Honda SP160: পুজোর বাজার কাঁপাতে 160 সিসির নতুন বাইক আনছে হোন্ডা, কী কী চমক থাকবে দেখুন

Avatar

Published on:

Honda SP160 Bike India Launch Date

১৬০ সিসি মোটরসাইকেলের প্রতি হঠাৎই নজর ফেরাতে চলেছে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)। ইতিমধ্যেই নতুন আপডেটের Unicorn 160-র নয়া ভার্সন লঞ্চ করেছে জাপানি সংস্থাটি। এবারে এই একই প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আরও একটি নতুন মডেল লঞ্চ করতে চলেছে বলে শোনা যাচ্ছে। যার নামকরণ করা হতে পারে – SP 160। নাম শুনেই বোঝা যাচ্ছে বাইকটি আদতে SP 125-এর বড় ভার্সন হিসেবে আসতে চলেছে। সে কারণে দুটি মডেলের মধ্যে বহুলাংশে মিল নজরে পড়বে। এতে Unicorn 160-র রিফাইন্ড ইঞ্জিন ব্যবহার করা হবে বলে খবর।

Honda SP 160 আগস্টে ভারতে লঞ্চ হবে

Unicorn এর মতো Honda SP 160 এর মধ্যে উপস্থিত ১৬২.৭ সিসি, এয়ার-কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার OBD2 আপডেটেড ইঞ্জিন থেকে ৭,৫০০ আরপিএম গতিতে ১২.৯ এইচপি ক্ষমতা এবং ৫,৫০০ আরপিএম গতিতে ১৪ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে সঙ্গত দিতে থাকতে চলেছে ৫-স্পিড গিয়ারবক্স।

SP 160 ডিজাইনের নিরিখে অনেকাংশেই SP 125-কে অনুসরণ করবে। তবে এতে থাকবে Unicorn এর থেকে সামান্য ছোট ১২ লিটার ফুয়েল ট্যাঙ্ক, ওজন হবে ১৪১ কেজি, যা Unicorn-এর তুলনায় ২ কেজি কম। SP 160 ১৭ ইঞ্চি হুইল সমেত হাজির হবে। যেখানে Unicorn-এ রয়েছে ১৮ ইঞ্চি হুইল।

ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সামনে ২৭৬ মিমি ডিস্ক ব্রেক দেওয়া হচ্ছে। ক্রেতারা ২২০ মিমি ডিস্ক অথবা ১৩০ মিমি ড্রাম রিয়ার ব্রেক সমেত বাইকটি বেছে নিতে পারবেন। অর্থাৎ ড্রাম ও ডিস্ক এই দুই ভ্যারিয়েন্টে SP 160 বেছে নেওয়া যাবে। দামের প্রসঙ্গে বললে, আনুমানিক মূল্য ১.০৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। Honda SP 160 সামনের মাসে ভারতের বাজারে অফিশিয়ালি লঞ্চ হতে পারে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥