আভিজাত্যের সঙ্গে শক্তির মিশেলে হাজির নতুন বৈদ্যুতিক গাড়ি, এক চার্জে 514 কিমি ছুটবে

Updated on:

Hyundai Motor UK announces Ioniq 6 price

হুন্ডাই মোটর (Hyundai Motor)-এর ব্রিটেনের শাখা তাদের নতুন ইলেকট্রিক গাড়ি Ioniq 6-এর প্রথম এডিশনের দাম ও স্পেসিফিকেশন ঘোষণা করল। সেদেশে সেডান মডেলটি দাম ৪৬,৭৪৫ পাউন্ড। ভারতীয় টাকায় যা প্রায় ৪৭ লক্ষের সমান। ২০২৩-এর শুরু থেকে গাড়িটির ডেলিভারি শুরু করা হবে বলে জানানো হয়েছে। Ioniq 5-এর পর এটি হল দ্বিতীয় মডেল যা সংস্থার E-GMP ইলেকট্রিক ভেহিকেল চ্যাসিসের উপর ভিত্তি করে আসবে।

ব্যাটারি পরিচালিত সেডানের প্রথম মডেলটি সিঙ্গেল চার্জে ৫১৪ কিমি রেঞ্জ প্রদান করবে বলে দাবি করা হয়েছে। এতে থাকছে আলট্রা-ফাস্ট চার্জিং ফিচার উপলব্ধ থাকায় ১০ থেকে ৮০ শতাংশ চার্জ মাত্র ১৮ মিনিটে হয়ে যাবে। এটি কোনো অতিরিক্ত অ্যাডাপ্টার ছাড়াই ৪০০ ভোল্ট চার্জিং সমর্থন করে।

Hyundai Ioniq 6 ভ্যারিয়েন্ট ও ফিচার্স

আসন্ন আয়োনিক ৬-এ থাকছে একটি ১২.৩ ইঞ্চি টাচস্ক্রিন যা অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো দ্বারা স্মার্টফোন কানেক্ট করা যায়। এছাড়া এতে ২০ ইঞ্চি অ্যালয় হুইল, এলইডি লাইট এবং ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল ও হিটেড ফ্রন্ট সিট থাকবে।

আবার টপ-মডেল ‘আল্টিমেট’-এ থাকছে রিয়ার হুইল ড্রাইভ সিস্টেম। যার মূল্য ৫০,২৪৫ পাউন্ড বা প্রায় ৫০ লক্ষ টাকা। বেস্ট ভার্সনের সাথে ফারাক রাখতে এতে অতিরিক্ত একটি কিট দেওয়া হবে। এছাড়া থাকছে ফ্লাশ ফিটিং ডোর হ্যান্ডেল, ভেন্টিলেটেড সিট, একটি ইলেকট্রিক সানরুফ, চতুর্দিকে দেখা যায় এমন ক্যামেরা, এবং বোসের প্রিমিয়াম সাউন্ড সিস্টেম।

Hyundai Ioniq 6 ব্যাটারি এবং রেঞ্জ

হুন্ডাই প্রাথমিক পর্যায়ে আয়োনিক ৬ একটি ৭৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি সহ আনবে। যা থেকে ৫১৪ কিলোমিটার রেঞ্জ মিলবে। তবে পরবর্তীতে ৬১৪ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে এমন ভ্যারিয়েন্ট লঞ্চ করা হবে।

Hyundai Ioniq 6 পাওয়ারট্রেন

রিয়ার-হুইল ড্রাইভ মডেলটির ইলেকট্রিক মোটর থেকে ২২৫ বিএইচপি শক্তি এবং ৩৫০ এনএম টর্ক উৎপন্ন হবে। প্রতি ঘন্টায় ১৮৫ কিলোমিটার সর্বাধিক গতিবেগ সহ গাড়িটি ০-১০০ কিমি/ঘন্টার গতি ৭.৪ সেকেন্ডে তুলতে পারবে। অন্যদিকে ফোর হুইল ড্রাইভ মডেলটির আউটপুট ৩২১ বিএইচপি এবং ৬০৫ এনএম টর্ক। এটি ০-১০০ কিমি/ঘন্টার গতি ৫.১ সেকেন্ডে তুলবে।

সঙ্গে থাকুন ➥