম্পর্কিত কোনো তথ্য জানা যায়নি। এটি হতে পারে ক্রুজার বাইক। সেক্ষেত্রে Royal Enfield Meteor 350-র সাথে প্রতিদ্বন্দ্বিতায় শামিল হবে। আবার Yezdi Roadster-এর সাথেও এটি টক্কর চালাবে। নতুন মোটরসাইকেলটির ৩৫০ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে ৫,৫০০ আরপিএম গতিতে ২১ বিএইচপি শক্তি এবং ৩,০০০ আরপিএম গতিতে ৩০ এনএম টর্ক উৎপন্ন হবে। এতে থাকছে ৫-স্পিড গিয়ারবক্স।

সঙ্গে থাকুন ➥