Hyundai Exter নাকি Tata Punch? সস্তায় এসইউভি কিনতে চাইলে কোনটা বাছবেন

Avatar

Published on:

Hyundai Exter vs Tata Punch comparison

সামনেই আর কয়েক দিনের মধ্যেই ভারতের মাটিতে ঝড় তুলতে হাজির হচ্ছে Hyundai এর নতুন মাইক্রো স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল (SUV) Exter। দক্ষিণ কোরিয়ার এই সংস্থার ছোট চেহারার এসইউভিটি ইতিমধ্যেই আলোড়ন ফেলতে সক্ষম হয়েছে। দেশজুড়ে গাড়িটির প্রি-বুকিং চালু করেছে হুন্ডাই। আগামী ১০ই জুলাই আনুষ্ঠানিকভাবে ভারতে আত্মপ্রকাশ করবে এটি। এখনও পর্যন্ত দাম প্রকাশ করা না হলেও মাইক্রো এসইউভি সেগমেন্টে হুন্ডাই এক্সটার এর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হল Tata Punch। এই দুটি গাড়ির বিভিন্ন ক্ষেত্রের তুলনা রইল এই প্রতিবেদনে।

Hyundai Exter vs Tata Punch: ইঞ্জিন এবং গিয়ার বক্স

হুন্ডাই এক্সটার-কে এগিয়ে চলার সমস্ত শক্তি সরবরাহ করে ১.২ লিটারের ফোর সিলিন্ডার সাধারণ পেট্রোল ইঞ্জিন। যার পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ৮২ বিএইচপি এবং ১১৪ এনএম। অন্যদিকে টাটা পাঞ্চে ১.২ লিটারের ইঞ্জিন ব্যবহার হলেও তা থ্রি সিলিন্ডারের। এই ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ৮৫ বিএইচপি শক্তি এবং ১১৩ এনএম টর্ক পাওয়া হয়। দুটি গাড়িই ফাইভ স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম উপলব্ধ রয়েছে।

Hyundai Exter vs Tata Punch: ফিচার এবং সেফটি

দুটি গাড়িতেই বিভিন্ন ধরনের অত্যাধুনিক ফিচার থাকলেও টাটা পাঞ্চের তুলনায় কয়েক কদম এগিয়ে হুন্ডাই এক্সটার। এতে ইলেকট্রিক সানরুফ, টাচ স্ক্রিন যুক্ত ইনফোটেনমেন্ট সিস্টেম, স্মার্টফোন সংযুক্তিকরণ, ডুয়েল ক্যামেরাযুক্ত ড্যাশবোর্ড ক্যামেরা, স্ট্যান্ডার্ড হিসেবে ছয়টি এয়ার ব্যাগ দেওয়া হয়েছে। তবে এত ধরনের অতিরিক্ত ফিচার টাটা পাঞ্চ না থাকলেও আন্তর্জাতিক সেফটি রেটিং এজেন্সি NCAP এর থেকে ফাইভ স্টার রেটিং লাভ করেছে এটি। অর্থাৎ যাত্রী সুরক্ষার দিক থেকে বহুগুণ এগিয়ে টাটার এই মাইক্রো এসইউভি।

Hyundai Exter vs Tata Punch: দাম

আগামী ১০ই জুলাই এক্সটার এর লঞ্চের দিনক্ষণ স্থির করেছে হুন্ডাই। এখনও পর্যন্ত এর এর দাম সম্পর্কে বিশদে তথ্য হাতে এসে পৌঁছায়নি। তবে এর আনুমানিক এক্স শোরুম মূল্য ৬ লাখ থেকে ১০ লাখ টাকার মধ্যে থাকবে বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে, এই মুহূর্তে টাটা পাঞ্চ এর বেস মডেলের এক্স শোরুম মূল্য ৬ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৯.৫২ লাখ টাকা পর্যন্ত গিয়েছে।

সঙ্গে থাকুন ➥